Advertisement
০১ মে ২০২৪
ICC ODI World Cup 2023

রবিবার শুধু নিয়মরক্ষার ম্যাচ নয়, শাকিবের বাংলাদেশের ভাগ্য নির্ভর করছে রোহিতের ভারতের হাতে

বিশ্বকাপের অঙ্ক নিশ্চিত হয়ে গেলেও এখনও বাকি রয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফির অঙ্ক। আর সেই প্রতিযোগিতায় সুযোগ পাওয়ার জন্য বাংলাদেশের নজর থাকবে ভারতের ম্যাচের দিকে। কেন?

odi world cup

রোহিত শর্মা (বাঁ দিকে) ও শাকিব আল হাসান। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ২২:৫৭
Share: Save:

বিশ্বকাপের রাউন্ড রবিন লিগের আর একটি মাত্র ম্যাচ বাকি। রবিবার বেঙ্গালুরুতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলতে নামবে ভারত। এই ম্যাচের ফলে বিশ্বকাপের ছবিটা বিশেষ বদলাবে না। কারণ, আট ম্যাচের মধ্যে আটটি জিতে ভারত ইতিমধ্যেই শীর্ষে থেকে সেমিফাইনালে উঠেছে। অন্য দিকে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে নেদারল্যান্ডস। কিন্তু এই ম্যাচ শুধুই নিয়মরক্ষার নয়। কারণ, এই ম্যাচের উপর নির্ভর করছে চ্যাম্পিয়ন্স ট্রফির ভাগ্য। বিশেষ করে বলতে গেলে বাংলাদেশের ভাগ্য।

চলতি বিশ্বকাপ থেকেই ঠিক হয়ে যাবে কারা চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে। বিশ্বকাপের পয়েন্ট তালিকার প্রথম আটটি দল সুযোগ পাবে ২০২৫ সালের এই প্রতিযোগিতায়। আয়োজক দেশ হিসাবে পাকিস্তান এমনই খেলবে। তারা বাদে বাকি সাতটি দল ঠিক হবে বিশ্বকাপের পয়েন্ট তালিকা থেকে। আটটি দলের মধ্যে ইতিমধ্যেই সাতটি দল নিশ্চিত হয়ে গিয়েছে। বাকি রয়েছে একটি দল।

পয়েন্ট তালিকার প্রথম সাতটি দল যথাক্রমে ভারত (১৬ পয়েন্ট), দক্ষিণ আফ্রিকা (১৪ পয়েন্ট), অস্ট্রেলিয়া (১৪ পয়েন্ট), নিউ জ়িল্যান্ড (১০ পয়েন্ট), পাকিস্তান (৮ পয়েন্ট), আফগানিস্তান (৮ পয়েন্ট) ও ইংল্যান্ড (৬ পয়েন্ট)। এই সাতটি দল চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবেই। বাকি রয়েছে বাংলাদেশ (৪ পয়েন্ট), শ্রীলঙ্কা (৪ পয়েন্ট) ও নেদারল্যান্ডস (৪ পয়েন্ট)। এই তিনটি দলের পয়েন্ট এক হলেও নেট রানরেটে বাকি দু’জনের থেকে এগিয়ে রয়েছে বাংলাদেশ। কিন্তু এখনও চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট পাকা করতে পারেনি তারা।

যদি বেঙ্গালুরুতে শেষ ম্যাচে ভারতকে নেদারল্যান্ডস হারিয়ে দেয় তা হলে তাদের পয়েন্ট হবে ৬। সে ক্ষেত্রে আট নম্বর দল হিসাবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে তারা সুযোগ পেয়ে যাবে। বাদ পড়তে হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে। আর যদি নেদারল্যান্ডস ভারতের কাছে হারে তা হলে নেট রানরেটে আট নম্বর দল হিসাবে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার ছাড়পত্র পেয়ে যাবে বাংলাদেশ। সে ক্ষেত্রে বাদ পড়বে নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কা। অর্থাৎ, বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নির্ভর করছে ভারতের উপর। রোহিতেরা জিতলে তবেই খেলার সুযোগ হবে বাংলাদেশের। রবিবার গোটা বাংলাদেশ হয়তো প্রার্থনা করবে ভারতের জয়ের। যদি কোনও কারণে বৃষ্টিতে খেলা ভেস্তে যায় তা হলেও ১ পয়েন্ট পাবে নেদারল্য়ান্ডস। সে ক্ষেত্রেও বাদ পড়বে বাংলাদেশ। তাই প্রকৃতির উপরে কিছুটা হলেও শাকিবদের ভাগ্য নির্ভর করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE