Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

আটে আট! বিশ্বকাপে কার জন্য দাপট দেখাচ্ছে ভারত? বিরাট, শামি নন, কার নাম দ্রাবিড়ের মুখে?

চলতি বিশ্বকাপে তর তর করে এগিয়ে চলেছে ভারতীয় দল। এই সাফল্যের নেপথ্যে বিশেষ এক জনের নাম করেছেন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়। কে তিনি?

odi world cup

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৭:২৫
Share: Save:

চলতি বিশ্বকাপে আটটি ম্যাচের মধ্যে আটটিতেই জিতেছে ভারত। শুধু জেতা নয়, প্রতিটি ম্যাচে দাপট দেখিয়ে জিতেছে তারা। এই জয়ের নেপথ্যে বেশ কয়েক জন রয়েছেন। ব্যাট হাতে বিরাট কোহলি থেকে শুরু করে বল হাতে মহম্মদ শামি ও যশপ্রীত বুমরা। কিন্তু বিশেষ এক জনের নাম বলেছেন রাহুল দ্রাবিড়। ভারতীয় দলের কোচের মতে, রোহিত শর্মার জন্যই প্রতিটা ম্যাচের শুরুতে কব্জা করে নিচ্ছে ভারত।

রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে বেঙ্গালুরুতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলবে ভারত। তার আগের দিন সাংবাদিক বৈঠকে দ্রাবিড় বলেন, ‘‘রোহিত এক জন ভাল নেতা। এতে কোনও সন্দেহ নেই। মাঠে সামনে থেকে ও নেতৃত্ব দেয়। শুধু অধিনায়ক হিসাবে নয়, ব্যাটার হিসাবেও প্রতিটা ম্যাচে রোহিত খুব ভাল শুরু করছে। তাতে আমাদের কাজটা অনেক সহজ হচ্ছে। খেলার শুরুতেই কব্জা করে ফেলছি আমরা। কঠিন পিচেও রোহিত যে ভাবে ব্যাট করছে তা এক কথায় অসাধারণ।’’

অধিনায়ক হিসাবে এর আগে আইসিসি প্রতিযোগিতায় সফল হতে পারেননি রোহিত। কিন্তু এ বার তাঁর অধিনায়কত্বেরও প্রশংসা হচ্ছে। কোথায় রোহিত বাকিদের থেকে এগিয়ে সেই ব্যাখ্যা দিয়েছেন দ্রাবিড়। ভারতীয় কোচ বলেন, ‘‘অনেক দিন ধরেই রোহিত খুব ভাল অধিনায়কত্ব করছে। ও এমন এক জন অধিনায়ক যে কোচ ও সাপোর্ট স্টাফদের সম্মান করে। দলের বাকিরাও ওকে সেই সম্মান দেয়। রোহিতের পরিকল্পনা পরিষ্কার থাকে। ম্যাচের মধ্যে পরিস্থিতি অনুযায়ী পরিকল্পনায় বদল করতে পারে। সেই কারণেই বাকিদের থেকে ও এতটা সফল।’’

চলতি বিশ্বকাপে আটটি ম্যাচে ৪৪২ রান করেছেন রোহিত। রানের তালিকায় ভারতীয়দের মধ্যে বিরাটের পরেই রয়েছেন তিনি। ১০০-র উপর স্ট্রাইক রেটে রান করছেন তিনি। রোহিত জানিয়েছেন, এ বারের বিশ্বকাপে শুরু থেকে আক্রমণ করার পরিকল্পনা নিয়েই নেমেছেন তিনি। নিজের স্বাভাবিক খেলাটা খেলার চেষ্টা করছেন। আর তাতেই সফল হচ্ছেন ভারত অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE