Advertisement
০৫ মার্চ ২০২৪
India vs Pakistan

নিরাপত্তা নিয়ে আপত্তি খারিজ, পাকিস্তানে খেলতে যেতে হবে ভারতকে

রাজনৈতিক সম্পর্কের জটিলতার জন্য ভারতের খেলোয়াড়দের পাকিস্তানে পাঠানো হয় না। কিন্তু একটি ক্ষেত্রে নিরাপত্তা নিয়ে ভারতের আপত্তি খারিজ হয়ে গিয়েছে। তাই পাকিস্তানে দল পাঠাতেই হবে।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৭:০৬
Share: Save:

পাকিস্তানে দল পাঠানোর ব্যাপারে আপত্তি রয়েছে ভারতের। বিশেষ করে মুম্বই হামলার পর থেকে ক্রিকেট বা হকি দলকে পাঠানো হয় না সীমান্তের ওপারে। দু’দেশের রাজনৈতিক সম্পর্কের আঁচ পড়েছে খেলার মাঠেও। আপত্তির মূল কারণ হিসাবে তুলে ধরা হয় নিরাপত্তা ব্যবস্থাকে। তবে ভারতের টেনিস দলকে হয়তো এ বার পাঠাতেই হবে পাকিস্তানে।

ডেভিস কাপ টাই খেলতে ভারতীয় দলকে নাকি পাকিস্তানে যেতেই হবে। এমনই দাবি পাকিস্তান টেনিস ফেডারেশনের (পিটিএফ)। পিটিএফ কর্তাদের দাবি, সূচি অনুযায়ী এ বার ভারতীয় দলকে খেলতে হবে পাকিস্তানের মাটিতে। আন্তর্জাতিক টেনিস ফেডারেশন (আইটিএফ) নাকি পাকিস্তানের পক্ষেই সিদ্ধান্ত নিয়েছে। পিটিএফের এক কর্তা বলেছেন, ‘‘আইটিএফ আমাদের জানিয়েছে, টাই আয়োজনের অধিকার পাকিস্তানেরই। নিরাপত্তা নিয়ে ভারতের আপত্তি খারিজ করে দিয়েছে আইটিএফ।’’

ডেভিস কাপে এশিয়া অঞ্চলের গ্রুপ ওয়ানের টাইয়ে এ বার মুখোমুখি ভারত এবং পাকিস্তান। আগামী ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দু’দেশের টাই হওয়ার কথা। পাকিস্তানে ইউকি ভাম্বরি, সুমিত নাগালদের পাঠাতে রাজি নয় সর্বভারতীয় টেনিস ফেডারেশন (এআইটিএ)। নিরাপত্তার কারণ দেখিয়ে আইটিএফের কাছে পাকিস্তান সফর নিয়ে আপত্তি জানিয়েছিলেন ভারতের টেনিস কর্তারা। সূত্রের খবর, ভারতের সেই আপত্তি খারিজ হয়ে গিয়েছে। ডেভিস কাপ টাই পাকিস্তান থেকে সরাতে নারাজ আইটিএফ। পাক কর্তাদের সঙ্গে কথা বলে আইটিএফ কর্তারা খুশি।

নিয়ম অনুযায়ী ডেভিস কাপের টাইগুলি খেলা হয় হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে। অর্থাৎ, ভারত-পাকিস্তান টাইয়ের ক্ষেত্রে এক বার ভারতের মাটিতে এবং এক বার পাকিস্তানের মাটিতে খেলা হবে। সেই অনুযায়ী আগামী ফেব্রুয়ারির টাই হওয়ার কথা পাকিস্তানে। এই পরিস্থিতিতে পাকিস্তানে যদি ভারত দল না পাঠায়, তা হলে ডেভিস কাপে সমস্যায় পড়তে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE