Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Bangladesh Cricket

দ্বিতীয় টেস্টে হার বাঁচাতে লড়ছে বাংলাদেশ, শেষ দিন নাজমুলদের চাই ২৪৩, হাতে ৩ উইকেট

প্রথম টেস্টের পর শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও কার্যত হারের মুখে বাংলাদেশ। শাকিবকে দলে ফিরিয়েও লাভ হল না আয়োজকদের। ৫১১ রানের লক্ষ্য তাড়া করতে হচ্ছে আয়োজকদের।

picture of Shakib Al Hasan

শাকিব আল হাসানও বাংলাদেশের হার বাঁচাতে পারলেন না। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৮:৫২
Share: Save:

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের শেষে ৪৫৫ রানে পিছিয়ে ছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত নাজমুল হোসেন শান্তর দলকে জয়ের জন্য ৫১১ রানের লক্ষ্য দিয়েছে শ্রীলঙ্কা। চতুর্থ দিনের শেষে বাংলাদশের দ্বিতীয় ইনিংসের রান ৭ উইকেটে ২৬৮। ম্যাচের শেষ দিন জয়ের জন্য ধনঞ্জয় ডিসিলভার দলের প্রয়োজন ৩ উইকেট। অন্য দিকে, আয়োজক বাংলাদেশকে করতে হবে আরও ২৪৩ রান।

সোমবার খেলা শেষ হওয়ার সময় শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসের রান ছিল ৬ উইকেটে ১০২। ২২ গজে অপরাজিত ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ (৩৯) এবং প্রভাত জয়সূর্য (৩)। ম্যাথিউজ মঙ্গলবার আউট হলেন ৫৬ রান করে। তাঁকে আউট করেন শাকিব আল হাসান। প্রভাতের ব্যাট থেকে এসেছে অপরাজিত ২৮ রান। শেষ পর্যন্ত তাঁর সঙ্গে পিচে ছিলেন বিশ্ব ফার্নান্ডো (অপরাজিত ৮)। ৭ উইকেটে ১৫৭ রান তুলে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে দেয় শ্রীলঙ্কা। ৬৫ রানে ৪ উইকেট নিয়েছেন হাসান মেহমুদ। ৩৪ রানে ২ উইকেট খালেদ আহমেদের। ৩৯ রান খরচ করে ১ উইকেট শাকিবের। প্রথম ইনিংসের ৩৫৩ নিয়ে মোট ৫১০ রানে শ্রীলঙ্কা এগিয়ে যাওয়ায় বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৫১১।

প্রথম ইনিংসে বাংলাদেশের ইনিংস ১৭৮ রানে শেষ হলেও দ্বিতীয় ইনিংসে লড়াই করছেন নাজমুলেরা। যদিও প্রথম তিন ব্যাটার প্রত্যাশা মতো রান করতে পারলেন না। দুই ওপেনার মাহমুদুল হাসান জয় ২৪ এবং জ়াকির হাসান ১৯ রান করে সাজঘরে ফিরে যান। তিন নম্বরে নেমে অধিনায়ক নাজমুল করেন ২০। ৫১১ রান তাড়া করতে নেমে ৯৪ রানেই ৩ উইকেট হারায় আয়োজকেরা। এর পর বাংলাদেশের ইনিংসের হাল ধরেন চার নম্বরে নামা মোমিনুল হক এবং পাঁচ নম্বরে নামা শাকিব। মোমিনুল ৮টি চার এবং ১টি ছয়ের সাহায্যে করেন ৫০। শাকিব করলেন ৩৬। মারলেন ৩টি চার। ছ’নম্বরে নেমে কিছুট লড়াই করলেন ফর্মে না থাকা লিটন দাসও। তিনি ৪টি চারের সাহায্যে করলেন ৩৮। রান পেলেন না শাহদাত হোসেন (১৫)। চতুর্থ দিনের শেষে অপরাজিত রয়েছেন মেহেদি হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম। মিরাজ ৭টি চারের সাহায্যে করেছেন ৪৪। তইজুল অপরাজিত আছেন ১০ রান করে।

শ্রীলঙ্কার বোলারদের মধ্যে ২২ রানে ২ উইকেট নিয়েছেন কামিন্দু মেন্ডিস। ৪১ রানে ২ উইকেট লাহিরু কুমারের। ৭৯ রানে ২ উইকেট জয়সূর্যর। বিশ্ব ১ উইকেট পেয়েছেন ৩৯ রান খরচ করে। বুধবার ম্যাচের শেষ দিন। দুই টেস্টের সিরিজ়ে পরাজয় এড়াতে হলে বাংলাদেশকে বাকি ৩ উইকেটে করতে হবে ২৪৩ রান। সিলেটে প্রথম টেস্টে শ্রীলঙ্কার কাছে ৩২৮ রানে হেরেছিল বাংলাদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE