Advertisement
০৩ মে ২০২৪
Team India Women

হরমনপ্রীতদের হারিয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশের মেয়েরা, ৪০ রানে জয়ের মাঝেও চিন্তার কারণ শরণ্যা

ভারতের বিরুদ্ধে শের-ই-বাংলা স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। ৪৩ ওভারে ১৫২ রান তোলে তারা। জবাবে হরমনপ্রীত কৌরেরা শেষ ১১৩ রানে।

Harmanpreet kaur

হরমনপ্রীত কৌর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৮:৩৬
Share: Save:

বাংলাদেশের মেয়েরা ইতিহাস গড়লেন। এক দিনের ক্রিকেটে প্রথম বার তাঁরা ভারতকে হারিয়ে দিলেন। ভারত হারল ৪০ রানে। চার উইকেট নিয়ে ম্যাচের সেরা বাংলাদেশের মারুফা আখতার। এই ম্যাচেই অভিষেক হয় ১৬ বছরের শরণ্যা আখতারের। কিন্তু অ্যাপেনডিক্সের ব্যথা শুরু হয় তাঁর। তিনি খেলতে পারেননি।

ভারতের বিরুদ্ধে শের-ই-বাংলা স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। ৪৩ ওভারে ১৫২ রান তোলে তারা। জবাবে ভারত শেষ হয়ে যায় ১১৩ রানে। বাংলাদেশের হয়ে ১৬ বছর বয়সি শরণ্যা ব্যাট করতে পারেননি। অধিনায়ক নিগর সুলতানা ৩৯ রান করেন। ফারগানা হক ২৭ রান করেন। কেউই সে ভাবে রান করতে পারেননি। কিন্তু বৃষ্টি বিঘ্নিত ম্যাচে যে ১৫২ রানই জয়ের জন্য যথেষ্ট হবে, সেটা তখন মনে হয়নি। ভারতীয় ব্যাটারদের ব্যর্থতায় সিরিজ়ের প্রথম ম্যাচে জিতে শুরু করল বাংলাদেশ।

ভারতের হয়ে সব থেকে বেশি রান করেন দীপ্তি শর্মা। তিনি ২০ রান করেন। অধিনায়ক হরমনপ্রীত মাত্র পাঁচ রান করেন। ওপেনার স্মৃতি মন্ধানা ১১ রান করেন। যষ্টিকা ভাটিয়া এবং আমনজ্যোত কৌর করেন ১৫ রান। মাত্র ১১৩ রানে শেষ হয়ে যায় ভারতের ইনিংস। এর পিছনে সব থেকে বড় ভূমিকা নেন মারুফা। বাংলাদেশের পেসার সাত ওভারে চার উইকেট তুলে নেন। স্পিনার রেবেয়া খান নেন তিন উইকেট। একটি করে উইকেট নেন নাহিদা আখতার এবং সুলতানা খাতুন।

বাংলাদেশ জিতলেও দিনটি স্মরণীয় হয়ে রইল না শরণ্যার কাছে। অভিষেক ম্যাচ খেলতে নামা ১৬ বছরের অলরাউন্ডার দেশের হয়ে টি-টোয়েন্টি খেললেও এক দিনের ক্রিকেটে এটাই ছিল তাঁর প্রথম ম্যাচ। কিন্তু মাঠে নামার আগেই তাঁর অ্যাপেনডিক্সের ব্যথা শুরু হয়। তাঁকে হাসপাতালে নিয়ে যেতে হয়। ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে খেলেছিলেন শরণ্যা। সেই সিরিজ়ে তিনি করেন ৩৭ রান এবং নেন একটি উইকেট। এখনও পর্যন্ত সাতটি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। করেছেন ৯৬ রান এবং নিয়েছেন তিনটি উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE