Advertisement
০৩ মে ২০২৪
Jasprit Bumrah

দিনে ১০ ওভার বল করছেন বুমরা, ভারতীয় জার্সিতে কবে দেখা যাবে পেসারকে?

এক দিনের বিশ্বকাপে বুমরাকে দলে রাখার জন্য মরিয়া ভারত। বেশ কয়েক মাস ধরেই দলের বাইরে রয়েছেন বুমরা। তাঁর অস্ত্রোপচার হয়েছে। রিহ্যাব হয়েছে। এখন তিনি কোনও অসুবিধা ছাড়াই বল করছেন ক্রিকেট অ্যাকাডেমিতে।

Jasprit Bumrah

যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৫:৩২
Share: Save:

যশপ্রীত বুমরাকে ফেরানোর চেষ্টায় ভারতীয় দল। এই বছর এক দিনের বিশ্বকাপ রয়েছে। তার আগে বুমরার মতো অভিজ্ঞ পেসারকে দলে চাইছে ভারত। চোট সারিয়ে বুমরা এখন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে অনুশীলন করছেন। সেখানে প্রতি দিন ৮-১০ ওভার করে বল করছেন। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজে দলে রাখা হতে পারে বুমরাকে।

এক দিনের বিশ্বকাপে বুমরাকে দলে রাখার জন্য মরিয়া ভারত। বেশ কয়েক মাস ধরেই দলের বাইরে রয়েছেন বুমরা। তাঁর অস্ত্রোপচার হয়েছে। রিহ্যাব হয়েছে। এখন তিনি কোনও অসুবিধা ছাড়াই বল করছেন ক্রিকেট অ্যাকাডেমিতে। নিয়মিত ব্যাট করছেন শ্রেয়স আয়ারও।

মার্চে অস্ত্রোপচার হয় বুমরার। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব হয় তাঁর। সেখানে ভিভিএস লক্ষ্মণের উপস্থিতিতে রিহ্যাব হয় বুমরার। সুস্থ হয়ে এখন তিনি পূর্ণশক্তিতে প্রতি দিন ৮-১০ ওভার বল করছেন বলে জানা গিয়েছে। সেপ্টেম্বরে এশিয়া কাপ রয়েছে। বুমরাকে সেখানে ফেরানোর পরিকল্পনা ছিল নির্বাচকদের। কিন্তু বুমরা যে ভাবে দ্রুত উন্নতি করছেন, তাতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে খেলিয়ে দেখে নেওয়া হতে পারে তাঁকে।

গত বছর সেপ্টেম্বরে শেষ বার ম্যাচ খেলেছিলেন বুমরা। তাই এশিয়া কাপের মতো প্রতিযোগিতার আগে দ্বিপাক্ষিক সিরিজ়ে খেলিয়ে দেখে নেওয়া হতে পারে। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে বুমরাকে কিছু অনুশীলন ম্যাচেও খেলানো হতে পারে।

সুস্থ হয়ে উঠছেন প্রসিদ্ধ কৃষ্ণও। তাঁরও অস্ত্রোপচার হয়। রিহ্যাবের পর প্রসিদ্ধও জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে বোলিং শুরু করেছেন। বুমরার মতো তিনিও আইপিএল খেলতে পারেননি। গত বছর অগস্টে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে খেলেছিলেন প্রসিদ্ধ। তার পর থেকে আর খেলতে দেখা যায়নি তাঁকে। বিশ্বকাপের আগে প্রসিদ্ধ সুস্থ হয়ে যাবেন বলে মনে করা হচ্ছে। নিয়মিত বল করছেন তিনি। এশিয়া কাপে দেখা যেতে পারে তাঁকে। যদিও আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রসিদ্ধকে খেলানোর ভাবনা নেই নির্বাচকদের।

ভারতের হয়ে ১৪টি এক দিনের ম্যাচে ২৫টি উইকেট নিয়েছেন প্রসিদ্ধ। প্রথম ম্যাচেই চারটি উইকেট নিয়েছিলেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে অভিষেক হয়েছিল তাঁর। সেই সিরিজ়ে তিন ম্যাচে ছ’টি উইকেট নিয়েছিলেন প্রসিদ্ধ। মিডল ওভারে তাঁর দাপট দেখা গিয়েছিল। তাই বিশ্বকাপের দলে তাঁকে নেওয়ার চেষ্টা করতে পারেন নির্বাচকেরা।

সুস্থ হয়ে উঠছেন শ্রেয়সও। আয়ারল্যান্ডের বিরুদ্ধে তাঁকেও খেলতে দেখা যেতে পারে। ভারতের প্রথম একাদশের নিয়মিত ক্রিকেটার ছিলেন বুমরা এবং শ্রেয়স। তাঁদের মতো দু’জন ক্রিকেটারকে বাদ দিয়েই খেলতে হচ্ছে ভারতকে। তাঁরা সুস্থ হয়ে ওঠার ইঙ্গিত দিলেও ঋষভ পন্থ এখনও সুস্থ নন। গাড়ি দুর্ঘটনায় আহত হওয়ার পর থেকে এখনও মাঠে নামেননি তিনি। ক্রাচ ছাড়া হাঁটতে পারছেন। কিন্তু খেলার মতো পরিস্থিতি এখনও তৈরি হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE