Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Timed Out

বিশ্বকাপের ‘টাইম্‌ড আউট’ বিতর্ক আবার ফেরাল বাংলাদেশ, হেলমেট নিয়ে কটাক্ষ শ্রীলঙ্কাকে

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচ হলেই বিতর্ক এড়ানো যাচ্ছে না। বিশ্বকাপের ‘টাইম্‌ড আউট’ বিতর্ক বার বার প্রকাশ্যে আসছে। কিছু দিন আগে বাংলাদেশকে কটাক্ষ করেছিল শ্রীলঙ্কা। এ বার সেই কটাক্ষ ফিরিয়ে দিল বাংলাদেশ।

cricket

কটাক্ষের সেই মুহূর্ত। হেলমেট হাতে মুশফিকুর। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ২১:৪৯
Share: Save:

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচ হলেই বিতর্ক এড়ানো যাচ্ছে না। বিশ্বকাপের ‘টাইম্‌ড আউট’ বিতর্ক বার বার প্রকাশ্যে আসছে। কিছু দিন আগে বাংলাদেশকে কটাক্ষ করেছিল শ্রীলঙ্কা। এ বার সেই কটাক্ষ ফিরিয়ে দিল বাংলাদেশ। এক দিনের সিরিজ়ে শ্রীলঙ্কাকে হারানোর পর তাদের ব্যঙ্গ করা হয়েছে বিশেষ ধরনের উচ্ছ্বাসের মাধ্যমে।

সিরিজ়‌ জয়ের ট্রফি নেওয়ার সময় বাংলাদেশের ক্রিকেটার মুশফিকুর রহিম নিজের হেলমেট সঙ্গে নিয়ে আসেন। হেলমেটে ইঙ্গিত করে কিছু দেখাতে থাকেন। আসলে পুরনো ঘটন মনে করিয়ে দেন তিনি। বিশ্বকাপে বিতর্কিত আউটের পর হেলমেট ছুড়ে ফেলে দিয়েছিলেন ম্যাথুজ। সেই ঘটনাই ফের তুলে আনলেন মুশফিকুর। শ্রীলঙ্কার তরফে কোনও জবাব পাওয়া যায়নি।

তবে বিতর্কের রেশ যে কাটেনি সেটা বার বার বোঝা গিয়েছে। সম্প্রতি টি-টোয়েন্টি সিরিজ়ে বাংলাদেশকে হারানোর পর হাতে ঘড়ির চিহ্ন দেখিয়ে প্রতিপক্ষকে কটাক্ষ করেছিলেন ম্যাথুজ। এক দিনের সিরিজ়‌ জিতে মুশফিকুর তারই বদলা নিলেন বলে মনে করা হচ্ছে।

কী হয়েছিল বিশ্বকাপের সেই ম্যাচে?

বিশ্বকাপে নতুন ধরনের একটা আউট দেখা গিয়েছিল। মাঠে ব্যাটার দেরি করে নামার অভিযোগে আউট চেয়েছিল ফিল্ডিং দল। নিয়ম মেনে আউট দিয়েছিলেন আম্পায়ারও। কিন্তু সেই আউটের শিকার ম্যাথেউজ সমাজমাধ্যমে লিখেছিলেন, “চতুর্থ আম্পায়ার ভুল সিদ্ধান্ত দিয়েছেন। ভিডিয়োতে দেখা যাচ্ছে যে, আমার হেলমেটের স্ট্র্যাপ ছিঁড়ে যাওয়ার আগে ৫ সেকেন্ড ছিল। আমার মনে হয় সুরক্ষা সবার আগে। হেলমেট ছাড়া ব্যাট করা উচিত হত না।”

আম্পায়ারের দেওয়া আউটের সিদ্ধান্ত মানতে পারেননি ম্যাথেউজ। তিনি সমাজমাধ্যমে দু’টি ছবি পোস্ট করে দেখিয়েছিলেন যে, সমরবিক্রম আউট হওয়ার পর থেকে তাঁর স্ট্র্যাপ ছিঁড়ে যাওয়া পর্যন্ত ১ মিনিট ৫৫ সেকেন্ড সময় লেগেছিল। অর্থাৎ ৫ সেকেন্ড সময় ছিল ম্যাথেউজের কাছে। কিন্তু স্ট্র্যাপ ছিঁড়ে যাওয়ায় তিনি ব্যাট করতে পারছিলেন না। সেই ছবি পোস্ট করে ম্যাথেউজ লেখেন, “ক্যাচ নেওয়া এবং আমার হেলমেটের স্ট্র্যাপ ছিঁড়ে যাওয়ার মধ্যে কতটা সময় লেগেছিল তার প্রমাণ রইল।”

আইসিসি-র নিয়ম অনুযায়ী, একজন ব্যাটার আউট হওয়া বা অবসৃত হওয়ার ২ মিনিটের মধ্যে নতুন ব্যাটার অথবা নন-স্ট্রাইকারকে এসে বল খেলার জন্যে তৈরি থাকতে হয়, যদি না আগে থেকে নতুন ব্যাটার আম্পায়ারের কাছে ‘টাইম’-এর আবেদন করে থাকেন। এই নিয়ম না মানা হলে, সংশ্লিষ্ট ব্যাটারকে ‘টাইম্‌ড আউট’ দেওয়ার অধিকার রয়েছে আম্পায়ারের।

সেই ম্যাচে শ্রীলঙ্কার সাদিরা সমরবিক্রম আউট হওয়ার পরে খেলতে নামেন ম্যাথেউজ। নির্ধারিত সময়েই মাঠে নেমেছিলেন। কিন্তু ব্যাট করতে যাওয়ার আগে হেলমেট পরার সময় ম্যাথেউজের হেলমেটের স্ট্র্যাপ ছিঁড়ে যায়। ফলে তিনি নিজের দলের ডাগআউটের দিকে ইঙ্গিত করে বিকল্প একটি হেলমেট আনতে বলেন। সেই হেলমেট আনতে যে সময় লাগে, তার মাঝেই আম্পায়ারের দ্বারস্থ হন শাকিব। দাবি করেন, নির্ধারিত সময় পেরিয়ে গিয়েছে। তা হলে কেন ম্যাথেউজকে আউট দেওয়া হবে না? আম্পায়ার আউট দিয়ে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE