Advertisement
০৪ মার্চ ২০২৪
Team India

জল্পনার অবসান! রোহিতদের কোচ ঘোষণা করল বোর্ড, বিশ্বকাপ না পাওয়া দ্রাবিড়কেই কি রাখা হল?

ভারতীয় দলের কোচ কে হবেন তা নিয়ে জল্পনা চলছিল। বুধবার সেই জল্পনার অবসান ঘটল। ভারতীয় দলের কোচের নাম জানিয়ে দিল বোর্ড। রাহুল দ্রাবিড়কে কি রাখলেন জয় শাহেরা?

Rahul Dravid

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১৩:৪৫
Share: Save:

ভারতীয় ক্রিকেট দলের কোচ রইলেন রাহুল দ্রাবিড়। আগামী দিনে তাঁকেই কোচ হিসাবে দেখা যাবে ভারতীয় দলে। জানিয়ে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। বুধবার বোর্ডের তরফে সমাজমাধ্যমে পোস্ট করে জানিয়ে দেওয়া হয় যে, ভারতীয় দলের কোচ থাকছেন দ্রাবিড়। তবে কত দিনের জন্য তাঁকে কোচের দায়িত্ব দেওয়া হল, সেটা জানানো হয়নি।

শুধু দ্রাবিড় নন, তাঁর সঙ্গীদেরও কোচ রাখা হচ্ছে। বোর্ডের প্রধান রজার বিন্নী বলেন, “দ্রাবিড়ের দর্শন, পেশাদারিত্ব এবং পরিশ্রম ভারতের সাফল্যের অন্যতম কারণ। ভারতীয় দলের প্রধান কোচ হলে সব সময় চাপ নিতে হয়। সেই চাপ নিয়ে দ্রাবিড় যে ভাবে সাফল্য পেয়েছে সেটার জন্য ওকে শুভেচ্ছা জানাই। আমি খুশি দ্রাবিড় আবার কোচ হওয়ার দায়িত্ব নেওয়ার জন্য। বোর্ড এবং দ্রাবিড়ের মধ্যে সুসম্পর্ক রয়েছে। আমি বিশ্বাস করি দ্রাবিড়ের প্রশিক্ষণে ভারতীয় দল আরও সাফল্য পাবে।”

একই সুর সচিব জয় শাহের গলাতেও। তিনি বলেন, “দ্রাবিড়ের থেকে ভাল কোচ যে নেই সেটা আমি আগের বার তাঁকে কোচ করার সময়ই বলেছিলাম। দ্রাবিড় নিজের কাজ দিয়ে প্রমাণ করে দিয়েছে, সেটাই সত্যি। তাঁর ঠিক করে দেওয়া পথ দিয়েই আগামী দিনে চলবে ভারতীয় ক্রিকেট দল। বিশ্বকাপ ফাইনালের আগে টানা ১০টি ম্যাচ জিতেছিল ভারত। ট্রফি না জিতলেও বিশ্বকাপে অসম্ভব ভাল খেলেছে দল। সেই কারণে তাঁকেই আগামী দিনের দায়িত্ব দেওয়া হল। বোর্ড দ্রাবিড়ের পাশে আছে।”

দ্রাবিড়ের প্রশিক্ষণে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হেরেছিল। এশিয়া কাপ জিতলেও বিশ্বকাপের ফাইনাল হেরেছিল। এই বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরেছিল ভারত। এশিয়া কাপ বাদ দিয়ে বড় কোনও ট্রফি জিততে পারেনি দ্রাবিড়ের ভারত।

২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর দায়িত্ব দেওয়া হয়েছিল দ্রাবিড়কে। তার আগে তিনি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ছিলেন। সেখানে সাফল্য পাওয়ার পর দ্রাবিড়কে ভারতীয় দলের দায়িত্ব দেওয়া হয়েছিল। আগামী দিনেও তাঁর উপর ভরসা রাখল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE