Advertisement
০৪ মে ২০২৪
ICC World cup 2023 Indian Team

ভারতের বিশ্বকাপের দল ঘোষণা, রোহিত অধিনায়ক, হার্দিক সহকারী, ১৫ জনের দলে জায়গা পেলেন কারা?

এক দিনের বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড। প্রত্যাশা মতোই বিশ্বকাপে নেতৃত্ব দেবেন রোহিত। দলে কোনও চমক নেই।

picture of Rohit Sharma and Virat Kohli

(বাঁদিকে) হার্দিক পাণ্ড্য এবং রোহিত শর্মা। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩১
Share: Save:

এক দিনের বিশ্বকাপের দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড। ১৫ জনের দলে কোনও চমক নেই। এশিয়া কাপের ১৭ জনের দল থেকে দু’জনকে বাদ দেওয়া হয়েছে। জায়গা হয়নি রিজার্ভ সদস্য হিসাবে শ্রীলঙ্কায় এশিয়া কাপ খেলতে যাওয়া সঞ্জু স্যামসনেরও।

ভারত-পাকিস্তান ম্যাচের পর অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে বিশ্বকাপের দল নিয়ে আলোচনা করেছিলেন প্রধান নির্বাচক অজিত আগরকর। গত শনিবার মধ্যরাতের আলোচনায় যে ১৫ জনের নাম চূড়ান্ত হয়েছিল, তাঁরাই জায়গা পেয়েছেন বিশ্বকাপের প্রাথমিক দলে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের নিয়ম অনুযায়ী ৫ সেপ্টেম্বরের মধ্যে বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করতে হবে অংশগ্রহণকারী দেশগুলিকে। সেই মতো দল ঘোষণা করল ভারত। ঘোষিত ১৫ জনের দলে অবশ্য প্রয়োজনে পরিবর্তন করা যাবে। বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করতে হবে ২৮ সেপ্টেম্বরের মধ্যে।

জাতীয় নির্বাচকদের বৈঠকে বিভিন্ন ক্রিকেটারের নাম নিয়ে আলোচনা হলেও কোচ-অধিনায়কের পছন্দের ১৫ জনকেই বেছে নিয়েছেন তাঁরা। বেশি আলোচনা হয়েছে তিনটি নাম নিয়ে। তাঁরা হলেন লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিন এবং যুজবেন্দ্র চহাল। রাহুল এখনও ম্যাচ খেলার মতো ফিট নন। এশিয়া কাপের দলে থাকলেও মাঠে নামেননি তিনি। রাহুল কবে ম্যাচ খেলতে পারবেন, তা এখনও নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির ফিটনেস বিশেষজ্ঞেরা রাহুলকে নিয়ে এখনও সন্তুষ্ট নন। ম্যাচ খেলার মতো জায়গায় আসতে তাঁর আরও কিছু দিন লাগবে। মনে করা হচ্ছে, বিশ্বকাপের আগে তিনি ফিট হয়ে যাবেন। রাহুলকে দলে রাখা হয়েছে উইকেটরক্ষক-ব্যাটার হিসাবে। অশ্বিন এবং চহালের মধ্যে এক জনকে বিশ্বকাপের দলে রাখা নিয়ে আলোচনা হয় দীর্ঘ সময়। যদিও শেষ পর্যন্ত এক জন বিশেষজ্ঞ স্পিনার নিয়েই দল তৈরি করা হয়েছে।

gfx

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

১৫ জনের দলে রয়েছেন পাঁচ জন ব্যাটার, দু’জন উইকেটরক্ষক-ব্যাটার, চার জন অলরাউন্ডার, তিন জন জোরে বোলার এবং এক জন স্পিনার। ব্যাটার হিসাবে রোহিত ছাড়াও দলে রয়েছেন বিরাট কোহলি, শুভমন গিল, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব। দুই উইকেটরক্ষক-ব্যাটার রাহুল এবং ঈশান কিশন। চার জন অলরাউন্ডার হলেন হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল এবং শার্দূল ঠাকুর। তিন জন জোরে বোলার যশপ্রীত বুমরা, মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ। স্পিনার কুলদীপ যাদব। এশিয়া কাপের দল থেকে বাদ দেওয়া হয়েছে তিলক বর্মা এবং প্রসিদ্ধ কৃষ্ণকে।

ভারতের ১৫ সদস্যের দল: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শুভমন গিল, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, ঈশান কিশন, হার্দিক পাণ্ড্য (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল, শার্দূল ঠাকুর, যশপ্রীত বুমরা, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব।

(ভ্রম সংশোধন: এই প্রতিবেদনে ছবির ক্যাপশনে প্রথমে রোহিত শর্মার বদলে বিরাট কোহলি লেখা হয়েছিল। অনিচ্ছাকৃত এই ত্রুটির জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE