Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপ ক্রিকেটের টিকিট কেনার পদ্ধতি কী? কোন ওয়েবসাইটে কী ভাবে মিলবে টিকিট? জানাল বোর্ড

বিশ্বকাপের টিকিট পাওয়ার দিনক্ষণ আগেই জানানো হয়েছিল। এ বার জানানো হল, কোন ওয়েবসাইট থেকে সেই টিকিট কেনা যাবে। কী ভাবে টিকিট কাটা যাবে সেই পদ্ধতিও জানানো হয়েছে।

cricket

বিশ্বকাপের ট্রফি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১০:৩০
Share: Save:

বিশ্বকাপের টিকিট কবে থেকে পাওয়া যাবে তা আগেই জানিয়ে দিয়েছিল বিসিসিআই। এ বার জানানো হল, কোন ওয়েবসাইট থেকে সেই টিকিট কেনা হবে। বোর্ডের বিজ্ঞপ্তি অনুযায়ী, ‘বুকমাইশো’ ওয়েবসাইট থেকে ভারত-সহ সব ম্যাচের টিকিট মিলবে। কিন্তু টিকিট বিক্রির যে দিন আগেই ঠিক করে রাখা হয়েছে, সেই দিন থেকেই পাওয়া যাবে। রাত ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হবে।

প্রস্তুতি ম্যাচ মিলিয়ে বিশ্বকাপে মোট ৫৮টি ম্যাচ হবে। সব ম্যাচই টিকিট কেটে দেখতে হবে। প্রস্তুতি ম্যাচের টিকিটের দাম স্বাভাবিক ভাবেই কিছুটা কম হতে পারে। দেশের মোট ১২টি স্টেডিয়ামে খেলা হবে। তবে যাঁরাই অনলাইনে টিকিট কাটতে চান, আগে বিশ্বকাপের ওয়েবসাইটে গিয়ে নিজেদের ‘রেজিস্টার’ করাতে হবে। আইসিসি আগেই জানিয়েছিল, অনলাইনে বিশ্বকাপের টিকিট কিনলেও তার ছাপা টিকিট সংগ্রহ করতে হবে। তা হলেই মাঠে ঢোকা যাবে।

এর আগে আইসিসি জানিয়েছে, ২৫ অগস্ট থেকে ভারত ছাড়া অন্য দলগুলির প্রস্তুতি ম্যাচ এবং বিশ্বকাপের ম্যাচের টিকিট বিক্রি শুরু হবে। ৩০ অগস্ট থেকে গুয়াহাটি ও তিরুঅনন্তপুরমে ভারতের যে প্রস্তুতি ম্যাচ, তার টিকিট বিক্রি শুরু হবে। ৩১ অগস্ট চেন্নাই, দিল্লি এবং পুণেতে ভারতের যে ম্যাচগুলি রয়েছে তার টিকিট বিক্রি শুরু হবে। ১ সেপ্টেম্বর ভারতের যে ম্যাচ ধরমশালা, লখনউ এবং মুম্বইয়ে রয়েছে তার টিকিট বিক্রি শুরু হবে। ২ সেপ্টেম্বর বেঙ্গালুরু এবং কলকাতায় ভারতের যে ম্যাচ রয়েছে, তার টিকিট বিক্রি শুরু হবে। ৩ সেপ্টেম্বর আমদাবাদে যে ভারত-পাকিস্তান ম্যাচ, তার টিকিট বিক্রি শুরু হবে। ১৫ সেপ্টেম্বর থেকে সেমিফাইনাল এবং ফাইনালের টিকিট বিক্রি শুরু হবে।

সমর্থকদের সুবিধার কথা মাথায় রেখে এ বার ধাপে ধাপে টিকিট বিক্রি করা হবে। ভারতের ম্যাচের সব টিকিট একসঙ্গে ছাড়া হলে একই সময়ে প্রচুর লোক ওয়েবসাইটে ঢুকে টিকিট কাটার চেষ্টা করতে পারেন। যার ফলে ওয়েবসাইট বিকল হয়ে যেতে পারে এবং টিকিট কাটতে সমস্যা হতে পারে। সে কারণেই ধাপে ধাপে তিনটি বা দু’টি করে ম্যাচের টিকিট ছাড়া হচ্ছে। সবার শেষে ছাড়া হবে ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট। কারণ ওই ম্যাচের টিকিট নিয়ে সবচেয়ে বেশি কাড়াকাড়ি হবে বলে মত সব মহলেরই।

অতীত থেকে শিক্ষা নিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বার ইংল্যান্ডে বিশ্বকাপের সময়েও ভারতের ম্যাচগুলি নিয়ে সমর্থকদের আগ্রহ ছিল তুঙ্গে। ভারতের সব ম্যাচের টিকিট একসঙ্গে ছাড়ার পর এত লোক একই সময়ে ওয়েবসাইটে ঢুকে পড়েছিলেন যে সেটি কাজ করাই বন্ধ করে দিয়েছিল। ফলে সমর্থকেরা টিকিট কাটতে পারেননি। সেই পরিস্থিতি যাতে আর না হয়, তাই নতুন ব্যবস্থা চালু করা হয়েছে।

আইসিসির সিদ্ধান্ত অনুযায়ী, অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং বাংলাদেশের বিরুদ্ধে ভারতের ম্যাচের টিকিট বিক্রি শুরু হবে ৩১ অগস্ট। নিউ জ়িল্যান্ড, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা ম্যাচের টিকিট পাওয়া যাবে ১ সেপ্টেম্বর থেকে। দক্ষিণ আফ্রিকা এবং নেদারল্যান্ডস ম্যাচের টিকিট মিলবে ২ সেপ্টেম্বর থেকে। ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট ৩ সেপ্টেম্বর থেকে পাওয়া যাবে।

এ বার থাকছে বাড়িতে বসে টিকিট পাওয়ার সুযোগও। আইসিসি-র সিদ্ধান্ত অনুযায়ী, অফলাইনে, অর্থাৎ স্টেডিয়ামে বা অন্য কোথাও ছাপা টিকিট বিক্রি হবে না। টিকিট কাটতে হবে অনলাইনেই। পরে স্টেডিয়ামে বা বোর্ডের নির্দিষ্ট করে দেওয়া জায়গায় গিয়ে অনলাইন টিকিটের প্রতিলিপি দেখিয়ে ছাপা টিকিট নিতে হবে। সে ক্ষেত্রে দীর্ঘ ক্ষণ লাইনে দাঁড়ানোর ঝুঁকি থাকছে।

কিন্তু বাড়তি খরচ করলে সেই অসুবিধা পোহাতে হবে না। আইসিসি জানিয়েছে, কোনও ব্যক্তি অনলাইনে টিকিট কেনার পর বাড়িতে বসেই ছাপা টিকিট পেতে চাইলে অতিরিক্ত ১৪০ টাকা খরচ করতে হবে। ক্যুরিয়ারের মাধ্যমে সেই টিকিট বাড়িতে পৌঁছে যাবে। তবে শর্ত রয়েছে একটি। যে ম্যাচ দেখতে চাইছেন, তার অন্তত ৭২ ঘণ্টা আগে টিকিট কাটতে হবে। এই সুবিধা কেবল ভারতে থাকা সমর্থকদের ক্ষেত্রেই প্রযোজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 BCCI ICC Ticket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE