Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Ranji Trophy

BCCI: কবে থেকে শুরু রঞ্জি, ঘরোয়া ক্রিকেটের সূচি ঘোষণা করে জানিয়ে দিল বিসিসিআই

আগামী মরসুমে ঘরোয়া ক্রিকেটের সূচি ঘোষণা হয়ে গেল। দলীপ ট্রফি দিয়ে শুরু হচ্ছে মরসুম। রঞ্জি কবে থেকে?

প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ১৯:৩৮
Share: Save:

তিন বছর পর পুরনো ফরম্যাটে ফিরতে চলেছে দলীপ ট্রফি। মরসুম শুরু হতে চলেছে এই প্রতিযোগিতা দিয়েই। প্রত্যাবর্তন হচ্ছে ইরানি কাপেরও। আগামী ৮ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ভারতের ঘরোয়া ক্রিকেট। গোটা মরসুম জুড়ে প্রায় ১৫০০টি ম্যাচ খেলা হবে। সোমবার তাঁর সময়সূচি জানিয়ে দিল বিসিসিআই। রঞ্জি ট্রফি শুরু হচ্ছে ১৩ ডিসেম্বর।

বোর্ড সচিব জয় শাহ জানিয়েছেন, ৮ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে দলীপ ট্রফি। নকআউট ভিত্তিতে খেলবে ছ’টি আঞ্চলিক দল। উত্তর, দক্ষিণ, মধ্য, পশ্চিম, পূর্ব এবং উত্তর-পূর্ব থেকে ছ’টি দলকে নিয়ে প্রতিযোগিতা হবে। এত দিন ভারত লাল, ভারত নীল এবং ভারত সবুজ — এই তিনটি দলে ভাগ করে খেলা হত। এ বার সেটি উঠে যাচ্ছে। উত্তর-পূর্বাঞ্চল নামে একটি আলাদা দল এ বারই প্রথম তৈরি করা হয়েছে।

দলীপ ট্রফির পরে শুরু হবে সৈয়দ মুস্তাক আলি ট্রফি। ১১ অক্টোবর থেকে ৫ নভেম্বর এই প্রতিযোগিতা চলবে। এর পর বিজয় হজারে ট্রফি শুরু হবে ১২ নভেম্বর থেকে। চলবে ২ ডিসেম্বর পর্যন্ত। দু’টি সাদা বলের প্রতিযোগিতাতেই খেলবে ৩৮টি দল। দু’টি প্রতিযোগিতাতেই আট দলের তিনটি গ্রুপ এবং সাতটি দলের দু’টি গ্রুপ তৈরি করা হবে।

রঞ্জি ট্রফিও ফিরছে পুরনো ফরম্যাটে। ১৩ ডিসেম্বর থেকে প্রতিযোগিতা শুরু হয়ে শেষ হবে ২০ ফেব্রুয়ারি। এলিট গ্রুপ এবং প্লেট গ্রুপের প্রত্যাবর্তন হচ্ছে এ বার। এলিট গ্রুপে ৩২টি দল থাকবে। প্লেট গ্রুপে থাকবে ছ’টি দল। এলিট গ্রুপের ক্ষেত্রে চার দলের আটটি গ্রুপ তৈরি হবে। হোম এবং অ্যাওয়ে ফরম্যাটে হবে ম্যাচগুলি। প্রত্যেক দল লিগ পর্বে সাতটি করে ম্যাচ খেলবে। প্রতিটি গ্রুপের প্রথম দু’টি দল কোয়ার্টার ফাইনালে উঠবে।

মহিলাদের সূচিও তৈরি হয়েছে এ দিন। আগামী বছর দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে। তাকে মাথায় রেখে মহিলাদের টি-টোয়েন্টি ট্রফি আয়োজন করা হবে। ১১ অক্টোবর থেকে ৫ নভেম্বর প্রতিযোগিতা চলবে। এর পর মহিলাদের আন্তঃআঞ্চলিক টি-টোয়েন্টি এবং টি-টোয়েন্টি চ্যালেঞ্জার খেলা হবে।

এই দু’টি প্রতিযোগিতার পর ৫০ ওভারের ফরম্যাট খেলা হবে। সেখানে সিনিয়র মহিলাদের এক দিনের ট্রফি এবং আন্তঃআঞ্চলিক ট্রফি আয়োজিত হবে। এ ছাড়া, এই প্রথম বার অনূর্ধ্ব-১৬ দলের প্রতিযোগিতা আয়োজন করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE