Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Indian Cricket team

আবার ৫ মাস পর টেস্ট খেলবেন রোহিতেরা, বিশ্বকাপ ফাইনালের ৩ দিন পরই মাঠে নামতে হবে ভারতকে

ভারতীয় দলের ঘরের মাঠের সিরিজ়গুলির চূড়ান্ত সূচি ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড। সূচিতে তিন দেশের বিরুদ্ধে রয়েছে পাঁচটি টেস্ট, তিনটি এক দিনের ম্যাচ এবং আটটি টি-টোয়েন্টি ম্যাচ।

picture of virat kohli and Rohit Sharma

(বাঁ দিকে) বিরাট কোহলি এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৯:৫৩
Share: Save:

২০২৩-২৪ মরসুমে ঘরের মাঠে ভারতীয় দলের খেলার সূচি প্রকাশ করল ভারতীয় ক্রিকেট বোর্ড। আগামী সেপ্টেম্বর থেকে মার্চের মধ্যে ভারত সফরে আসবে অস্ট্রেলিয়া, আফগানিস্তান এবং ইংল্যান্ড। আগামী পাঁচ মাস কোনও টেস্ট ম্যাচ নেই রোহিত শর্মা, বিরাট কোহলিদের।

ভারত এক দিনের বিশ্বকাপের ফাইনালে উঠলে তিন দিন পরেই আবার মাঠে নামতে হবে রোহিত, কোহলিদের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় শুরু হবে ২৩ নভেম্বর থেকে। বিশ্বকাপের আগেও তিন ম্যাচের এক দিনের সিরিজ় খেলতে ভারতে আসবেন প্যাট কামিন্সেরা। ২২ সেপ্টেম্বর প্রথম এক দিনের ম্যাচ মোহালিতে। ২৪ সেপ্টেম্বর দ্বিতীয় এক দিনের ম্যাচ হবে ইন্দৌরে। ২৭ সেপ্টেম্বর দু’দলের তৃতীয় এক দিনের ম্যাচ হবে রাজকোটে। বিশ্বকাপের আগে ঘরের মাঠে আর কোনও খেলা নেই ভারতীয় দলের।

এক দিনের বিশ্বকাপের পরও বিশ্রামের সুযোগ নেই ভারতীয় ক্রিকেটারদের। ১৯ নভেম্বর বিশ্বকাপের ফাইনাল হওয়ার কথা। ভারত ফাইনালে উঠলে তিন দিনের ব্যবধানে ২৩ নভেম্বর মাঠে নামতে হবে রোহিতদের। অস্ট্রেলিয়ার সঙ্গে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলবে ভারত। প্রথম ম্যাচ বিশাখাপত্তনমে। দ্বিতীয় ম্যাচ ২৬ নভেম্বর ত্রিবান্দ্রমে। ২৮ নভেম্বর তৃতীয় ম্যাচ গুয়াহাটিতে। ১ ডিসেম্বর চতুর্থ ম্যাচ নাগপুরে। পঞ্চম ম্যাচ হবে হায়দরাবাদে ৩ ডিসেম্বর।

অস্ট্রেলিয়ার পর ভারত সফরে আসবে আফগানিস্তান। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলবে দু’দল। রশিদ খানেদের বিরুদ্ধে প্রথম ম্যাচ আগামী বছরের ১১ জানুয়ারি মোহালিতে। দ্বিতীয় ম্যাচ হবে ১৪ জানুয়ারি ইন্দৌরে। তৃতীয় ম্যাচ ১৭ জানুয়ারি বেঙ্গালুরুতে।

এর পর ভারত সফরে আসবে ইংল্যান্ড। পাঁচ টেস্টের সিরিজ়ে বেন স্টোকসদের মুখোমুখি হবেন রোহিতেরা। গত সোমবার শেষ হয়েছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ় দ্বিতীয় টেস্ট। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট শুরু ২০২৪ সালের ২৫ জানুয়ারি হায়দরাবাদে। অবশ্য তার আগে দক্ষিণ আফ্রিকায় গিয়ে টেস্ট খেলবে ভারত। অর্থাৎ, পাঁচ মাস পর আবার লাল বলের ক্রিকেট খেলবে ভারতীয় দল। ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট ২ ফেব্রুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত হবে বিশাখাপত্তনমে। তৃতীয় টেস্ট ১৫ থেকে ১৯ ফেব্রুয়ারি রাজকোটে। চতুর্থ টেস্ট ২৩ থেকে ২৭ ফেব্রুয়ারি রাঁচিতে। সিরিজ়ের পঞ্চম তথা শেষ টেস্ট হবে ৭ থেকে ১১ মার্চ ধরমশালায়।

(ভ্রম সংশোধন: এই প্রতিবেদনে প্রথমে লেখা হয়েছিল, ভারতীয় ক্রিকেট দল ছয় মাস পর আবার টেস্ট খেলবে। ভারতীয় দল টেস্ট খেলবে পাঁচ মাস পর। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE