Advertisement
০৬ মে ২০২৪
BCCI

বিদেশি লিগে খেলার লোভে ক্রিকেটারদের অবসর, চিন্তায় ভারতীয় বোর্ড, আসতে পারে নতুন নিয়ম

ভারতীয় ক্রিকেটারেরা অবসর নিয়ে বিদেশি লিগে খেলতে পারেন। সেই নিয়ম রয়েছে। কিন্তু সেটাই বদল করতে চায় বোর্ড। তাদের আশঙ্কা বিদেশি লিগে খেলার জন্য অবসর নিয়ে নিতে পারেন ক্রিকেটারেরা।

BCCI

ভারতীয় ক্রিকেট বোর্ডের সদর দফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৩:৩৫
Share: Save:

ভারতীয় ক্রিকেটারেরা বিদেশি লিগে খেলার লোভে তড়িঘড়ি অবসর নিয়ে নিতে পারেন বলে মনে করছে বোর্ড। সেই কারণে নতুন কোনও নিয়ম আনা যায় কি না, তা নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে আলোচনা হয়েছে। এটা নিয়ে চিন্তায় রয়েছে বিসিসিআই।

গত আইপিএলের ফাইনালের দিন চেন্নাই সুপার কিংসের ব্যাটার অম্বাতি রায়ডু অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেন। তার পর জানান যে, তিনি আমেরিকার ক্রিকেট লিগে খেলবেন। শনিবার যদিও তিনি জানিয়েছেন, ব্যক্তিগত সমস্যা থাকায় আমেরিকার লিগে খেলবেন না। ক্রিকেটারদের অবসর নিয়ে এক সংবাদমাধ্যমকে বোর্ডের এক কর্তা বলেন, “এখন ক্রিকেটারেরা চাইলেই অবসর নিয়ে বিদেশের লিগে খেলতে চলে যেতে পারে। বিভিন্ন দেশের লিগে আইপিএলের ফ্র্যাঞ্চাইজ়িগুলো রয়েছে। ফলে ভারতীয় ক্রিকেটারদের দলে চাইবে তারা। চাপ দেবে। এই কারণে ভারতীয় ক্রিকেট বোর্ড চিন্তিত।’’

এর পরেই তিনি নতুন নিয়ম আনার কথা বলেন। ওই বোর্ডকর্তা জানান, ‘‘অবসরের পর কুলিং অফ পিরিয়ড (একটি নির্দিষ্ট সময় পর্যন্ত খেলতে না পারা) রাখা হতে পারে। অনেকগুলো বিষয় মাথায় রাখা হচ্ছে। এখনকার নিয়ম অনুযায়ী ক্রিকেটারেরা অবসরের পর বিদেশের টি-টোয়েন্টি লিগে খেলতে পারে। সেটাকে পরিবর্তন করা হতে পারে। দেখা যাক বোর্ড কী সিদ্ধান্ত নেয়।” বোর্ডের আশঙ্কা ক্রিকেটারেরা বিদেশি লিগে খেলার আর্থিক লোভে আগেই অবসর নিয়ে নিতে পারেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। সেই কারণেই নিয়ম বদলাতে চায় বোর্ড। রবিন উথাপ্পা এবং ইউসুফ পাঠান অবসরের পর বিদেশের টি-টোয়েন্টি লিগে খেলেছেন।

অবসর নিয়ে ক্রিকেটারদের বিদেশি লিগে খেলতে যাওয়া ছাড়াও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে। প্রথম বার এশিয়ান গেমসে দল পাঠাবে ভারত। অ্যাপেক্স কাউন্সিলের বৈঠক থেকে বেরিয়ে বোর্ডের এক কর্তা বলেন, “এশিয়ান গেমসে পুরুষ এবং মহিলাদের দল পাঠাবে ভারত। সেপ্টেম্বর এবং অক্টোবরে ম্যাচ রয়েছে। আশা করছি সোনা জিতে ফিরতে পারব।”

কেন্দ্রীয় সরকার ভারতের ক্রিকেট বোর্ডকে অনুরোধ করেছিল এশিয়ান গেমসে যোগ দেওয়ার জন্য। সেই অনুরোধ মেনে চিনে এশিয়ান গেমসে ছেলে এবং মেয়েদের খেলতে পাঠাবে বোর্ড। এ বারের এশিয়ান গেমস হবে চিনের হাংঝৌতে। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে সেই প্রতিযোগিতা। চলবে ৮ অক্টোবর থেকে। এখনও ক্রিকেটের সূচি ঘোষিত না হলেও ওই বোর্ডকর্তা জানান, ঝেজিয়াং বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট মাঠে হবে ম্যাচগুলো। মেয়েদের ম্যাচগুলো হবে ১৯ থেকে ২৮ সেপ্টেম্বরের মধ্যে। ছেলেদের ক্রিকেট প্রতিযোগিতা শুরু হবে ২৮ সেপ্টেম্বর থেকে। চলবে ৮ অক্টোবর পর্যন্ত।

এশিয়া কাপের সময়ই বিশ্বকাপও হবে। ভারতে বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর থেকে। যে হেতু একই সময় দু’টি প্রতিযোগিতা চলবে, সেই কারণে এশিয়ান গেমসে দ্বিতীয় সারির দল পাঠানো হবে। এশিয়ান গেমসে ভিভিএস লক্ষ্মণকে কোচ করে পাঠানো হতে পারে। সেখানে সেই ক্রিকেটারদেরই পাঠানো হবে, যাঁরা বিশ্বকাপে খেলবেন না।

এশিয়ান গেমসের ইতিহাসে এই নিয়ে তৃতীয় বার ক্রিকেট খেলা হবে। ২০১৪ সালে প্রথম বার খেলা হয়। সে বার ভারত দল পাঠায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Apex Council Team India Asian Games
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE