Advertisement
০৬ মে ২০২৪
Womens IPL

পুরুষদের মতো মহিলাদের আইপিএলেও কি নিলাম! কী বলছে বিসিসিআই?

আগামী বছর থেকে শুরু হতে চলেছে মহিলাদের আইপিএল। কী ভাবে হবে ক্রিকেটার কেনা? পুরুষদের মতো মহিলাদের আইপিএলেও কি নিলাম হবে? কী বলছে ভারতীয় ক্রিকেট বোর্ড?

হরমরপ্রীত কৌর (বাঁ দিকে), স্মৃতি মন্ধানারা প্রথম বার আইপিএল খেলতে নামবেন।

হরমরপ্রীত কৌর (বাঁ দিকে), স্মৃতি মন্ধানারা প্রথম বার আইপিএল খেলতে নামবেন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ২০:৩৬
Share: Save:

আগামী বছর থেকে ভারতে শুরু মহিলাদের আইপিএল। প্রতিযোগিতায় সিলমোহরের পরে এ বার প্রধান কাজ দল ও প্লেয়ার বেছে নেওয়া। তার জন্য কী পদ্ধতি নিতে চলেছে বিসিসিআই? পুরুষদের মতো মহিলাদের আইপিএলেও কি নিলামের মাধ্যমে ক্রিকেটার কেনা হবে? কী বলছে ভারতীয় ক্রিকেট বোর্ড?

জানা গিয়েছে, আইপিএলে দল কেনার ক্ষেত্রে নিলাম হলেও ক্রিকেটার কেনার ক্ষেত্রে নিলাম হবে না। তার বদলে ড্রাফ্ট পদ্ধতি ব্যবহার করা হবে। অর্থাৎ, প্রতিটি ফ্র্যাঞ্চাইজি তাদের পছন্দের ক্রিকেটারদের তালিকা বন্ধ খামে জমা দেবে। তার পরে আইপিএল কমিটি ঠিক করে দেবে কোন ক্রিকেটার কোন দলে যোগ দেবে।

মহিলাদের আইপিএলে প্রথম মরসুমে খেলবে পাঁচটি দল। সেই দল বেছে নেওয়া হবে নিলামের মাধ্যমে। চলতি বছরের শেষে সেই নিলাম হওয়ার কথা। বোর্ড সূত্রে খবর, পুরুষদের আইপিএলে খেলা দলগুলির মধ্যে অম্তত ছ’টি ফ্র্যাঞ্চাইজি মহিলাদের আইপিএলে দল কেনার আগ্রহ দেখিয়েছে। তবে তাদের অগ্রাধিকার দেওয়া হবে না। প্রকাশ্যে নিলাম হবে। যারা দল কিনতে চায় তারা সেই নিলামে অংশ নেবে।

বোর্ড সূত্রে খবর, অন্তত ৬০ জন ভারতীয় ক্রিকেটারকে প্রথম বারের আইপিএলে নেওয়া হবে। প্রতিটি দলে থাকবেন ১২ জন করে ভারতীয় ক্রিকেটার। এ ছাড়া প্রতিটি দলে ছ’জন করে বিদেশি ক্রিকেটার থাকবেন। তাঁদের মধ্যে পাঁচ জন ক্রিকেটারকে খেলানো যাবে। তবে তাঁদের মধ্যে এক জন ক্রিকেটারকে আইসিসির অ্যাসোসিয়েট দেশগুলির মধ্যে হতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE