Advertisement
০৪ মে ২০২৪
Team India

রোহিতদের ভারতীয় দলের নতুন স্পনসর, চাইলেই আবেদন করা যাবে না, রয়েছে একাধিক নিয়ম

২০১৯ সাল থেকে এক শিক্ষামূলক সংস্থা ভারতের স্পনসর ছিল। তাদের জায়গায় নতুন কোনও সংস্থা আসবে। কিন্তু যে কোনও সংস্থা চাইলেই আবেদন করতে পারবে না।

Rohit Sharma and Virat Kohli

রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৮:৩৪
Share: Save:

ভারতীয় দলের নতুন স্পনসরের খোঁজ শুরু করে দিয়েছে বোর্ড। ২০১৯ সাল থেকে এক শিক্ষামূলক সংস্থা ভারতের স্পনসর ছিল। তাদের জায়গায় নতুন কোনও সংস্থা আসবে। কিন্তু যে কোনও সংস্থা চাইলেই আবেদন করতে পারবে না। ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে কোন কোন ধরনের সংস্থা স্পনসর হতে পারবে না।

ভারতীয় বোর্ডের তরফে জানানো হয়েছে যে, কোনও ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা, মদ প্রস্তুতকারী সংস্থা, জুয়া সংস্থা, ক্রিপ্টোকারেন্সি সংস্থা, খেলে টাকা উপার্জন করা যায় এমন কোনও সংস্থা, তামাকজাত পণ্য প্রস্তুতকারী সংস্থা, প্রাপ্তবয়স্কদের পণ্য প্রস্তুতকারী সংস্থা আবেদন করতে পারবে না।

এর আগে শিক্ষামূলক সংস্থার সঙ্গে ২০১৯ থেকে চুক্তি ছিল। ক্রিকেটারদের জার্সির সামনে থাকত সেই সংস্থার লোগো। প্রায় ২৮৮ কোটি টাকার চুক্তি করেছিল সেই সংস্থা। ভারতীয় ক্রিকেট বোর্ডের ওয়েবসাইটে মঙ্গলবার ভারতীয় দলের মূল স্পনসরের জন্য দরপত্র আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহী সংস্থাগুলি অফেরতযোগ্য ৫ লাখ টাকা দিয়ে ২৬ জুন পর্যন্ত আবেদন পত্র কিনতে পারবে। একই সঙ্গে ৯০ হাজার টাকা দিতে হবে জিএসটি বাবদ। বিদেশি সংস্থার ক্ষেত্রে এই মূল্য ৬১০০ ডলার (প্রায় ৬ লাখ টাকা)।

ভারতের আগামী সফর ওয়েস্ট ইন্ডিজ়ে। সেখানে টেস্ট এবং সাদা বলের ক্রিকেট খেলবে ভারত। তার আগে স্পনসর না-ও পেতে পারে বোর্ড। সে ক্ষেত্রে কোনও স্পনসর ছাড়াই খেলতে হবে রোহিত শর্মাদের। কিছু দিন আগেই জার্সির জন্য নতুন স্পনসর পেয়েছে ভারত। এ বার দলেরও স্পনসর খুঁজছে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Team India BCCI Sponsor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE