Advertisement
০২ মে ২০২৪
BCCI

এশিয়ান গেমসকে পাত্তাই দিল না বিসিসিআই! ‘জোড়া পদক হাতছাড়া’ ভারতের

অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভূক্ত করার জন্য আইসিসি অনেকটাই তাকিয়ে রয়েছে ভারতের দিকে। কিন্তু বিসিসিআইয়ের একটি সিদ্ধান্ত আইসিসি কর্তাদের সমস্যা বাড়াতে পারে।

picture of Rohit Sharma and Harmanpreet Kaur

রোহিত, হরমনপ্রীতদের দেখা যাবে না এশিয়ান গেমসে। —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১৬:৪৮
Share: Save:

ক্রিকেটকে অলিম্পিক্সে অন্তর্ভুক্ত করার চেষ্টা করছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি সিদ্ধান্তে ধাক্কা খেতে পারে সেই প্রচেষ্টা। আসন্ন এশিয়ান গেমসে পুরুষ বা মহিলা কোনও দলই পাঠাতে রাজি নন ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা।

আগামী ২৩ সেপ্টেম্বর থেকে চিনের হ্যাংঝোউয়ে শুরু হবে এশিয়ান গেমস। এ বারের গেমসে রয়েছে ক্রিকেট। মহিলা এবং পুরুষ দুই বিভাগেই হবে টি-টোয়েন্টি প্রতিযোগিতা। ভারত দল পাঠালে ক্রিকেট থেকে দু’টি পদক আসতে পারত। সোনা জয়ের দাবিদার ছিলেন হরমনপ্রীত কৌররা। কিন্তু এশিয়ান গেমসে দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

অক্টোবরে রয়েছে এক দিনের বিশ্বকাপ। তার আগে রোহিত শর্মা, বিরাট কোহলিদের এশিয়ান গেমসে পাঠাতে রাজি নন বিসিসিআই কর্তারা। দ্বিতীয় দল বা অনূর্ধ্ব ১৯ দলও পাঠাতে ইচ্ছুক নন তাঁরা। পাঠানো হচ্ছে না মহিলাদের দলও। দল না পাঠানোর কারণ হিসাবে বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, পূর্ব নির্ধারিত সূচির জন্য কোনও দল পাঠানো সম্ভব নয় এশিয়ান গেমসে। এ জন্য দায়ী দুই ক্রীড়া সংস্থার দ্বন্দ্বও।

ভারতীয় ক্রিকেট বোর্ডের এই অবস্থানে কিছুটা বিরক্ত ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্তারা। এশিয়ান গেমসে ভারতের শেফ দ্য মিশন ভূপেন্দর বাজওয়া বলেছেন, ‘‘একটি ছাড়া আমরা এ বার সব খেলাতেই অংশগ্রহণ করছি, যেগুলোতে যোগ্যতা অর্জন করেছি। শুধু ক্রিকেটের কোনও দল যাচ্ছে না। আমরা তিন-চার বার ই-মেলের মাধ্যমে ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ করেছি। কারণ আয়োজকদের নামের তালিকা পাঠাতে হয় নির্দিষ্ট সময়ের মধ্যে। ওরা (বিসিসিআই) সব সময়ই ব্যস্ত। শেষে জানিয়েছে, ওরা দল পাঠাবে না।’’

অন্য দিকে ভারতীয় ক্রিকেট বোর্ডের অভিযোগ ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে। বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘আইওএ আমাদের ই-মেল করেছিল। কিন্তু সেই ই-মেল এসেছিল নাম পাঠানোর শেষ দিনের আগের দিন। তার আগেই আমরা মহিলা দলের সূচি চূড়ান্ত করে ফেলেছিলাম। এই পরিস্থিতিতে এশিয়ান গেমসে মহিলাদের দল পাঠানো সম্ভব নয়। সে সময় অন্য একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে মেয়েদের দল।’’ উল্লেখ্য, এশিয়ান গেমসের সময় দক্ষিণ আফ্রিকা এবং নিউ জ়িল্যান্ডের সঙ্গে একটি ত্রিদেশীয় প্রতিযোগিতায় খেলার কথা ভারতীয় মহিলা দলের।

অতীতে দু’টি জাতীয় দল তৈরি করে দু’জায়গায় পাঠানোর নজির অবশ্য রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। ১৯৯৮ সালে একটি দল অংশ নিয়েছিল কুয়ালা লামপুরে আয়োজিত কমনওয়েলথ গেমসে এবং অন্য একটি দল একই সময় কানাডায় পাকিস্তানের বিরুদ্ধে সহারা কাপ খেলতে গিয়েছিল। ২০২১ সালেও একই সময় শিখর ধাওয়ানের নেতৃত্বে একটি দলকে পাঠানো হয়েছিল শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ় খেলতে। আর একটি দল বিরাট কোহলির নেতৃত্বে গিয়েছিল ইংল্যান্ডে টেস্ট খেলতে। কিন্ত এ বার এশিয়ান গেমসের জন্য দ্বিতীয় কোনও দল পাঠানোর পরিকল্পনা নেই বিসিসিআইয়ের।

এশিয়ান গেমস হওয়ার কথা ছিল ২০২২ সালে। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য গত বছর গেমস আয়োজন করেনি চিন। এক বছর পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই মতো আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত হবে এশিয়ান গেমস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE