Advertisement
০১ মার্চ ২০২৪
IPL

আইপিএলে বিরাট, রোহিতদের ইচ্ছা করলেই খেলানো যাবে না, বড় সিদ্ধান্ত বিসিসিআইয়ের

আইপিএলে ভারতীয় ক্রিকেটারদের খেলা নিয়ে এ বার বড় সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট বোর্ড। ইচ্ছা করলেই ভারতীয় ক্রিকেটারদের খেলানো যাবে না। তার জন্য মানতে হবে বোর্ডের নির্দেশ।

আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সি গায়ে বিরাট কোহলি ও মুম্বই ইন্ডিয়ান্সের জার্সি গায়ে রোহিত শর্মা।

আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সি গায়ে বিরাট কোহলি ও মুম্বই ইন্ডিয়ান্সের জার্সি গায়ে রোহিত শর্মা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৭:০৯
Share: Save:

আইপিএলে ভারতীয় ক্রিকেটারদের খেলার ক্ষেত্রে নতুন নির্দেশিকা দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। ইচ্ছা করলেই যে কোনও ক্রিকেটারকে খেলানো যাবে না। তার জন্য মানতে হবে নিয়ম।

বিসিসিআইয়ের বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এমন অনেক ক্রিকেটার রয়েছেন যাঁরা চোটপ্রবণ। প্রতি বার আইপিএল খেলতে গিয়ে চোট পান তাঁরা। ফলে দেশের হয়ে তাঁদের পাওয়া যায় না। সেটা যাতে না হয় তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিসিসিআই জানিয়েছে, যে সব ভারতীয় ক্রিকেটার বেশি চোটপ্রবণ তাঁদের দিকে নজর রাখতে হবে সংশ্লিষ্ট ফ্র্যাঞ্চাইজ়ি ও জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিকে। তারা ঠিক করবে, কোন ক্রিকেটারকে ক’টি ম্যাচে বিশ্রাম দেওয়া হবে। দেশের হয়ে যাতে তাঁদের পাওয়া যায় তার জন্যই এ ভাবে বিশ্রাম দিয়ে দিয়ে খেলাতে হবে তাঁদের।

বোর্ডের বৈঠকে ছিলেন বিসিসিআই সভাপতি রজার বিন্নী, সচিব জয় শাহ, প্রাক্তন নির্বাচক কমিটির প্রধান চেতন শর্মা, ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা ও কোচ রাহুল দ্রাবিড়। সেখানেই ভারতীয় ক্রিকেটারদের খেলার ধকল নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। ২০২২ সালে চোটের কারণে বেশ কয়েক জন ক্রিকেটারকে দীর্ঘ দিন জাতীয় দলের হয়ে খেলতে পারেননি। সেটা আর চাইছে না বোর্ড।

বিসিসিআইয়ের নজরে প্রধান চার জন ক্রিকেটার রয়েছেন। তাঁরা হলেন, যশপ্রীত বুমরা, দীপক চাহার, রবীন্দ্র জাডেজা ও ওয়াশিংটন সুন্দর। এই চার ক্রিকেটার বার বার চোট পাচ্ছেন। তার ফলে এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে সমস্যায় পড়েছে দল। সেটা যাতে না হয় তার জন্য জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিকে বাড়তি দায়িত্ব দিয়েছে বোর্ড। সেই সঙ্গে ফ্র্যাঞ্চাইজ়িগুলিকেও নজর রাখতে হবে নিজেদের দলের ক্রিকেটারদের উপর। কারও উপর বাড়তি চাপ দেওয়া যাবে না বলে স্পষ্ট করে দিয়েছে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE