Advertisement
২৬ এপ্রিল ২০২৪
BCCI

BCCI: রোহিত, রাহুলদের চোট সারাতে জাতীয় অ্যাকাডেমিতে নতুন পরিকল্পনা বোর্ডের

বার বার চোট পাওয়া ভারতীয় দলের ক্রিকেটারদের সুস্থ রাখতে নয়া উদ্যোগ। রাজ্য স্তর থেকে কাজ করতে চাইছে বোর্ড।

—ফাইল চিত্র

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ২৩:৪৭
Share: Save:

ভারতের একাধিক ক্রিকেটার চোট পাচ্ছেন। সেরে উঠতেও সময় লাগছে। গুরুত্বপূর্ণ সিরিজের আগে কখনও পাওয়া যাচ্ছে না রোহিত শর্মাকে, কখনও বাদ পড়ছেন লোকেশ রাহুল। সেই কারণে ভারতে ভাল মানের ট্রেনার তৈরি করার উদ্যোগ নিল ভারতীয় ক্রিকেট বোর্ড। অস্ট্রেলিয়ার স্ট্রেন্থ এবং কন্ডিশনিং সংস্থার সঙ্গে হাত মেলাল তারা। একটি ক্যাম্পের আয়োজন করা হবে। লক্ষ্য দেশেই বিশ্ব মানের ট্রেনার তৈরি করা।

জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে স্পোর্টস সায়েন্স বলে একটি নতুন বিভাগ খুলেছে বোর্ড। তার প্রধান ভারতীয় দলের প্রাক্তন ফিজিয়ো নীতীন পটেল। সেই বিভাগ ফিটনেস ট্রেনারদের প্রশিক্ষিত করার লক্ষ্য নিয়েছে। ট্রেনারদের জ্ঞান বাড়ানোর চেষ্টা করছে তারা। বোর্ডের তরফে সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া তথ্য অনুযায়ী ভারতের বিভিন্ন রাজ্যের ক্রিকেট সংস্থা, অনূর্ধ্ব-১৯ দল থেকে সিনিয়র দল পর্যন্ত সকলের জন্য এক রকমের ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে। ভারত এ দলের এক প্রাক্তন ট্রেনার পিটিআই-কে বলেন, “রাজ্য স্তরে যে ধরনের ট্রেনিং হয়, অনেক সময় তা অনূর্ধ্ব-১৯ দলের থেকে আলাদা। নতুন এই কোর্সের মাধ্যমে নতুন অনেক স্ট্রেন্থ এবং কন্ডিশনিং কোচ তৈরি করা সম্ভব হবে, যাঁরা রাজ্য স্তর থেকে ক্রিকেটারদের তৈরি করতে পারবে।”

মোট ১২০ জনকে তৈরি করা হবে এই ক্যাম্প থেকে। ৩৮টি রাজ্য সংস্থা থেকে ১১৪ জনকে নেওয়া হবে। এ ছাড়াও আরও ছ’জনকে সুযোগ দেওয়া হবে এই ক্যাম্পে। প্রতিটি রাজ্য সংস্থাগুলি থেকে দু’জন পুরুষ এবং এক জন মহিলাকে পাঠানো হবে। জুলাই মাসে হবে এই ক্যাম্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI NCA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE