Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Rahul Dravid

হার্দিকের পর এ বার দ্রাবিড়-জল্পনা, ভারতের কোচ বদল নিয়ে আবার জটিলতা, নতুন পরিকল্পনা বোর্ডের

বিশ্বকাপ ভারতের ঘরে ঢোকেনি। অনেকেই ভেবেছিলেন কোচ হিসাবে রাহুল দ্রাবিড়ের দিন শেষ। কিন্তু পরিস্থিতি হঠাৎই বদলে গিয়েছে। বোর্ড অন্য ভাবনা ভাবছে।

cricket

রাহুল দ্রাবিড়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১১:৪২
Share: Save:

বিশ্বকাপ ভারতের ঘরে ঢোকেনি। অনেকেই ভেবেছিলেন কোচ হিসাবে রাহুল দ্রাবিড়ের দিন শেষ। দ্রাবিড় নিজেও নতুন চুক্তিতে সই করতে রাজি ছিলেন না। আচমকাই পরিস্থিতি কিছুটা বদলে গিয়েছে। বোর্ড চাইছে, দ্রাবিড় আরও দু’বছর ভারতের কোচ থাকুন। এমনকি দক্ষিণ আফ্রিকাতেও তাঁকেই কোচ হিসাবে পাঠানোর তোড়জোড় চলছে। কিছু দিন আগে হার্দিক পাণ্ড্যের আইপিএল জীবন নিয়ে জল্পনা দেখেছিল ক্রিকেটবিশ্ব। সে জল্পনার অবসান হয়েছে। এ বার শুরু হয়েছে দ্রাবিড়কে নিয়ে জল্পনা।

বিশ্বকাপ এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে দ্রাবিড়ের কোচিংয়ে রানার্স হয়েছে ভারত। গত দু’বছরে খুব খারাপ খেলেনি ভারত। অনেকেরই মত, দ্রাবিড়কে কোচ রাখলে ধারাবাহিকতা থাকবে। বোর্ডের এক সূত্র সংবাদ সংস্থাকে বলেছেন, “গত সপ্তাহে বোর্ড সচিব জয় শাহের সঙ্গে কথা হয়েছে দ্রাবিড়ের। অবশ্যই নতুন চুক্তি নিয়ে এখনও আলোচনা বাকি। কিন্তু বোর্ড চাইছে দ্রাবিড়ই দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকায় যান।”

দ্রাবিড় কি চুক্তি সই না করেই চলে যাবেন? সূত্র বলেছেন, “চুক্তি নিয়ে তো আলোচনা চলবেই। কিন্তু টেস্ট সিরিজ় খুবই গুরুত্বপূর্ণ। সে ক্ষেত্রে টি-টোয়েন্টি সিরিজ়‌ে না গিয়ে এক দিনের সিরিজ় থেকে যোগ দিতে পারে দ্রাবিড়।”

প্রথমে পর্বে টি-টোয়েন্টি সিরিজ়‌ খেলবে দুই দেশ। অস্ট্রেলিয়া সিরিজ়ের মতোই সেখানেই ভিভিএস লক্ষ্মণ দায়িত্বে থাকবেন। কিন্তু এখনও তাঁকে পূর্ণ সময়ের কোচের দায়িত্ব দেওয়া হচ্ছে না। কারণ জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত তিনি। এনসিএ-র নতুন যে পরিকল্পনা সেটা তৈরি হচ্ছে লক্ষ্মণেরই নেতৃত্বে। পাশাপাশি পরের বছরের শুরুতেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। সেখানেও কোচ থাকবেন লক্ষ্মণ। ভারত ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফরও রয়েছে। লক্ষ্মণকে আপাতত সেই কাজে ব্যস্ত রাখতে চাইছে বোর্ড।

তবে দ্রাবিড় নিজে এখনও কিছু জানাননি। আইপিএলের অনেক দলের টিম ডিরেক্টর বা মেন্টর হওয়ার প্রস্তাব রয়েছে তাঁর কাছে। সেখানে খাটনি অনেক কম, টাকাও বেশি। তিনি কী করেন সেটাও দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE