Advertisement
০৫ মে ২০২৪
Jhulan Goswami

India Women’s Cricket: মিতালি-ঝুলনদের পরের প্রজন্মকে তুলে আনতে বড় উদ্যোগ সৌরভ-শাহদের

মহিলাদের ক্রিকেটে জোর দিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তার জন্য নতুন পদক্ষেপ করছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহরা।

মিতালি রাজ ও ঝুলন গোস্বামী।

মিতালি রাজ ও ঝুলন গোস্বামী। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ১৩:০২
Share: Save:

ঝুলন গোস্বামী, মিতালি রাজদের পরেও ভারতীয় ক্রিকেটে জোগান যাতে ঠিক থাকে, তার জন্য উদ্যোগী হল ভারতীয় ক্রিকেট বোর্ড। সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহরা ভারতের মহিলা ক্রিকেট নিয়ে বড় চিন্তাভাবনা করছেন। ঘরোয়া স্তরে খুব শীঘ্রই শুরু হয়ে যাবে ভারতের মহিলাদের অনূর্ধ্ব-১৬ ক্রিকেট। ভারতীয় ক্রিকেট বোর্ড সূত্রে পাওয়া খবরে জানা গেল, মেয়েদের ছোটদের ক্রিকেট চালু করার সিদ্ধান্ত সৌরভ-শাহরা নিয়েই ফেলেছেন। যে কোনও দিন সরকারি ভাবে ঘোষণা হয়ে যাবে। এখন ভারতের মহিলা ক্রিকেটে বয়সভিত্তিক স্তরে দু’টি দল রয়েছে। একটি অনূর্ধ্ব-১৯ এবং অন্যটি অনূর্ধ্ব-২৩।

এই বছর থেকেই মেয়েদের অনূর্ধ্ব-১৬ ঘরোয়া ক্রিকেট চালু করার পিছনে আরও একটি কারণ রয়েছে। সামনের বছর থেকে শুরু হয়ে যাবে মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেট। ২০২৩ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় এই বিশ্বকাপ হওয়ার কথা। সব কিছু ঠিকঠাক থাকলে এই প্রতিযোগিতা নিয়ম করেই হবে। অনূর্ধ্ব-১৯ স্তরে ভারতকে ভাল কিছু করতে হলে তার আগের বয়সভিত্তিক স্তরেও ক্রিকেট শুরু করা অত্যন্ত জরুরি বলে মনে করছেন সৌরভরা। সেই কারণেই মেয়েদের অনূর্ধ্ব-১৬ ঘরোয়া ক্রিকেট চালু করা হচ্ছে। অনূর্ধ্ব-১৪ স্তরেও মেয়েদের ক্রিকেট শুরু করার পরিকল্পনা রয়েছে বোর্ডের।

বিসিসিআই-এর এই পদক্ষেপে খুশি ঝুলন গোস্বামী। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক বললেন, ‘‘এটা অত্যন্ত ভাল উদ্যোগ। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভাল কিছু করতে গেলে এটা ছাড়া হত না। সাপ্লাই লাইনটা ঠিক থাকা দরকার। শুধু অনূর্ধ্ব-১৯ স্তরেই নয়, এর ফলে ভারতের সিনিয়র দলের জন্যও ক্রিকেটারদের জোগান থাকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE