Advertisement
০৫ মে ২০২৪
ICC World Cup 2023

ফের আইসিসির দ্বারস্থ পাকিস্তান, বাবরেরা মাঠে নেমে পড়লেও কী নিয়ে এখনও ক্ষুব্ধ পাক বোর্ড?

ভারতের আচরণে হতাশ পাকিস্তান। বাবরেরা বিশ্বকাপ অভিযান শুরু করে দিলেও পাক বোর্ডের কর্তাদের ক্ষোভ যাচ্ছে না। একটি বিষয় নিয়েই যত অসন্তোষ তাঁদের।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১৮:০৯
Share: Save:

বিশ্বকাপে মাঠে নেমে পড়েছেন বাবর আজ়মেরা। অথচ এখন ভিসা নিয়ে সমস্যা মিটল না পাকিস্তানের। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) আবার অনুযোগ জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কর্তারা। আইসিসি কর্তারা তাঁদের সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন।

বিশ্বকাপ নিয়ে উন্মাদনা রয়েছে পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের মধ্যে। সে দেশের সাংবাদিকেরাও ভারতে আসতে চান। ভারতীয় দূতাবাসের কাছে ভিসার আবেদন করেছেন অনেকেই। কিন্তু প্রায় কারও ভিসাই মঞ্জুর হয়নি বলে অভিযোগ পিসিবি কর্তাদের। ভিসা না পাওয়ায় হায়দরাবাদে পাকিস্তান-নেদারল্যান্ডস ম্যাচে থাকতে পারেননি পাকিস্তানের কোনও সাংবাদিক। অথচ পাকিস্তানের অনেক সাংবাদিকই আইসিসির অ্যাক্রেডিটেশন পেয়েছেন। অন্তত ৬০ জন পাক সাংবাদিক বিশ্বকাপের জন্য ভারতে আসতে আগ্রহী। গ্যালারিতে ছিলেন না কোনও পাক সমর্থকও। সব মিলিয়ে হতাশ পাক ক্রিকেট কর্তারা অভিযোগ জানিয়েছেন আইসিসিকে।

পাকিস্তানের সাংবাদিক এবং সমর্থকেরা যাতে বিশ্বকাপ দেখতে ভারতে যেতে পারেন, সে ব্যাপারে চেষ্টা করছেন আইসিসি কর্তারা। এ নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন তাঁরা। আইসিসির এক মুখপাত্র বলেছেন, ‘‘এটা বিশ্বকাপের আয়োজকদের বাধ্যবাধকতা। পাক সাংবাদিক এবং সমর্থকদের ভিসার জন্য বিসিসিআই কর্তারা যথেষ্ট চেষ্টা করছেন। যাবতীয় সমস্যা মিটিয়ে দ্রুত ভিসার ব্যবস্থা হবে বলে আমরা আশাবাদী।’’

পাক সমর্থকদের সব থেকে বেশি আগ্রহ ১৪ অক্টোবর আমদাবাদের ম্যাচ নিয়ে। সে দিন নরেন্দ্র মোদী স্টেডিয়ামে রোহিত শর্মাদের মুখোমুখি হবেন বাবর আজ়মেরা। সাংবাদিকেরা তো বটেই, পাকিস্তানের কয়েক হাজার ক্রিকেটপ্রেমী গ্যালারিতে বসে সেই ম্যাচ দেখতে চান। পিসিবির এক কর্তা বলেছেন, ‘‘ভারতীয় কর্তৃপক্ষের আচরণ অত্যন্ত হতাশজনক। আমরা আইসিসির হস্তক্ষেপ চেয়েছি। বিশ্বকাপ নিয়ে প্রতিটি সদস্য দেশের সঙ্গে চুক্তি রয়েছে আইসিসির। আমাদের সাংবাদিক এবং সমর্থকদের ভারতের ভিসা পাওয়ার বিষয়টি নিশ্চিত করা উচিত আইসিসির।’’ পিসিবির বক্তব্য, বিশ্বকাপের অন্যতম অংশগ্রহণকারী দল পাকিস্তান। তাই পাকিস্তানের সাংবাদিক এবং ক্রিকেটপ্রেমীদের ভারতে গিয়ে খেলা দেখার অধিকার রয়েছে। প্রথমে ক্রিকেটারদের ভিসা মঞ্জুর করতে দেরি করা এবং পরে সাংবাদিক-সমর্থকেরা ভিসা না পাওয়ায় ক্ষুব্ধ পিসিবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC World Cup 2023 PCB ICC BCCI VISA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE