Advertisement
০৪ মে ২০২৪
ICC World Cup 2023

প্রথম প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, রবিবার কোন ১১ জনকে নিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করতে পারে রোহিতের ভারত

বিশ্বকাপে মাঠে নামার আগেই ধাক্কা খেয়েছে ভারতীয় শিবির। অসুস্থ শুভমন। রবিবার তাঁর খেলার সম্ভাবনা প্রায় নেই। তাই তাঁকে বাদ দিয়েই প্রথম একাদশ বেছে নিতে হবে রোহিত-দ্রাবিড়দের।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১৬:৪১
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আগামী রবিবার বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারত। প্রথম ম্যাচ খেলার আগেই সমস্যায় রোহিত শর্মার দল। ওপেনিং ব্যাটার শুভমন গিল ডেঙ্গি আক্রান্ত। আগের থেকে ভাল থাকলেও তিনি কবে মাঠে নামতে পারবেন, তা নিশ্চিত করে বলতে পারছে না ভারতীয় শিবির। তাই তাঁকে ছাড়াই প্রথম একাদশের পরিকল্পনা করতে হচ্ছে রাহুল দ্রাবিড়দের।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কারা থাকতে পারেন ভারতের প্রথম একাদশে? সম্ভাব্য তালিকায় প্রথমেই রয়েছে অধিনায়ক রোহিত শর্মার নাম। শুভমনের অনুপস্থিতিতে তাঁর সঙ্গে ওপেন করতে পারেন ঈশান কিশন অথবা লোকেশ রাহুলের এক জন। ঈশানের সম্ভাবনাই বেশি। তিন নম্বরে আসবেন বিরাট কোহলি। ব্যাটিং অর্ডারের এই জায়গা নিয়ে ভাবার কোনও অবকাশ নেই। চার নম্বরে ব্যাট করতে পারেন শ্রেয়স আয়ার। রাহুল ওপেন না করলে তিনি নামতে পারেন পাঁচ নম্বরে। তাঁর পর আসবেন সূর্যকুমার যাদব। আবার রাহুল ওপেন করলে পাঁচ নম্বরে আসবেন সূর্যকুমার। ছয় নম্বরে নামবেন ঈশান। এর পর আসবেন দুই অলরাউন্ডার। সহ-অধিনায়ক হার্দিক পাণ্ড্য নামতে পারেন ব্যাটিং অর্ডারের সাত নম্বরে। আট নম্বরে আসবেন রবীন্দ্র জাডেজা।

হার্দিক অবশ্য অনুশীলনে ব্যাট করার সময় আঙুলে চোট পেয়েছেন বৃহস্পতিবার। সতর্কতা হিসাবে তাঁকে আর ব্যাটিং করানো হয়নি। তাঁর আঙুলে খুব বেশি ব্যথাও নেই। বল করতে সমস্যা হচ্ছে না তাঁর। আশা করা হচ্ছে রবিবার তিনি খেলতে পারবেন। শেষ পর্যন্ত হার্দিক না পারলে, প্রথম একাদশে আসতে পারেন রবিচন্দ্রন অশ্বিন। সে ক্ষেত্রে ব্যাটিং অর্ডারে কিছুটা পরিবর্তন হতে পারে। জাডেজা সাত নম্বরে এবং অশ্বিন আট নম্বরে ব্যাট করতে নামবেন।

বাকি তিনটি জায়গা বোলারদের জন্য নির্দিষ্ট। প্রথম একাদশে থাকবেন দুই জোরে বোলার এক জন বিশেষজ্ঞ স্পিনার। ব্যাটিং অর্ডারের ন’নম্বরে থাকবেন যশপ্রীত বুমরা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা প্রায় নেই রবিচন্দ্রন অশ্বিনের। খেলার সম্ভাবনা কম মহম্মদ শামিরও। ব্যাটিং অর্ডারের দশম এবং একাদশ স্থানে তাই দেখা যেতে পারে কুলদীপ যাদব এবং মহম্মদ সিরাজকে।

ভারতের সম্ভাব্য প্রথম একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলি, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব, ঈশান কিশন, হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা, যশপ্রীত বুমরা, কুলদীপ যাদব এবং মহম্মদ সিরাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE