Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ranji Trophy 2024

বাংলাকে হারিয়ে রঞ্জির কোয়ার্টারে জায়গা পাকা মুম্বইয়ের, দ্বিতীয় স্থানের জন্য লড়াইয়ে চার দল

এলিটের গ্রুপ বি থেকে কোয়ার্টারে উঠল মুম্বই। একটি গ্রুপ থেকে দু’টি দল কোয়ার্টার ফাইনালে উঠবে। মুম্বইয়ের সঙ্গে অন্য দল কোনটি হবে, তা নিয়েই এখন লড়াই।

Laxmi Ratan Shukla and Manoj Tiwary

কোচ লক্ষ্মীরতন শুক্লের সঙ্গে অধিনায়ক মনোজ তিওয়ারি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩৯
Share: Save:

রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে জায়গা পাকা করে ফেলেছে মুম্বই। এলিটের গ্রুপ বি থেকে কোয়ার্টারে উঠল তারা। একটি গ্রুপ থেকে দু’টি দল কোয়ার্টার ফাইনালে উঠবে। মুম্বইয়ের সঙ্গে অন্য দল কোনটি হবে তা নিয়েই এখন লড়াই। বাংলা-সহ চারটি দল লড়াইয়ে থাকলেও পাল্লা ভারী অন্ধ্রের।

রঞ্জিতে সব দল পাঁচটি করে ম্যাচ খেলে ফেলেছে। গ্রুপ বি-র শীর্ষে রয়েছে মুম্বই। ৫ ম্যাচে ২৭ পয়েন্ট পেয়েছে তারা। দ্বিতীয় স্থানে রয়েছে অন্ধ্র। তারা পেয়েছে ২২ পয়েন্ট। বিহারকে ইনিংসে হারিয়ে ৭ পয়েন্ট তুলে নিয়েছে তারা। এখনও দু’টি করে ম্যাচ বাকি থাকলেও মুম্বইয়ের ২৭ পয়েন্টকে টপকে যাওয়ার ক্ষমতা রয়েছে শুধু অন্ধ্রের। ফলে এই গ্রুপ থেকে একটি জায়গা পাকা করে ফেলেছে মুম্বই।

তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে উত্তরপ্রদেশ, বাংলা এবং ছত্তীসগঢ়। এই তিন দলই পেয়েছে ১২ পয়েন্ট করে। কোশেন্টে এগিয়ে উত্তরপ্রদেশ। তবে এই তিন দল যদি নিজেদের বাকি দুই ম্যাচই বোনাস পয়েন্ট নিয়ে জেতে, তাহলে সর্বোচ্চ ২৬ পয়েন্টে পৌঁছবে। ফলে মুম্বইকে টপকাতে পারবে না তারা। পরের দু’টি ম্যাচের মধ্যে অন্ধ্র যদি একটি ম্যাচ জিতে নেয় তাহলে আর বাকিদের সুযোগ থাকবে না। ফলে বাংলাকে রঞ্জির কোয়ার্টারে উঠতে হলে বাকি দুই ম্যাচ জিতলেই হবে না, অপেক্ষা করা থাকতে হবে দলগুলির হারের জন্য।

বাংলার ম্যাচ বাকি কেরল এবং বিহারের বিরুদ্ধে। ৯ ফেব্রুয়ারি থেকে বাংলার ম্যাচ কেরলের বিরুদ্ধে। সেটি হবে কেরলে। বিহারের বিরুদ্ধে ম্যাচ ইডেনে। সেই ম্যাচ ১৬ ফেব্রুয়ারি থেকে। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে এগিয়ে থাকা অন্ধ্রের ম্যাচ বাকি উত্তরপ্রদেশ এবং কেরলের বিরুদ্ধে। এই ম্যাচ দু’টি থেকে অন্ধ্র যদি অন্তত পাঁচ পয়েন্ট তুলে নেয়, তাহলেই বাকি দলগুলির আশা শেষ হয়ে যাবে।

গ্রুপ এ-তে শীর্ষে রয়েছে বিদর্ভ। ৫ ম্যাচে তারা পেয়েছে ২০ পয়েন্ট। একই সংখ্যক ম্যাচ খেলে রাজস্থান ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। এই গ্রুপে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। তৃতীয় স্থানে থাকা হরিয়ানা এখনও পর্যন্ত ১৭ পয়েন্ট পেয়েছে। সৌরাষ্ট্র পেয়েছে ১৬ পয়েন্ট। সার্ভিসেস পেয়েছে ১৫ পয়েন্ট। খাতায় কলমে লড়াইয়ে রয়েছে মহারাষ্ট্র (১১) এবং ঝাড়খণ্ডও (১০)। এই গ্রুপ এক মাত্র মণিপুর কোনও পয়েন্ট পায়নি।

গ্রুপ সি-তে শীর্ষে তামিলনাড়ু। ২১ পয়েন্ট পেয়েছে তারা। একই পয়েন্ট দ্বিতীয় স্থানে থাকা কর্ণাটকের। ঋদ্ধিমান সাহার ত্রিপুরাও কোয়ার্টারে উঠতে পারে। গ্রুপ সি-তে তিন নম্বরে রয়েছে তারা। ১৪ পয়েন্ট পেয়েছে তারা। তৃতীয় স্থানে ঋদ্ধিরা। গুজরাত পেয়েছে ১৩ পয়েন্ট। রেলওয়েজ় পেয়েছে ১২ পয়েন্ট।

গ্রুপ ডি-তে শীর্ষে বরোদা। পেয়েছে ২৩ পয়েন্ট। মধ্যপ্রদেশ পেয়েছে ১৯ পয়েন্ট। তৃতীয় স্থানে পুদুচেরি। ১৩ পয়েন্ট পেয়েছে তারা। জম্মু-কাশ্মীর পেয়েছে ১২ পয়েন্ট। একই পয়েন্ট ওড়িশার। কোয়ার্টারে ওঠার দৌড় থেকে প্রায় ছিটকে গিয়েছে উত্তরাখণ্ড (৮) এবং দিল্লি (৮)। কোনও সম্ভাবনাই নেই হিমাচল প্রদেশের। সব গ্রুপের সব দলই পাঁচটি করে ম্যাচ খেলে ফেলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE