Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC ODI World Cup 2023

জাতীয় দলে বহু দিন ব্রাত্য, বিশ্বকাপের আগেই কি অবসর নেবেন ভারতীয় বোলার?

দীর্ঘ দিন ধরেই জাতীয় দলে ব্রাত্য। ভারতের হয়ে আর কি কোনও দিন খেলবেন না এই জোরে বোলার? তাঁর একটি কাজের পর এমনই জল্পনা তৈরি হয়েছে।

cricket

ভারতীয় দল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ১৭:৩২
Share: Save:

ভারতের হয়ে আর কি কোনও দিন খেলতে দেখা যাবে না ভুবনেশ্বর কুমারকে? জোরে বোলার সম্প্রতি এমন একটি কাজ করেছেন, যার পরই এই জল্পনা তৈরি হয়েছে। ইনস্টাগ্রামের ‘বায়ো’তে (যাঁর প্রোফাইল, তাঁর সংক্ষিপ্ত পরিচয়) কিছু বদল করেছেন ভুবনেশ্বর। সেখান থেকে উড়িয়ে দিয়েছেন ‘ক্রিকেটার’ শব্দটি। এতেই জল্পনা তৈরি হয়েছে ভবিষ্যতে তাঁর জাতীয় দলে জায়গা পাওয়া নিয়ে।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ২০২২-এর নভেম্বরে শেষ বার জাতীয় দলের হয়ে খেলেছেন ভুবি। এক সময়ে দেশের হয়ে তিনটি ফরম্যাটেই খেলা ক্রিকেটার এখন আর কোনও দলেই সুযোগ পাচ্ছেন না। সামনেই বিশ্বকাপ। যখন দেশের সব ক্রিকেটারকেই দেখে নেওয়া হচ্ছে, সেখানে ভুবি কোনও দলেই নেই। তাঁকে বিশ্বকাপে নেওয়া হতে পারে এমন কথা কেউই বলছেন না। হতাশাতেই কি এ বার ক্রিকেট থেকে সন্ন্যাস নিতে চাইছেন তিনি? প্রশ্নটা উঠছেই।

ভারতের হয়ে ২১টি টেস্ট, ১২১টি এক দিনের ম্যাচ এবং ৮৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ভুবনেশ্বর। পাকিস্তানের বিরুদ্ধে ২০১২ সালে অভিষেক হয়েছিল তাঁর। খুব বেশি গতি না থাকলেও নির্দিষ্ট লাইন-লেংথে বল করে যাওয়ার কারণে সুনাম অর্জন করেছিলেন। সীমিত ওভারের ক্রিকেটে তাঁকে ছাড়া দল গঠন করার কথা ভাবাই যেত না। এখন তিন ফরম্যাটের কোনওটিতেই সুযোগ পান না। মহম্মদ সিরাজ়, উমরান মালিক, আরশদীপ সিংহ, মুকেশ কুমাররা এসে যাওয়ায় জাতীয় দলে নিজের জায়গা ধরে রাখা নিয়ে এমনিতেই অনেক প্রতিযোগিতার মুখে পড়তে হয়েছিল তাঁকে। তার উপর খারাপ ফর্মের কারণে জাতীয় দলের জন্যে এখন আর তাঁকে বিবেচনা করা হয় না।

ফলে অদূর ভবিষ্যতে ভুবনেশ্বর অবসর নিতে পারেন, এমনটাই মনে করছেন ক্রিকেটপ্রেমীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Bhuvneshwar Kumar Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE