Advertisement
০৬ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বাড়ছে ১৪৭৩ কোটি টাকার বাজারদর, আবার দাপট শুরু ‘ব্র্যান্ড বিরাট’-এর

বিশ্বকাপে এখনও পর্যন্ত বিরাট কোহলির পারফরম্যান্স খুবই ভাল। ভারত বিশ্বকাপ জিতলে নিঃসন্দেহে সেখানে গুরুত্বপূর্ণ অবদান থাকবে কোহলির। বাইশ গজের বাইরে কোহলির ব্যক্তিগত লাভও হতে চলেছে।

cricket

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ২০:০৪
Share: Save:

হয়তো তাঁর কেরিয়ারের শেষ বিশ্বকাপ এটাই। সেই বিশ্বকাপে স্মরণীয় করে রাখতে চেষ্টার কোনও কসুর করছেন না বিরাট কোহলি। দু’টি শতরান এবং চারটি অর্ধশতরান হয়ে গিয়েছে। পাঁচশোর উপরে রান রয়েছে। ভারত যদি বিশ্বকাপ জেতে, তা হলে নিঃসন্দেহে সেখানে গুরুত্বপূর্ণ অবদান থাকবে কোহলির। তবে বাইশ গজের বাইরেও এই পারফরম্যান্সের সৌজন্যে কোহলির ব্যক্তিগত লাভও হতে চলেছে। ‘ব্র্যান্ড বিরাট’ ভারতে আরও বড় আকার নেবে বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা।

কী এই ‘ব্র্যান্ড বিরাট’?

এই মুহূর্তে ভারতের অন্যতম সফল ক্রিকেটার হিসাবে এমনিতেই প্রচুর সংস্থার সঙ্গে চুক্তি রয়েছে কোহলির। ফলে স্পনসরশিপ এবং এনডোর্সমেন্ট থেকে প্রচুর অর্থ আয় করেন তিনি। বিশ্বকাপ জিততে পারলে সংস্থার সঙ্গে চুক্তি এবং কোহলির আয় দুটোই সমানতালে বাড়বে। আরও বেশি সংস্থাকে তাঁকে নিজেদের মুখ হিসাবে তুলে ধরতে চাইবে। এক কথায়, বিশ্বকাপ জয় কোহলির ‘বাজারমূল্য’ অনেকটাই বাড়িয়ে দেবে।

কোহলির বাজারদর এই মুহূর্তে ১৪৭৩ কোটি। স্পনসরশিপ এবং এন্ডোর্সমেন্টের সঙ্গে যুক্ত এক বিশেষজ্ঞ বলেছেন, “ব্র্যান্ড কোহলির সবচেয়ে খারাপ সময় গিয়েছে ২০২২ সালে। তখন মাঠে কোহলির পারফরম্যান্সও ভাল ছিল না। দলে আসছিল, আবার বিশ্রাম নিচ্ছিল। কিন্তু বিশ্বকাপের পারফরম্যান্স এক ধাক্কায় কোহলির বাজারদর বাড়িয়ে দিয়েছে।”

এখনও পর্যন্ত ২০২০ সালে কোহলির বাজারদর ছিল সবচেয়ে বেশি। সে বার তিনি ১৯৭৯ কোটি টাকা আয় করেছিলেন। তার পর থেকে বেশ কমেছে তাঁর আয়। সম্প্রতি স্পনসরশিপ থেকে আয়ের তালিকায় তিনি দ্বিতীয় স্থানে নেমে গিয়েছেন। একে উঠে এসেছে রণবীর সিংহ। কিন্তু বিশ্বকাপ জিতলে কোহলি আবার শীর্ষস্থান ফিরে পেতে পারেন।

আপাতত প্রায় ৪০টি সংস্থার সঙ্গে যুক্ত কোহলি। মিন্ট্রা, পুমা, এমআরএফ, ব্লু স্টার, ভালভোলিনের মতো নামী সংস্থাগুলি তাঁর সঙ্গে চুক্তি করেছে। বিশ্বকাপ জিতলে সেই সংখ্যা অনেকটাই বাড়বে। ফলে পরের বছর কোহলি আরও অনেক সংস্থার সঙ্গে চুক্তি করতেই পারেন। সেই সঙ্গে প্রভাব বাড়তে পারে ‘ব্র্যান্ড কোহলি’রও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Virat Kohli brand value
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE