Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England

জীবন বদলে দিয়েছে ‘বাজ়বল’, রোহিতদের বিরুদ্ধেও স্টোকসদের পরীক্ষায় বসাবেন ইংল্যান্ড কোচ!

ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ার পিচের সঙ্গে ভারতের পিচের চরিত্রের মিল নেই। তাই সব দলই পরিবেশ, পরিস্থিতি অনুযায়ী কৌশল বদল করে। কিন্তু ইংল্যান্ড কোচ সে রাস্তায় হাঁটতে রাজি নন।

picture of Ben Stokes

বেন স্টোকস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ২০:৩২
Share: Save:

আগামী জানুয়ারির শেষ দিকে ভারতে টেস্ট সিরিজ় খেলতে আসবে ইংল্যান্ড। পাঁচ ম্যাচের ওই সিরিজ়ে বড় পরীক্ষা দিতে হবে বেন স্টোকসদের। এমনই মনে করছেন ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম।

ম্যাকালাম কোচ হওয়ার পর থেকে আগ্রাসী মেজাজে টেস্ট ক্রিকেট খেলছে ইংল্যান্ড। যে ক্রিকেটকে বলা হচ্ছে ‘বাজ়বল’ (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম আক্রমণাত্মক ক্রিকেট খেলাচ্ছেন দলকে। যেহেতু তাঁর ডাকনাম ‘বাজ়’, ইংল্যান্ডের ক্রিকেটকে বাজ়বল বলা হচ্ছে।)। রোহিত শর্মাদের বিরুদ্ধে ভারতের মাটিতে বাজ়বলের বড় পরীক্ষা বলে মনে করছে ইংল্যান্ড শিবিরও।

আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি কলকাতা নাইট রাইডার্সের কোচ ছিলেন ম্যাকালাম। ভারতের সব উইকেটই পরিচিত নিউ জ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়কের। তবু কিছুটা উদ্বিগ্ন তিনি। ম্যাকালাম বলেছেন, ‘‘ভারত বেশ শক্তিশালী দল। আমাদের পাঁচটা টেস্ট খেলতে হবে। ওদের বিরুদ্ধে আমাদের কঠিন পরীক্ষা। আমি অবশ্য ভারত সফর নিয়ে দারুণ উত্তেজিত। সেরা দলের বিরুদ্ধেই নিজেদের শক্তি সব থেকে ভাল বোঝা যায়। বিশ্বাস করি নিজেদের মাটিতে ভারতই সেরা দল। আমাদের কঠিন চ্যালেঞ্জ সামলাতে হবে। যদি আমরা সফল হই, তা হলে দুর্দান্ত হবে। না পারলে, আমরা খেলার ধরন নিয়ে আলোচনা হবে। জানি সমালোচনা হবে।’’

ভারতের মাটিতেও কেন বাজ়বল আঁকড়ে থাকতে চাইছেন? ম্যাকালাম বলেছেন, ‘‘এটা আমার জীবন বদলে দিয়েছে। আগে আমি ছিলাম নিউ জ়িল্যান্ডের এক জন ক্রিকেটার। তার বেশি কিছু নয়। আমি কে, কী করতে পারি বা কোথায় থাকি — এ সব নিয়ে কারও আগ্রহ ছিল না। কিন্তু এই মঞ্চ বা সুযোগ আমার জীবন বদলে দিয়েছে।’’

উদ্বেগ থাকলেও ম্যাকালাম জানিয়ে দিয়েছেন, ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে স্টোকসেরা বাজ়বল ক্রিকেটই খেলবে। তিনি বলেছেন, ‘‘আমরা ক্রিকেট ভালবাসি। সে জন্যই খেলি। আমরা সব থেকে ভাল ক্রিকেটই খেলতে চাই। যতক্ষণ দায়িত্বে থাকব, ততক্ষণ ক্রিকেট উপভোগ করতে চাইব। তার জন্য তো ক্রিকেটজীবনের শেষ পর্যন্ত অপেক্ষা করা যায় না।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমাদের ভাগ্য ভাল, দ্রুত কিছু সাফল্য পেয়েছি। যদিও আমি মনে করি না, সেটাই সব। গত ১৮ মাসে আমাদের কয়েক জন ক্রিকেটার নিজেদের সক্ষমতা অনুযায়ী খেলতে পেরেছে। আগের থেকে অনেক বেশি প্রয়োগ করার সুযোগ পেয়েছে নিজেদের। এক জন নেতার কাজ এটাই। সবার সেরাটা বের করে আনা। অধিকাংশের সেরাটা বের করে আনাই লক্ষ্য থাকে যে কোনও দায়িত্বপ্রাপ্তের।’’

তাই ভারত সফরেও কৌশল পরিবর্তনের কোনও পরিকল্পনা নেই ম্যাকালামের। বরং রোহিতদের বিরুদ্ধে স্টোকসদের পরীক্ষায় বসাতে চাইছেন ইংল্যান্ডের কোচ। তাঁর মতে, ভারত সফরের পর বাজ়বল নিয়ে আরও চর্চা হবে। দল সফল বা ব্যর্থ যাই হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE