Advertisement
১৮ মে ২০২৪
WTC Final 2023

‘বিশ্বকাপ ফাইনাল, সাধারণ ম্যাচ নয়, হালকা ভাবে নেওয়া যায় না’, শুভমনের আউটে ফুঁসছেন শামিরা

তৃতীয় আম্পায়ার কেটেলবরোর সিদ্ধান্তে ক্ষুব্ধ ভারতীয় দল। রাখঢাক না করেই প্রশ্ন তোলা হয়েছে শুভমনের আউট নিয়ে। শামি পরিষ্কার বলেছেন, আরও ভাল করে পরীক্ষা করা উচিত ছিল।

picture of Shubman Gill

শুভমন গিল। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১০:২০
Share: Save:

টেস্ট বিশ্বকাপ ফাইনালের তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটেলবরোর একটি সিদ্ধান্ত ঘিরে ফুঁসছে ভারতীয় সাজঘর। শুভমন গিলের বিতর্কিত আউটের সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না রোহিত শর্মারা। কোনও রকম রাখঢাক না করেই তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন মহম্মদ শামি।

বাংলার জোরে বোলার বলেছেন, আরও ভাল করে খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল। কারণ টেস্ট বিশ্বকাপ ফাইনাল আর পাঁচটা সাধারণ ম্যাচের মতো নয়। শামি বলেছেন, ‘‘সিদ্ধান্ত নেওয়ার আগে আম্পায়ার আরও একটু সময় নিতে পারতেন। আমরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলছি। কোনও সাধারণ ম্যাচ নয় এটা। হালকা ভাবে নেওয়া যায় না। আরও ভাল করে পরীক্ষা করা উচিত ছিল। আরও জুম করে দেখা যেতে পারত। এটাও খেলার অঙ্গ, ঠিক আছে।’’

শামি পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন, কেটেলবরোর সিদ্ধান্তে ভারতীয় শিবির অসন্তুষ্ট। তিনি আরও বলেছেন, ‘‘আর কী বলার আছে। আম্পায়ার সিদ্ধান্ত নিয়েছেন। সুতরাং খেলার অংশ হিসাবেই ধরতে হবে। এটা নিয়ে আর ভাবতে চাইছি না আমরা। কারণ পঞ্চম দিনটা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেখা যাক কী হয়।’’

স্কট বোল্যান্ডের বল শুভমনের ব্যাট ছুঁয়ে স্লিপে যায়। তৃতীয় স্লিপে দাঁড়িয়ে থাকা ক্যামেরন গ্রিন বাঁদিকে ঝাঁপিয়ে ক্যাচ ধরেন। এই ক্যাচ নিয়েই উঠেছে প্রশ্ন। চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার পরে সেই বিতর্কে ঘি ঢেলেছেন শুভমন নিজেই। ওই ক্যাচের ছবি টুইট করেছেন তিনি। ছবি দেখে মনে হচ্ছে ক্যাচ নেওয়ার সময় বল মাটিতে ঠেকেছে। মাঠের আম্পায়ার সিদ্ধান্ত নিতে পারেননি। তিনি তৃতীয় আম্পায়ারের কাছে পাঠিয়ে দেন। টেলিভিশন রিপ্লেতে বার বার দেখানো হয় গ্রিনের নেওয়া ক্যাচ। টেলিভিশনে রিপ্লে দেখেও মনে হয়েছে, ক্যাচ সম্পূর্ণ হওয়ার আগে বল মাটি স্পর্শ করেছে। ক্যাচের ছবিতেও দেখা যাচ্ছে, গ্রিনের দুই আঙুলের ফাঁক দিয়ে বল মাটি ছুঁয়েছে। যদিও তৃতীয় আম্পায়ার ভারতীয় ওপেনারকে আউট ঘোষণা করেন।

টেস্ট বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার জন্য ভারতের লক্ষ্য ৪৪৪ রান। চতুর্থ দিনের শেষে রোহিতদের দ্বিতীয় ইনিংসের রান ৩ উইকেটে ১৬৪। অজিঙ্ক রাহানে ২০ এবং বিরাট কোহলি ৪৪ রানে অপরাজিত রয়েছেন। শেষ দিন ভারতের দরকার ২৮০ রান। অন্য দিকে অস্ট্রেলিয়ার প্রয়োজন ৭ উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE