Advertisement
২২ মে ২০২৪
Sri Lanka Cricket

মেয়েদের ক্রিকেটে ইতিহাস, অস্ট্রেলিয়ার ১২ বছরের পুরনো রেকর্ড ভাঙল শ্রীলঙ্কা

রেকর্ড গড়ল শ্রীলঙ্কা। মহিলাদের এক দিনের ক্রিকেটে সব থেকে বেশি রান তাড়া করে জিতল তারা। অস্ট্রেলিয়ার ১২ বছরের পুরনো রেকর্ড ভাঙল শ্রীলঙ্কা।

cricket

শতরানের পরে উল্লাস শ্রীলঙ্কার অধিনায়ক চামারি আতাপাত্তুর। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ২০:৫৬
Share: Save:

অধিনায়ক চামারি আটাপাট্টুর ব্যাটে রেকর্ড গড়ল শ্রীলঙ্কা। মহিলাদের এক দিনের ক্রিকেটে সব থেকে বেশি রান তাড়া করে জিতল তারা। অস্ট্রেলিয়ার ১২ বছরের পুরনো রেকর্ড ভাঙল শ্রীলঙ্কা। ব্যাটার হিসাবেও নজির গড়লেন আতাপাত্তু।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচে ৩০২ রান তাড়া করে জিতল শ্রীলঙ্কা। ৩৩ বল বাকি থাকতে জিতে যায় তারা। ২০১২ সালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ২৮৯ রান তাড়া করে জিতেছিল অস্ট্রেলিয়া। এত দিন সেটাই ছিল মহিলাদের ক্রিকেটে সব থেকে বেশি রান তাড়া করে জয়। সেই রেকর্ড এত দিনে ভাঙল।

প্রথমে ব্যাট করে ৩০১ রান করেছিল দক্ষিণ আফ্রিকা। শতরান করেছিলেন লরা উলভার্ট। তাঁর ১৮৪ রানের দাপটে ৩০০ পার হয় দক্ষিণ আফ্রিকার। দেখে মনে হচ্ছিল, দক্ষিণ আফ্রিকা ম্যাচ জিতে যাবে। কিন্তু ওপেন করতে নেমে বিধ্বংসী ইনিংস খেললেন আতাপাত্তু। ১৯৫ রান করলেন তিনি। অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন তিনি।

মহিলাদের এক দিনের ক্রিকেটে একটি ম্যাচে তৃতীয় সর্বাধিক রান করলেন আতাপাত্তু। এই তালিকায় শীর্ষে রয়েছেন নিউ জ়িল্যান্ডের অ্যামেলিয়া কার। ২০১৮ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২৩২ রান করেছিলেন তিনি। ১৯৯৭ সালে ডেনমার্কের বিরুদ্ধে ২২৯ রান করেছিলেন অস্ট্রেলিয়ার বেলিন্ডা ক্লার্ক। তবে দু’জনেই প্রথমে ব্যাট করে এই রান করেছিলেন।

রান তাড়া করতে নেমে মহিলাদের এক দিনের ক্রিকেটে একটি ম্যাচে সর্বাধিক রান করেছেন আতাপাত্তু। পুরুষ-মহিলা মিলিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। রান তাড়া করতে নেমে একটি ম্যাচে সর্বাধিক রান করেছেন গ্লেন ম্যাক্সওয়েল। গত বছর ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে রান তাড়া করতে নেমে ২০১ রানে অপরাজিত ছিলেন অস্ট্রেলিয়ার এই ব্যাটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sri Lanka Cricket Women's Cricket ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE