Advertisement
০৫ মার্চ ২০২৪
Cheteshwar Pujara

দল থেকে বাদ পড়ার ২৫ ঘণ্টা পর প্রকাশ্যে পুজারা, কী ইঙ্গিত দিলেন ভারতীয় ব্যাটার

শুক্রবার দুপুর তিনটের সময় বোর্ডের তরফে পোস্ট করে জানানো হয় ক্যারিবিয়ান সফরে কোন কোন ক্রিকেটার যাচ্ছেন। সেই দলে পুজারার নাম নেই। সেই ঘটনার ২৫ ঘণ্টা পর শনিবার বিকেল ৪টে ৪ মিনিটে পুজারা একটি ভিডিয়ো পোস্ট করেন।

Cheteshwar Pujara

চেতেশ্বর পুজারা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৭:৫৮
Share: Save:

চেতেশ্বর পুজারার টেস্ট দল থেকে বাদ পড়া নিয়ে চর্চা চলছে। কেউ মনে করছেন সঠিক সিদ্ধান্ত, কারও মনে হচ্ছে পুজারাকে বাদ দিলে রোহিত শর্মা এবং বিরাট কোহলিরও দলে জায়গা পাওয়া উচিত নয়। এই সব কিছুর মাঝে পুজারা কিছু বলেননি। দল ঘোষণার ২৫ ঘণ্টা পর শুধু একটি পোস্ট করলেন।

শুক্রবার দুপুর তিনটের সময় বোর্ডের তরফে পোস্ট করে জানানো হয় ক্যারিবিয়ান সফরে কোন কোন ক্রিকেটার যাচ্ছেন। সেই দলে পুজারার নাম নেই। সেই ঘটনার ২৫ ঘণ্টা পর শনিবার বিকেল ৪টে ৪ মিনিটে পুজারা একটি ভিডিয়ো পোস্ট করেন। সেখানে দেখা যাচ্ছে লাল বলে অনুশীলন করছেন পুজারা। কোনও বল ছাড়ছেন, কোনও বলে রক্ষণাত্মক ব্যাটিং। সেই সঙ্গে দু’টি ইমোজি। একটিতে ব্যাট এবং লাল বল, অন্যটিতে ভালবাসার প্রতীক। লাল বলের ক্রিকেটের প্রতি তাঁর ভালবাসার কথাই বোঝাতে চেয়েছেন ভারতের হয়ে তিন নম্বরে খেলা ব্যাটার।

পুজারা বিতর্কে জড়ান না। মাঠে তাঁকে কখনও কটূক্তি করতেও দেখা যায় না। সেই ক্রিকেটার যে দল থেকে বাদ পড়া নিয়ে কিছু বলবেন, সেটা ভাবা ভুল। বলেনওনি। শুধু নিজের ভালবাসার কথা জানিয়েছেন। লাল বলের ক্রিকেটের প্রতি ভালবাসা।

পুজারার বাদ পড়া নিয়ে খুশি নন সুনীল গাওস্করও। প্রাক্তন অধিনায়ক বলেন, “ব্যাটিং ব্যর্থতায় কেন বলি করা হল পুজারাকে? ভারতীয় ক্রিকেটের জন্য অনেক কিছু করেছে ও। সমাজমাধ্যমে পুজারার তেমন ভক্ত নেই বলে বাদ পড়তে হল? পুজারাকে বাদ দিলে তেমন আওয়াজ উঠবে বলেই কি বাদ ও? সব কিছু বোঝার বাইরে এই সিদ্ধান্ত।”

পুজারা দলীপ ট্রফি খেলবেন বলে শোনা যাচ্ছে। পশ্চিমাঞ্চলের হয়ে খেলবেন তিনি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরেই অধিনায়ক রোহিত শর্মা বলে দিয়েছিলেন যে, দলে কিছু পরিবর্তন হবে। তার পরেই বাদ পড়লেন পুজারা। ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে সাসেক্সের হয়ে রান করে ভারতীয় দলে নিজের হারানো জায়গা ফিরে পেয়েছিলেন তিনি। কিন্তু ভারতের হয়ে রান করতে পারছেন না। ৩৫ বছরের এই ব্যাটার ১০২টি টেস্ট খেলেছেন। তবে আবার কবে ভারতীয় দলে সুযোগ পাবেন তা বলা কঠিন। মনে করা হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে তরুণদের খেলিয়ে পরীক্ষা করে নিতে চাইছে বোর্ড। আগামী দু’বছরের মধ্যে কিছু ক্রিকেটারের বিকল্প দেখে নিতে চাইছেন নির্বাচকেরা। পুজারা ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান করলে আবার সুযোগ পেতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE