Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Clive Lloyd

Lloyd-Virat: বিশ্বকাপ অধরা থাকলেও লয়েড মুগ্ধ কোহলীতে

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে আসন্ন টি-টোয়েন্টি সিরিজ়ে কোহালির জায়গায় রোহিত শর্মাকে অধিনায়ক নির্বাচিত করা হয়েছে।

কিংবদন্তি: কোহালির ব্যাটিং নিয়ে চিন্তিত নন লয়েড। ফাইল চিত্র

কিংবদন্তি: কোহালির ব্যাটিং নিয়ে চিন্তিত নন লয়েড। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২১ ০৮:২৩
Share: Save:

বিশ্বকাপ জিততে না পারলেও অধিনায়ক বিরাট কোহলীর প্রশংসাই করেছেন ক্লাইভ লয়েড। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক বলছেন, ‘‘হতে পারে কোহলী বিশ্বকাপ জিততে পারেনি। কিন্তু ভারতের হয়ে গত কয়েক বছরে অসাধারণ খেলেছে। দারুণ ভাবে নেতৃত্ব দিয়েছে। বিশ্বকাপ না জেতা কোহলীকে খারাপ অধিনায়ক বানিয়ে দিচ্ছে না।’’ লয়েড বিশ্বকাপ হারানোর যন্ত্রণার কথা জানবেন। ১৯৮৩-তে কপিল দেবের ভারত তাঁর নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েই বিশ্বকাপ ছিনিয়ে নিয়ে গিয়েছিল যে!

স্বর্ণযুগের ওয়েস্ট ইন্ডিজ দলকে নেতৃত্ব দেওয়া লয়েড আরও মনে করছেন, ‘‘ভারতীয় দলের এক অসামান্য সেবক কোহলী। আমি নিশ্চিত একই ভাবে ও আরও অনেক বছর ধরে ভারতীয় ক্রিকেটকে সেবা করে যাবে।’’ ব্যাটসম্যান কোহলীর ফর্মে অবনতি নিয়ে চর্চা তুঙ্গে। ‘সুপারক্যাট’ আমল দিতে চান না। বলে দিচ্ছেন, ‘‘লোকে ওর ব্যাটিং নিয়ে অনেক কথা বলছে। কিন্তু আমি নিশ্চিত, ব্যাট হাতে কোহলীর সেরা সময়টা আমরা দেখতে পাব।’’

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে আসন্ন টি-টোয়েন্টি সিরিজ়ে কোহলীর জায়গায় রোহিত শর্মাকে অধিনায়ক নির্বাচিত করা হয়েছে। বিশ্বকাপ শুরুর আগেই কোহলী ঘোষণা করে দিয়েছিলেন, কুড়ি ওভারের ক্রিকেটে আর নেতৃত্ব দিতে চান না। এই কুড়ি ওভারের সিরিজ়ে বিশ্রাম নিচ্ছেন তিনি। কেমন হতে পারে রোহিতের অধীনে কোহলীর ভূমিকা? সেই প্রশ্ন নিয়েও চর্চা অব্যাহত। বীরেন্দ্র সহবাগ আর্জি জানাচ্ছেন, ভারতীয় দলে এ বার সচিন তেন্ডুলকরের মতো ভূমিকা নিন কোহলী। নিজে নেতৃত্ব ছাড়ার পরে অনেক অধিনায়কের অধীনেই খেলেছেন সচিন। সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, মহেন্দ্র সিংহ ধোনি। সব সময় তাঁর চিন্তাভাবনা ভাগ করে নিয়েছেন অধিনায়কের সঙ্গে। ‘‘ভারত এখন নতুন অধিনায়ক, সহ-অধিনায়ক পেয়েছে। কিন্তু কোহলীও থাকছে, তাই ওর পরামর্শ সব সময়ই দিতে পারবে। সচিনও অনেক দিন ধরে বহু অধিনায়কের অধীনে খেলেছে এবং এই কাজটাই করে গিয়েছে,’’ বলছেন সহবাগ। ভারতীয় দলের প্রাক্তন ওপেনার যোগ করছেন, ‘‘শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত হবে, তা অধিনায়কের ব্যাপার কিন্তু সচিন ওর পরামর্শ খুলে জানাতে কখনও দ্বিধা বোধ করত না। কোহলী খুব ভাল কথা বলেছে যে, ও আর রোহিত এই দলে নেতা এবং তরুণদের গড়ে তোলার কাজটা ওরা দু’জনে করে দিয়ে যেতে চায়।’’

২০০৭-এ তরুণ মহেন্দ্র সিংহ ধোনিকে অধিনায়ক বেছে নিয়ে সহবাগকে সহ-অধিনায়ক করা হয়েছিল। বীরু ফাঁস করছেন, তিনি বোর্ডকে জানিয়েছিলেন তরুণ কাউকে সহ-অধিনায়ক করা হোক। কিন্তু বোর্ড শোনেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Clive Lloyd Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE