Advertisement
০২ মে ২০২৪
India vs South Africa

ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ় শেষ হলেই অবসর, ঘোষণা ব্যাটারের

ফর্মে থাকলেও কোচ তাঁকে ভবিষ্যতের পরিকল্পনায় রাখছেন না। আগেই বিষয়টি পরিষ্কার করে জানিয়ে দিয়েছিলেন। তাই ভারতের বিরুদ্ধে সিরিজ় শুরুর আগেই অবসর ঘোষণা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারের।

picture of cricket

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৭:০৫
Share: Save:

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন দক্ষিণ আফ্রিকার ডিন এলগার। আগেই তিনি অবসরের ইঙ্গিত দিয়েছিলেন। কারণ, দক্ষিণ আফ্রিকার কোচ শুকরি কনরাড কিছু দিন আগেও টেস্ট অধিনায়ককে আর দলে চাইছেন না।

দেশের হয়ে সাদা বলের ক্রিকেট খেলার তেমন সুযোগ পাননি। ২০১২ সালে এক দিনের ক্রিকেটে অভিষেক হলেও খেলেছেন মাত্র আটটি ম্যাচ। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি। তবে দেশের হয়ে ৮৪টি টেস্ট খেলেছেন তিনি। গত ফেব্রুয়ারি মাসেই টেম্বা বাভুমাকে সরিয়ে এলগারকে টেস্ট দলের অধিনায়ক করেছিল দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। সম্প্রতি ঘরোয়া ক্রিকেটে ছ’টি ইনিংসে ৮০.৪০ গড়ে এলগার করেছেন ৪০২ রান। তবু তাঁকে আর জাতীয় দলে চাইছেন না কোচ।

ক্রিকেটীয় দক্ষতা অটুট থাকলেও বয়স তাঁর বিপক্ষে যাচ্ছে। ৩৬ বছর বয়স হয়ে গিয়েছে এমন ক্রিকেটারদের ভবিষ্যতের পরিকল্পনায় রাখছেন না কোচ কনরাড। সেই তালিকায় রয়েছেন এলগারও। বিষয়টি এলগারকে আগেই পরিষ্কার করে দিয়েছিলেন কোচ। তার পরেই ঘনিষ্ঠ মহলে অবসরের ইঙ্গিত দিয়েছিলেন তিনি।

অবসরের সিদ্ধান্ত ঘোষণা করে এলগার বলেছেন, ‘‘ছোট থেকে ক্রিকেট খেলা আমার স্বপ্ন ছিল। দেশের প্রতিনিধিত্ব করার সুযোগই আমার কাছে সেরা প্রাপ্তি। ১২ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছি। এটা আমার স্বপ্নের থেকেও অনেক বেশি। এই সফরটা দুর্দান্ত। আমি সত্যিই ভীষণ ভাগ্যবান।’’ তিনি আরও বলেছেন, ‘‘অনেকে বলেন, সব থেকে ভালটা সবার শেষে আসে। ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজ়েই শেষ খেলব। সুন্দর খেলাটা থেকে অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেললাম। ক্রিকেট আমাকে অনেক কিছু দিয়েছে। কেপ টাউনে শেষ টেস্ট খেলব। ওটাই আমার সব থেকে প্রিয় স্টেডিয়াম। ওখানেই নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে আমার প্রথম রান করেছিলাম। আশা করছি টেস্টের শেষ রানটাও কেপ টাউনে করতে পারব।’’

টেস্ট ক্রিকেটে এলগারের পাঁচ হাজারের বেশি রান রয়েছে। দক্ষিণ আফ্রিকার আট জন ক্রিকেটারের এই কৃতিত্ব রয়েছে। এখন এলগারের সংগ্রহ ৫১৪৬ রান। ভারতের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ়ে ৩৫৩ রান করতে পারলে মার্ক বাউচারকে টপকে সপ্তম স্থানে উঠে আসবেন এলগার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE