Advertisement
০২ মে ২০২৪
MS Dhoni

ধোনির বিরুদ্ধে মানহানির মামলা! আইপিএলের আগে সমস্যায় পড়লেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক

কিছু দিন আগেই প্রাক্তন ব্যবসায়িক সহযোগীদের বিরুদ্ধে আর্থিক প্রতারণার অভিযোগ এনেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। এ বার সেই সহযোগীরাই আদালতে ধোনির বিরুদ্ধে মানহানির মামলা করলেন।

cricket

মহেন্দ্র সিংহ ধোনি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১০:৩১
Share: Save:

কিছু দিন আগেই প্রাক্তন ব্যবসায়িক সহযোগীদের বিরুদ্ধে আর্থিক প্রতারণার অভিযোগ এনেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। এ বার সেই সহযোগীরাই আদালতে ধোনির বিরুদ্ধে পাল্টা মানহানির মামলা করলেন। তাঁদের অভিযোগ, ধোনি যাতে তাঁদের বিরুদ্ধে কোনও অভিযোগ বা মন্তব্য না করেন, তার জন্য স্থায়ী নিষেধাজ্ঞা জারি করতে হবে। দিল্লি হাইকোর্টে আগামী ১৮ জানুয়ারি বিচারপতি প্রতিভা এম সিংহ মামলাটি শুনানি করবেন। এই ঘটনায় বেশ সমস্যায় পড়ে গেলেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক। আইপিএলের আগে ক্রিকেট ছাড়াও এই সমস্যা নিয়ে মাথা ঘামাতে হবে তাঁকে।

দুই অভিযোগকারী হলেন মিহির দিবাকর এবং তাঁর স্ত্রী সৌম্যা দাস। হাইকোর্টে অভিযোগ দায়ের করে তাঁরা ধোনির থেকে মানহানির জন্য ক্ষতিপূরণও দাবি করেছেন। পাশাপাশি, যে ভাবে বিভিন্ন সমাজমাধ্যমে বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে এবং বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হচ্ছে, তার বিরুদ্ধেও নিষেধাজ্ঞা জারি করার আবেদন করেছেন তাঁরা।

মিহির এবং সৌম্যা জানিয়েছেন, তাঁদের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ আনা হয়েছে। ধোনি যে অভিযোগ করেছেন তার কোনও সত্যতা নেই বলে দাবি করেছেন তাঁরা। এই কারণেই ধোনির বিরুদ্ধে মানহানির মামলা করা হয়েছে।

উল্লেখ্য, জানুয়ারির প্রথম দিকে রাঁচীর আদালতে মিহির এবং সৌম্যার নামে প্রতারণার অভিযোগে মামলা দায়ের করেন ধোনি। আর্কা স্পোর্টস ম্যানেজমেন্ট লিমিটেড নামে একটি সংস্থার কর্ণধার তাঁরা। ধোনির নাম ব্যবহার করে বিশ্বের বিভিন্ন জায়গায় ক্রিকেট অ্যাকাডেমি তৈরির প্রস্তাব দিয়েছিল সংস্থাটি। ধোনি ২০১৭ সালে সংস্থাটির সঙ্গে চুক্তি সই করেছিলেন। সংস্থাটির বিরুদ্ধে চুক্তিভঙ্গ এবং ১৫ কোটি টাকার বেশি প্রতারণার অভিযোগ করেন ধোনি। চুক্তি সইয়ের পর দিবাকর কিছু আপত্তিকর প্রস্তাব দিয়েছিলেন বলে অভিযোগ ধোনির। চুক্তি অনুযায়ী ধোনিকে ফ্র্যাঞ্চাইজ়ি ফি এবং লাভের অংশ দেওয়ার কথা ছিল আর্কা স্পোর্টসের। সংস্থাটি সেই চুক্তি মতো টাকা দেয়নি বলে অভিযোগ।

জানা যায়, ধোনি প্রথমেই আদালতের দ্বারস্থ হননি। প্রথমে দিবাকর এবং সৌম্যার সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নেওয়ার চেষ্টা করেন। চুক্তির শর্ত কেন অমান্য করা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন করেন। যথাযথ উত্তর না পাওয়ায়, ২০২১ সালের ১৫ অগস্ট, আর্কা স্পোর্টসকে নিজের নাম ব্যবহার করার অনুমতি প্রত্যাহার করে নেন চিঠি দিয়ে। তাতেও কাজ না হওয়ায় বেশ কয়েক বার আইনি চিঠিও দেন ধোনি। কিন্তু সংস্থাটির পক্ষ থেকে সদুত্তর না পেয়ে শেষ পর্যন্ত আদালতের দ্বারস্থ হন তিনি।

ধোনির সংস্থা বিধি অ্যাসোসিয়েটসের পক্ষে দয়ানন্দ সিংহ জানান, তাঁদের সংস্থা ১৫ কোটি টাকারও বেশি আর্থিক ক্ষতির শিকার হয়েছে। আর্কা স্পোর্টস চুক্তিভঙ্গ এবং প্রতারণা করেছে। বার বার চুক্তি অনুযায়ী টাকা দেওয়ার কথা বলা হলেও অভিযুক্ত সংস্থাটির থেকে সাড়া পাওয়া যায়নি। তাই তাঁরা আদালতে প্রতারণার মামলা দায়ের করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni defamation case Delhi High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE