Advertisement
০৫ মে ২০২৪
World Test Championship Final

রোহিতের কথা মানছে না আইসিসি, চতুর্থ বারও টেস্ট বিশ্বকাপের ফাইনাল কি ইংল্যান্ডে?

প্রশ্ন তুলেছিলেন রোহিত শর্মা। কেন বার বার টেস্ট বিশ্বকাপের ফাইনাল ইংল্যান্ডে হচ্ছে? অন্য দেশে করার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু সেই পরামর্শ মানল না আইসিসি।

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৭:২৯
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ইংল্যান্ডের বদলে অন্য দেশে করার পরামর্শ দিয়েছিলেন রোহিত শর্মা। ভারত অধিনায়কের সেই পরামর্শ মানল না আইসিসি। সংবাদমাধ্যমে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, ২০২১, ২০২৩ ও ২০২৫ সালের মতো ২০২৭ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও ইংল্যান্ডেই হবে। যদিও এই বিষয়ে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা সরকারি ভাবে এখনও কিছু জানায়নি।

রিপোর্ট অনুযায়ী, শুক্রবার ২০২৪ থেকে ২০২৭ সালের মধ্যে আইসিসি প্রতিযোগিতা কোথায় কোথায় হবে তার একটি খসড়া পাঠানো হয়েছে। সেখানেই বলা হয়েছে, ২০২৫ থেকে ২০২৭ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ইংল্যান্ডেই হবে। সেই প্রস্তাবে অবশ্য এখনও সিলমোহর পড়েনি। তবে যে ভাবে আইসিসি আগের তিন বারের ফাইনাল ইংল্যান্ডে করেছে সেখানে চতুর্থ বারও সেখানেই খেলা হতে পারে।

এখনও পর্যন্ত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দু’টি ফাইনাল হয়েছে। ২০২১ সালের ফাইনালে উঠেছিল ভারত ও নিউ জ়িল্যান্ড। সে বার হারতে হয়েছিল ভারতকে। ২০২৩ সালের ফাইনালেও উঠেছিল ভারত। সে বার প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় বারও রোহিতদের হেরে মাঠ ছাড়তে হয়েছিল। তার পরেই ইংল্যান্ডে ফাইনাল হওয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন রোহিত।

অস্ট্রেলিয়ার কাছে ২০৯ রানে হারার পরে রোহিত বলেছিলেন, ‘‘কেন আইপিএল ফাইনালের পরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হল? কেন মার্চ মাসে করা গেল না? জুন মাসেই কি শুধু ফাইনাল হয়? বছরের অন্য সময়েও ফাইনাল হতে পারে। ইংল্যান্ড বাদে অন্য যে কোনও দেশেও ফাইনাল হতে পারে। আমি চাই পরের বার অন্য কোনও দেশে ফাইনাল হোক।’’ কিন্তু রোহিতের সেই প্রস্তাব হয়তো মানা হচ্ছে না। আবার ইংল্যান্ডেই হতে পারে টেস্ট বিশ্বকাপের ফাইনাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE