Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Devang Gandhi

Ravi Kumar: রবিদের দাপট এনে দিতে পারে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ, আনন্দবাজার অনলাইনকে বললেন কোচ দেবাঙ্গ

কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের বিরুদ্ধে প্রথম তিনটি উইকেটই নেন রবি। তাঁর লাইন এবং লেংথের প্রশংসা করেন দেবাঙ্গ।

রবি কুমার এবং দেবাঙ্গ গাঁধী।

রবি কুমার এবং দেবাঙ্গ গাঁধী। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১২:৪৯
Share: Save:

কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে তাঁর বোলিং নজর কেড়েছে সকলের। বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেমিফাইনালেও তাঁকে এমন ছন্দেই চাইবে ভারতের অনূর্ধ্ব ১৯ দল। ভারতীয় ক্রিকেটে বাঁহাতি পেসারের জায়গা তিনি নিতে পারেন কি না সেই নিয়েও শুরু হয়েছে আলোচনা। সেই রবি কুমারকে যিনি খুব কাছ থেকে দেখেছেন, সেই দেবাঙ্গ গাঁধী তরুণ পেসারের সাফল্যে খুশি। সেই সঙ্গে জানালেন কোথায় উন্নতি করলে আরও ভয়ঙ্কর হয়ে উঠবেন রবি।

আনন্দবাজার অনলাইনকে দেওয়া সাক্ষাৎকারে দেবাঙ্গ বলেন, “রবির ইনসুইং করানোর ক্ষমতা রয়েছে। ওর সব চেয়ে বড় অস্ত্রই হচ্ছে ডানহাতি ব্যাটারকে ইনসুইং বল করতে পারে। জোরে বল করতে পারে। এটাই সাফল্য এনে দিয়েছে ওকে।” গত বছর অগস্ট মাসে বাংলার অনূর্ধ্ব ১৯ দলের কোচ দেবাঙ্গ যখন রবিকে দেখেন, সেই সময় শারীরিক ভাবে কিছুটা দুর্বল ছিলেন তিনি। তাঁর খাবারে প্রোটিনের মাত্রা বাড়িয়ে দেওয়া হয়। দেবাঙ্গদের লক্ষ্য ছিল রবির ওজন এবং পেশীর শক্তি বাড়ানো। ভারতীয় অনূর্ধ্ব ১৯ দলে যে রবিকে দেখা যাচ্ছে, তাঁর আর এই দুর্বলতা নেই। দেবাঙ্গের মতে এখন বেশ জোরে বল করছেন রবি।

কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের বিরুদ্ধে প্রথম তিনটি উইকেটই নেন রবি। তাঁর লাইন এবং লেংথের প্রশংসা করেন দেবাঙ্গ। তবে সেই সঙ্গে রবির কোন জায়গায় উন্নতি প্রয়োজন সেটাও বলছেন বাংলার অনূর্ধ্ব ১৯ দলের কোচ। দেবাঙ্গ বলেন, “আমরা ওকে সাদা বলের ক্রিকেটে দেখেছি। এখনও লাল বলের ক্রিকেটে রবিকে খেলতে দেখিনি। সেটা দেখতে হবে। তবে শেষের দিকে অর্থাৎ ডেথ ওভারে ভাল বল করতে হবে। ও নতুন বলে উইকেট নিয়েছে। শেষের দিকে বোলিংয়ে একটু উন্নতি প্রয়োজন। তবে বিশ্বকাপে খেলতে গিয়ে সেই জায়গায় আগের থেকে কিছুটা উন্নতি রবি করেছে।”

তা হলে ভারতীয় দলেও কী এ বার দেখা যেতে পারে রবিকে? দেবাঙ্গ বলেন, “এত তাড়াতাড়ি এটা বলা কঠিন, তবে রবির সেই প্রতিভা রয়েছে। ওকে আরও পরিশ্রম করতে হবে। সবে অনূর্ধ্ব ১৯ খেলেছে। বাংলা দলে যদি সুযোগ পায়, সেখানে ভাল পারফরম্যান্স করলে নিশ্চয়ই সুযোগ পাবে ভারতীয় দলে খেলার।”

রবিদের ভারতের সামনে সেমিফাইনালের অস্ট্রেলিয়া অনূর্ধ্ব ১৯। আর দু’টি ম্যাচ জিতলেই বিশ্বকাপ হাতে নেওয়ার সুযোগ যশ ঢুলদের সামনে। দেবাঙ্গ বলেন, “যে দাপটের সঙ্গে দলটা খেলছে তাতে আশা করাই যায়। বোলারদের দাপট ফের এক বার ছোটদের বিশ্বকাপ এনে দিতে পারে ভারতকে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE