Advertisement
১৩ এপ্রিল ২০২৪
India vs England 2024

ম্যাচ ঘোরানো ৭৭ রানের জুটি, ভারতকে লড়াইয়ে রাখতে কী ছক কষেছিলেন জুরেল, কুলদীপ

রাঁচীতে ভারতীয় দলকে খেলায় ফেরান ধ্রুব জুরেল ও কুলদীপ যাদব। প্রথম ইনিংসে তাঁদের ৭৭ রানের জুটির নেপথ্য গল্প শোনালেন তাঁরা।

cricket

৭৭ রানের জুটির পথে ধ্রুব জুরেল (বাঁ দিকে) ও কুলদীপ যাদব। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১২:১৫
Share: Save:

রাঁচীতে দ্বিতীয় দিনের শেষ ও তৃতীয় দিনের শুরুতে খেলার ছবিটা বদলে গিয়েছে। একটা সময় মনে হচ্ছিল, প্রথম ইনিংসে ১২০ রানের লিড নেবে ইংল্যান্ড। তেমনটা হলে চতুর্থ ইনিংসে অনেক বেশি রান তাড়া করতে হত ভারতকে। কিন্তু তেমনটা হয়নি। নেপথ্যে ধ্রুব জুরেল ও কুলদীপ যাদব। প্রথম ইনিংসে অষ্টম উইকেটে ৭৭ রানের জুটি বেঁধেছেন তাঁরা। সেই জুটি ভারতকে খেলায় ফিরিয়েছে। ব্যাট করতে নেমে তাঁদের পরিকল্পনা ঠিক কী ছিল তা জানিয়েছেন দুই ক্রিকেটার।

জুরেল ও কুলদীপের কথোপকথনের একটি ভিডিয়ো প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সেখানে জুরেলের প্রশংসা শোনা গিয়েছে কুলদীপের মুখে। তাঁরা দু’জনই ঘরোয়া ক্রিকেটে উত্তরপ্রদেশের হয়ে খেলেন। ফলে তাঁদের বোঝাপড়া ভাল বলে জানিয়েছেন কুলদীপ।

ভারতীয় স্পিনার বলেন, “জুরেলের বাবা ভারতীয় সেনায় রয়েছে। তাই এই ইনিংস ও ওর বাবাকে উৎসর্গ করেছে। জুরেলের সব থেকে বড় গুণ ওর মাথা ঠান্ডা রাখার ক্ষমতা। কোনও সময় অতিরিক্ত চাপ নেয় না। আমরা উত্তরপ্রদেশের হয়ে অনেক ভাল ভাল ইনিংস খেলেছি। আমাদের বোঝাপড়া ভাল। সেটাই এখানে কাজে লাগিয়েছি।”

কুলদীপের মনে হয়েছিল, টেস্টে নিজের প্রথম শতরান করবেন জুরেল। কিন্তু ১০ রানের জন্য তা হাতছাড়া হয়েছে। তবে জুরেল খুব তাড়াতাড়ি তিন অঙ্কে পৌঁছবেন বলে মনে করেন তিনি। কুলদীপ বলেন, “আমি ভেবেছিলাম শতরান করেই জুরেল ফিরবে। কিন্তু ও নিজের জন্য নয়, দলের জন্য খেলছিল। ম্যাচ জিততে এই ইনিংস খুব দরকার ছিল। আমি নিশ্চিত খুব তাড়াতাড়ি ও শতরান করবে।”

নিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামলেও জুরেলকে দেখে কখনও মনে হয়নি চাপে আছেন। জুরেলের মতে, ঘরোয়া ক্রিকেটে কুলদীপের সঙ্গে খেলার অভিজ্ঞতা কাজে লেগেছে। তিনি বলেন, “আমি ওর সঙ্গে ব্যাট করতে ভালবাসি। তাই সমস্যা হচ্ছিল না। আমি নিজের ব্যক্তিগত মাইলফলকের কথা ভাবছিলাম না। শুধু ক্রিজ়ে পড়ে থাকার কথা ভাবছিলাম। সেই চেষ্টা করছিলাম। কুলদীপ তাতে আমাকে সাহায্য করেছে। এটা ভারতীয় দলের হয়ে আমার প্রথম সিরিজ়। আশা করছি এই টেস্টেই সিরিজ় জিতে যাব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England 2024 Dhruv Jurel Kuldeep Yadav
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE