Advertisement
০৬ মে ২০২৪
Hardik Pandya

টি-টোয়েন্টির পরে এ বার ভারতের এক দিনের দলের নেতাও কি হার্দিক? ইঙ্গিত সতীর্থের কথায়

শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে হার্দিক পাণ্ড্যকে। এ বার কি এক দিনের দলের নেতাও হবেন তিনি? হার্দিকের অধিনায়ক হওয়া নিয়ে মুখ খুললেন তাঁর সতীর্থ।

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে হার্দিক পাণ্ড্যকে। এ বার কি এক দিনের দলের নেতাও হবেন তিনি?

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে হার্দিক পাণ্ড্যকে। এ বার কি এক দিনের দলের নেতাও হবেন তিনি? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৭:৫৭
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে হার্দিক পাণ্ড্যকে। বোর্ডের যা ইঙ্গিত তাতে বোঝা যাচ্ছে, ছোট ফরম্যাটে হার্দিকের উপরেই আস্থা দেখাচ্ছে তারা। কিন্তু এ বার কি ভারতের এক দিনের দলের অধিনায়কত্বেও বদল হবে! তার ইঙ্গিত মিলেছেন ভারতীয় ক্রিকেটার দীনেশ কার্তিকের কথায়।

এক সাক্ষাৎকারে কার্তিক বলেছেন, ‘‘আমার মনে হয়, ভারতের এক দিনের দলের অধিনায়ক হওয়ার জোরালো দাবিদার হার্দিক। সামনের বছর এক দিনের বিশ্বকাপ। সেখানে রোহিত বা হার্দিক কেউ এক জন অধিনায়কত্ব করবে। যদি হার্দিক শেষ পর্যন্ত অধিনায়ক না হতে পারে তা হলে ওকে সহ-অধিনায়ক করা হবে। আমার তো মনে হয়ে খুব তাড়াতাড়ি হার্দিককে সহ-অধিনায়ক করে দেওয়া হবে।’’

আইপিএলে অধিনায়ক হিসাবে সফল হওয়ার জন্যই হার্দিকের পাল্লা ভারী, এমনটাই মনে করছেন কার্তিক। তিনি বলেছেন, ‘‘এই মুহূর্তে ভারতীয় ক্রিকেটে রোহিত আর হার্দিক সব থেকে বড় দুটো নাম। গত কয়েক মাসে নিজেকে দাবিদার করে তুলেছে হার্দিক। আগামী ১২ মাসেই সবটা পরিষ্কার হয়ে যাবে। আইপিএলে অধিনায়ক হিসাবে হার্দিক যে কীর্তি করে দেখিয়েছে সেটা ভারতের হয়েও করতে পারে। নির্বাচকরা ওর দিকে নজর রেখেছে। আমার মনে হয়, খুব তাড়াতাড়ি সেই ঘোষণা হয়ে যাবে।’’

গত এক বছরে ভারতের হয়ে সাদা বলের ক্রিকেটে রোহিতের অনুপস্থিতিতে হার্দিক ছাড়াও শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, ঋষভ পন্থরা নেতৃত্ব দিয়েছেন। কিন্তু এক দিনের বিশ্বকাপের আগে নেতৃত্ব নিয়ে একটা পরিষ্কার ছবি তুলে ধরতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সেই ইঙ্গিতই দিয়েছেন কার্তিক।

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে খেলবেন না রোহিত। বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলিকে। দু’টি সিরিজ়ের দলেই রাখা হয়নি ঋষভ পন্থকে। বিয়ের জন্য টি-টোয়েন্টি সিরিজ়ে ছুটি দেওয়া হয়েছে রাহুলকে। মূলত তরুণ ক্রিকেটারদের নিয়ে তৈরি করা হয়েছে ২০ ওভারের ক্রিকেটের দল। সেখানে অধিনায়ক হার্দিক। সহ-অধিনায়ক সূর্যকুমার যাদব।

একই সঙ্গে ঘোষণা করা হয়েছে শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ের দলও। এই দলেও রয়েছে চমক। নেতৃত্ব দেবেন রোহিত। রাহুল দলে থাকলেও সহ-অধিনায়ক করা হয়েছে হার্দিককে। দীর্ঘ দিন ধরেই রানের মধ্যে নেই রাহুল। তাঁর দলে থাকা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছিল। বাংলাদেশ সফরে রোহিতের অনুপস্থিতিতে তাঁর নেতৃত্বে ভারত ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ় জিতলেও শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ়েও তাঁকে সহ-অধিনায়ক করা হয়নি। সেই দায়িত্ব দেওয়া হয়েছে হার্দিককে। ভারতীয় দলকে আগামী দিনে যে হার্দিকই নেতৃত্ব দেবেন, সেই ইঙ্গিত একরকম দিয়েই দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। সেই একই কথা বললেন কার্তিকও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE