Advertisement
০১ মে ২০২৪
IPL 2024

আইপিএলের ১৫ দিন আগে অবসরের চিন্তা কলকাতাকে নেতৃত্ব দেওয়া ক্রিকেটারের, নেপথ্যে কী কারণ?

২২ মার্চ থেকে শুরু হচ্ছে এ বারের আইপিএল। তার আগেই অবসরের চিন্তা করছেন কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দেওয়া ক্রিকেটার। কেন এই ভাবনা?

cricket

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ১৩:২৯
Share: Save:

আইপিএল শুরু হতে বাকি আর ১৫ দিন। তার আগেই অবসরের চিন্তা করছেন দীনেশ কার্তিক। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দিয়েছেন তিনি। কিন্তু আর বেশি দিন ব্যাট হাতে দেখা যাবে না তাঁকে। আইপিএলের পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটকেও বিদায় জানাতে চলেছেন তিনি।

কার্তিক নিজে অবসর নিয়ে কিছু বলেননি। কিন্তু নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় ক্রিকেট বোর্ডের এক আধিকারিক সংবাদমাধ্যমে মুখ খুলেছেন। তিনি জানিয়েছেন, এ বারই শেষ। এই মরসুমের পরেই আইপিএল থেকে অবসর নেবেন কার্তিক। আইপিএল থেকে অবসরের পরে আন্তর্জাতিক ক্রিকেটকেও বিদায় জানাবেন তিনি।

বোর্ডের ওই আধিকারিক জানিয়েছেন, ক্রিকেট থেকে আর কিছু পাওয়ার নেই বলেই অবসরের কথা ভেবেছেন কার্তিক। দীর্ঘ দিন ধরে খেলছেন তিনি। ভারতীয় দলে শেষ বার ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে দেখা গিয়েছে কার্তিককে। তার পর থেকে আর সুযোগ পাননি তিনি। আইপিএলেও এ বারই শেষ বার দেখা যাবে তাঁকে।

২০০৮ সাল থেকে প্রতি বছর আইপিএল খেলেছেন কার্তিক। ছ’টি দলে খেলেছেন তিনি। শুরুটা হয়েছিল দিল্লি ক্যাপিটালসে। তার পরে পঞ্জাব কিংস, মুম্বই ইন্ডিয়ান্স, গুজরাত লায়ন্স, কলকাতা নাইট রাইডার্স হয়ে আরসিবিতে খেলছেন কার্তিক। আরসিবিতেই শেষ করবেন তিনি। এই ছ’টি দলের মধ্যে একমাত্র কেকেআরকেই নেতৃত্ব দিয়েছেন কার্তিক। ২৪২টি আইপিএল ম্যাচে ৪৫১৬ রান করেছেন কার্তিক। ১৩২.৭১ স্ট্রাইক রেট ও ২৫.৮১ গড়ে রান করেছেন তিনি। ২০টি অর্ধশতরান করেছেন কার্তিক। উইকেটের পিছনে ১৪১টি ক্যাচ ও ৩৬টি স্টাম্প আউটও করেছেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে ২৬টি টেস্টে ১০২৫, ৯৪টি এক দিনের ম্যাচে ১৭৫২ ও ৫৬টি টি-টোয়েন্টিতে ৬৭২ রান করেছেন কার্তিক। টেস্টে ৭টি, এক দিনের ম্যাচে ৯টি ও টি-টোয়েন্টিতে ১টি অর্ধশতরান করেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর একমাত্র শতরান এসেছে টেস্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Dinesh karthik KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE