Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Big Bash League

আইপিএলের ধাঁচে এ বার বিগ ব্যাশে আসতে চলেছে বিশেষ প্রযুক্তি, খেলার নিয়মেও বদল

বিগ ব্যাশে এ বার চালু হতে চলেছে ডিআরএস। আইপিএলে আগে থেকেই এই প্রযুক্তি রয়েছে। কিন্তু অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগে ডিআরএস না থাকায় ক্রিকেটারদের ক্ষোভ ছিল। তাই এই নতুন ব্যবস্থা।

বিগ ব্যাশে এ বার নতুন প্রযুক্তি শুরু হচ্ছে।

বিগ ব্যাশে এ বার নতুন প্রযুক্তি শুরু হচ্ছে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ২০:০৫
Share: Save:

আইপিএলে আগে থেকেই এই প্রযুক্তি রয়েছে। এ বার সেই ধাঁচে অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগে আসতে চলেছে ডিআরএস। সামনের মরসুম থেকে পুরুষদের বিগ ব্যাশে প্রতিটি ম্যাচেই এই প্রযুক্তি দেখা যাবে। মহিলাদের বিগ ব্যাশে ২৪টি ম্যাচে এই প্রযুক্তি থাকবে। বাকি ম্যাচগুলিতে এখনই ডিআরএস থাকবে না। তার পরের বার থেকে মহিলাদের বিগ ব্যাশের প্রতিটি ম্যাচে এই প্রযুক্তি নিয়ে আসার চেষ্টা করছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

Advertisement

ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, মাঠে প্রবল শব্দের মধ্যে অনেক সময়ই আম্পায়ার সিদ্ধান্ত নিতে ভুল করেন। তা নিয়ে ক্রিকেটারদের ক্ষোভ থাকে। সেটা যাতে আর না হয় তার জন্য এই প্রযুক্তি আনা হচ্ছে। এতে আম্পায়ারদের উপরেও চাপ কিছুটা কমবে বলে জানিয়েছে তারা।

এ ছাড়া বিগ ব্যাশে খেলার নিয়মেও কিছু বদল আনা হচ্ছে। সামনের মরসুম থেকে পাওয়ার প্লে ছ’ওভারের বদলে চার ওভারের হবে। বাকি দু’ওভারকে বলা হবে পাওয়ার সার্জ। ১১ থেকে ২০ ওভারের মধ্যে যে কোনও সময় এই পাওয়ার সার্জ নিতে পারবে ব্যাটিং দল। সেই দু’ওভার মাত্র দু’জন ফিল্ডার ৩০ গজ বৃত্তের বাইরে থাকবে।

মাঠের মধ্যে একটি বিশাল ঘড়ি রাখারও ব্যবস্থা করা হয়েছে। তাতে বোলিং দল বুঝতে পারবে যে ৭৯ মিনিটের মধ্যে ২০তম ওভার শুরু করা যাচ্ছে কি না। কারণ, ৭৯ মিনিটের মধ্যে ২০তম ওভার শুরু না করতে পারলে পেনাল্টি দিতে হবে বোলিং দলকে। এক জন অতিরিক্ত ফিল্ডার রাখতে হবে ৩০ গজ বৃত্তের মধ্যে। অবশ্য মহিলাদের বিগ ব্যাশে পেনাল্টির কোনও বিষয় নেই।

Advertisement

মহিলাদের বিগ ব্যাশ শুরু হবে ১৩ অক্টোবর থেকে। অন্য দিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে ১৩ ডিসেম্বর থেকে শুরু হবে পুরুষদের বিগ ব্যাশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.