Advertisement
২০ এপ্রিল ২০২৪
ICC

অশোভন উচ্ছ্বাস, কড়া শাস্তি ইংল্যান্ডের অলরাউন্ডারের, কী করেছিলেন কারেন?

আম্পায়ারদের রিপোর্টের ভিত্তিতে কারেনকে তলব করেছিলেন ম্যাচ রেফারি ক্রো। কারেন নিজের অপরাধ স্বীকার করে নেন। তাও শাস্তির হাত থেকে বাঁচতে পারলেন না ইংল্যান্ডের অলরাউন্ডার।

picture of Sam Curran

উচ্ছ্বাস প্রকাশের বিধি ভেঙে শাস্তি পেলেন কারেন। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৩৩
Share: Save:

উইকেট নেওয়ার উচ্ছ্বাস প্রকাশ মাত্রা ছাড়ানোয় কড়া শাস্তি হল স্যাম কারেনের। দ্বিতীয় এক দিনের ম্যাচে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমাকে আউট করে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন ইংল্যান্ডের অলরাউন্ডার।

কারেনের ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। একই সঙ্গে তাঁর এক ডিমেরিট পয়েন্ট হয়েছে। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল কারেনের শাস্তি ঘোষণা করেছে। দ্বিতীয় এক দিনের ম্যাচে ১০৯ রানের অনবদ্য ইনিংস খেলেন বাভুমা। তাঁর শতরানের সুবাদে তিন ম্যাচের এক দিনের সিরিজ়ে ২-০ ব্যবধানে এগিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। গত রবিবারের ম্যাচে বাভুমাকে আউট করতে পারছিলেন না ইংল্যান্ডের বোলাররা। কারেন তাঁকে আউট করে দলে স্বস্তি ফেরান। উচ্ছ্বাস প্রকাশ করার সময় ইংল্যান্ডের অলরাউন্ডার দৌড়ে দক্ষিণ আফ্রিকার অধিনায়কের কাছে চলে যান। তাঁর উচ্ছ্বাসের ভঙ্গি বিধিসম্মত ছিল না।

আম্পায়ারের রিপোর্টের ভিত্তিতে ম্যাচ রেফারি নিউ জ়িল্যান্ডের জেফ ক্রো তলব করেন কারেনকে। কারেন মেনে নেন, তাঁর উচ্ছ্বাস প্রকাশের ভঙ্গি যথাযথ ছিল না। কিছুটা আগ্রাসী এবং অশোভনীয় ছিল। দোষ স্বীকার করলেও শাস্তি থেকে রেহাই পেলেন না কারেন। আইসিসির আচরণবিধি অনুযায়ী তিনি লেভেল ওয়ান অপরাধে অভিযুক্ত হয়েছেন কারেন। শাস্তি দেওয়ার পাশাপাশি তাঁকে ভবিষ্যতের জন্য সতর্ক করে দিয়েছেন ম্যাচ রেফারি ক্রো। আইসিসি বলেছে, ‘‘আউট হয়ে যাওয়া ব্যাটারের অত্যন্ত কাছে চলে গিয়ে আপত্তিজনক ভাবে উচ্ছ্বাস প্রকাশ করা হয়েছে। এই ঘটনা বাভুমাকে আগ্রাসী হওয়ার জন্য প্ররোচিত করার জন্য যথেষ্ট।’’

আইসিসির নিয়ম অনুযায়ী ২৪ মাসের মধ্যে কোনও ক্রিকেটার চার বার এমন আচরণ করলে, তাকে নির্বাসিত হতে হবে। কারেনের ক্ষেত্রে প্রথম বার ঘটল এমন ঘটনা। রবিবারের ম্যাচে দীর্ঘ ক্ষণ চেষ্টা করেও বাভুমাকে আউট করতে পারছিলেন না ইংল্যান্ডের বোলাররা। তাঁদের মধ্যে তৈরি হয়েছিল হতাশা। তাই বাভুমা আউট হতে আর সংযম ধরে রাখতে পারেনি কারেন। আগ্রাসী ভঙ্গিতে উচ্ছ্বাস প্রকাশ করতে করতে পৌঁছে গিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়কের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC England South Africa ODI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE