Advertisement
১২ জুন ২০২৪
Derek Underwood Death

প্রয়াত আন্ডারউড, টেস্টে ইংল্যান্ডের সফলতম স্পিনারের বয়স হয়েছিল ৭৮ বছর

সমসাময়িক সময়ে বিশ্বের অন্যতম স্পিনারের ব্যাটের হাতও খারাপ ছিল না আন্ডারউডের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একাধিক গুরুত্বপূর্ণ ম্যাচে ইংল্যান্ডের জয়ের নায়ক ছিলেন তিনি।

Derec Underwood

ডেরেক আন্ডারউড। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ২০:৩৮
Share: Save:

প্রয়াত ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার ডেরেক আন্ডারউড। বয়স হয়েছিল ৭৮। টেস্ট ক্রিকেটে তিনিই ইংল্যান্ডের সফলতম বোলার। ইংল্যান্ডের কাউন্টি ক্লাব কেন্ট তাঁর মৃত্যুর খবর সমাজমাধ্যমে দিয়েছে। বার্ধক্যজনিত কারণে তাঁর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

ইংল্যান্ডের হয়ে ৮৬টি টেস্ট খেলে ২৯৭টি উইকেট নিয়েছিলেন তিনি। ১৯৬৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল আন্ডারউডের। অবসর নেন ১৯৮২ সালে। গোটা ক্রিকেটজীবনে কেন্টের হয়ে খেলেছেন প্রথম শ্রেণির ক্রিকেট। ১৯৬৩ সালে ১৭ বছর বয়সে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর। ১৯৬৩ থেকে ১৯৮৭ পর্যন্ত ৯০০-র বেশি ম্যাচ খেলে নিয়েছিলেন ২৫২৩টি উইকেট। বাঁহাতি স্পিনারকে উইকেট নেওয়ার দক্ষতার জন্য সতীর্থেরা ডাকতেন ‘ডেডলি’ নামে। স্পিনার হলেও তাঁর বলের গতি ছিল বেশ ভাল। সব মিলিয়ে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন তিনি।

দেশের হয়ে এক দিনের ম্যাচও খেলেছিলেন আন্ডারউড। খেলেছেন ১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপেও। ২৬টি এক দিনের ম্যাচ খেলে পেয়েছিলেন ৩২টি উইকেট। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) রেট্রোস্পেকটিভ টেস্ট বোলারদের ক্রমতালিকায় ১৯৬৯ সালের সেপ্টেম্বর থেকে ১৯৭৩ সালের অগস্ট পর্যন্ত শীর্ষে ছিলেন আন্ডারউড। কেরি প্যাকারের ওয়ার্ল্ড সিরিজ়ে যোগ না দিলে আন্ডারউডের আন্তর্জাতিক ক্রিকেটজীবন আরও দীর্ঘ হতে পারত তাঁর। সমসাময়িক সময়ে বিশ্বের অন্যতম স্পিনারের ব্যাটের হাতও খারাপ ছিল না। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একাধিক গুরুত্বপূর্ণ ম্যাচে ইংল্যান্ডের জয়ের নায়ক ছিলেন তিনি। খেলোয়াড়জীবন থেকে অবসর নেওয়ার পর এমসিসির সভাপতি হয়েছিলেন আন্ডারউড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

England Cricketer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE