Advertisement
০৭ মে ২০২৪
ICC World Cup 2023

বিশ্বকাপের প্রস্তুতিতে সুবিধা পাবে ইংল্যান্ড, ভারতকে কৃতিত্ব দিলেন অধিনায়ক বাটলার

নিজের দারুণ ফর্মে রয়েছেন বাটলার। তবু নিজেকে সীমিত ওভারের ক্রিকেটে সেরা ব্যাটারদের তালিকায় রাখতে চান না। যদিও বলেছেন, একটি বিশেষ কারণে বিশ্বকাপের প্রস্তুতিতে সুবিধা হবে তাঁদের।

picture of Jos Buttler

জস বাটলার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১৮:০৫
Share: Save:

এক দিনের বিশ্বকাপ খেতাব ধরে রাখা নিয়ে আত্মবিশ্বাসী ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। তাঁর দাবি, ভারতের উইকেটে খেলতে তাঁদের সমস্যা হবে না। এ জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডকেই কৃতিত্ব দিয়েছেন তিনি।

ভারতের মাটিতে খেলা নিয়ে সাধারণত কিছুটা উদ্বেগে থাকে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউ জ়িল্যান্ডের মতো দেশগুলি। ভারতীয় উপমহাদেশের উইকেটে স্পিনারদের সামলাতে সমস্যা পড়েন এই সব দেশের ব্যাটারেরা। কিন্তু এখন পরিস্থিতি বদলে গিয়েছে। সব দেশের ব্যাটারেরাই ভারতীয় উইকেটের চরিত্র সম্পর্কে ওয়াকিবহাল। অনেকেরই খেলার অভিজ্ঞতা রয়েছে। তাই বিশ্বকাপে সমস্যা পড়তে হবে না। এমনই মনে করছেন বাটলার। এ জন্য তিনি কৃতিত্ব দিয়েছেন আইপিএলকে। ভারতের টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজ়ি লিগে খেলার অভিজ্ঞতা তাঁদের সুবিধা দেবে বলে মনে করেন ইংরেজ অধিনায়ক।

এক দিনের বিশ্বকাপে ইংল্যান্ড বাড়তি সুবিধা পাবে বলেও মনে করেন না বাটলার। তিনি বলেছেন, ‘‘ভারতের মাটিতে ইংল্যান্ড বাড়তি সুবিধা কিছু পাবে না। তবে আমাদের অনেকে আইপিএল খেলেছে। সেই অভিজ্ঞতা বিশ্বকাপে কাজে লাগবে। আমরা জানি ভারতের উইকেটে কী ভাবে খেলতে হয়। আমাদের বিশ্বকাপের প্রস্তুতিতে সুবিধা হবে।’’

বাটলার এখন দ্য হান্ড্রেডে খেলছেন ম্যাঞ্চেস্টার অরিজিনালসের হয়ে। এই প্রতিযোগিতায় এখনও পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক ইংরেজ উইকেটরক্ষক-ব্যাটার। আইপিএলেও নিজের দক্ষতা প্রমাণ করেছেন। যদিও তিনি নিজেকে সীমিত ওভারের ক্রিকেটে সেরা ব্যাটার মনে করেন না। সাদা বলের ক্রিকেটে তাঁর মতে, সেরা তিন ব্যাটার হলেন রোহিত শর্মা, ঋষভ পন্থ এবং কুইন্টন ডিকক। বাটলার বলেছেন, ‘‘কুইন্টন পায়ের সামনে থেকেও দারুণ ভাবে তুলে মারতে পারে। রোহিতের পুল শট দুর্দান্ত। আর পন্থ নির্ভীক মানসিকতার ব্যাটার। ওদের খেলা দেখতেও দারুণ লাগে।’’

গত ডিসেম্বরে গাড়ি দুর্ঘটনায় আহত পন্থের বিশ্বকাপে খেলার সম্ভাবনা নেই। ফলে পন্থের খেলা দেখতে পাবেন না ক্রিকেটপ্রেমীরা। সেই আক্ষেপ রয়েছে বাটলারেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE