Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ben Stokes

অবসর ভেঙে বিশ্বকাপের দলে ফিরলেও ইংল্যান্ড পাবে না অলরাউন্ডার স্টোকসকে

অবসর ভেঙে ইংল্যান্ড দলে ফিরেছেন বেন স্টোকস। কিন্তু বিশ্বকাপে একটি ভূমিকায় স্টোকসকে পাবে না ইংল্যান্ড। বিশ্বকাপে কী করবেন না বলে ঠিক করেছেন স্টোকস?

Ben Stokes

বেন স্টোকস। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৬:২৯
Share: Save:

অবসর ভেঙে ইংল্যান্ডের এক দিনের বিশ্বকাপের দলে ফিরেছেন বেন স্টোকস। কিন্তু বিশ্বকাপে তাঁকে শুধু ব্যাটার হিসাবেই দেখা যেতে পারে তাঁকে। বোলিং না-ও করতে পারেন স্টোকস। বাঁ হাটুতে কিছু দিন আগে চোট পেয়েছিলেন স্টোকস। সেই কারণে তাঁকে বল করতে নিষেধ করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

বিশ্বকাপের আগে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ় খেলবে ইংল্যান্ড। সেখানেই এক জন বিশেষজ্ঞ ব্যাটার হিসাবে খেলানো হবে স্টোকসকে। সেই সিরিজ়েই বিশ্বকাপের প্রস্তুতি সেরে নিতে চাইছেন তিনি। স্টোকসের প্রসঙ্গে ইংল্যান্ডের জাতীয় নির্বাচক লুক রাইট বলেন, ‘‘স্টোকসকে আমরা জোর করছি না। ও চোট সারিয়ে ফিরছে। ধীরে ধীরে নিজেকে তৈরি করছে। এখনও বিশ্বকাপের আগে অনেক সময় রয়েছে। স্টোকসের হাঁটু এখন অনেক ভাল জায়গায় আছে। আশা করছি বিশ্বকাপের আগে ও পুরো সুস্থ হয়ে যাবে।’’

হাঁটুতে সামান্য চোট থাকলেও বল করতে সমস্যা হয় পেসারদের। তাই স্টোকসকে চাপ দিতে চাইছে না বোর্ড। রাইট বলেন, ‘‘আমরা ওর উপর চাপ দেব না। ও যদি নিজে মনে করে যে বল করবে তা হলেই করবে। সিদ্ধান্ত স্টোকসের। তবে এখন ও বল করবে না। বিশ্বকাপেও শুধু ব্যাটার হিসাবে খেলতে পারে স্টোকস।’’

২০১৯ সালে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের নেপথ্যে বড় ভূমিকা ছিল স্টোকসের। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ফাইনালে রান তাড়া করতে নেমে অপরাজিত ৮৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি। সেই ইনিংসেই ম্যাচ সুপার ওভার পর্যন্ত নিয়ে যেতে পেরেছিল ইংল্যান্ড। যদিও বিশ্বকাপের কয়েক মাস পরে এক দিনের ক্রিকেট থেকে অবসর নেন স্টোকস। লাল বলের ক্রিকেটে মন দেওয়ার জন্য এই সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। চলতি বছর বিশ্বকাপের আগে আবার মন বদলান স্টোকস। অবসর ভেঙে ফেরেন দলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ben Stokes ICC ODI World Cup 2023 england cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE