Advertisement
২০ জুলাই ২০২৪
Abrogation of article 370

‘রাজ্যের মর্যাদা ফিরবে কবে জম্মু ও কাশ্মীরে?’ মোদী সরকারকে সময়সীমা জানাতে বলল সুপ্রিম কোর্ট

২০১৯ সালের ৫ অগস্ট কেন্দ্রের তরফে সংসদে তরফে জানানো হয়, জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ নম্বর ধারা তুলে নেওয়া হচ্ছে। এমনকি, কেড়ে নেওয়া হয় রাজ্যের তকমাও!

In Article 370 case Supreme Court asks Centre when statehood of Jammu and Kashmir will be restored

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৫:০৫
Share: Save:

জম্মু ও কাশ্মীর কবে পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরে পাবে, কেন্দ্রের কাছে তা জানতে চাইল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ মঙ্গলবার এ বিষয়ে ‘নির্দিষ্ট সময়সীমা’ জানাতে বলেছে নরেন্দ্র মোদী সরকারকে।

২০১৯ সালের ৫ অগস্ট কেন্দ্রের তরফে সংসদে জানানো হয়, জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ নম্বর ধারা তুলে নেওয়া হচ্ছে। ফলে বিশেষ মর্যাদা হারায় জম্মু ও কাশ্মীর। এমনকি, কেড়ে নেওয়া হয় রাজ্যের তকমা। জম্মু ও কাশ্মীর রাজ্যকে ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ— দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়। এই সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে আদালতে একাধিক মামলা হয়। সেই মামলাগুলি একত্র করে গত ২ জুলাই থেকে প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চে শুরু হয়েছে ধারাবাহিক শুনানি।

প্রধান বিচারপতি চন্দ্রচূড় ছাড়াও সাংবিধানিক বেঞ্চে রয়েছেন বিচারপতি সঞ্জয় কিসান কউল, বিচারপতি সঞ্জীব খন্না, বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি সূর্য কান্ত। শুনানিপর্বে কেন্দ্রের আইনজীবী, সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়েছিলেন জম্মু ও কাশ্মীরকে বিভাজিত করে ‘কেন্দ্রশাসিত অঞ্চলে’ পরিণত করা ‘অস্থায়ী ব্যবস্থা’। মঙ্গলবার শুনানিপর্বে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ প্রশ্ন তোলে, ‘অস্থায়ী ব্যবস্থা’র কবে স্থায়ী সমাধান হবে? পাশাপাশি, বেঞ্চের মন্তব্য, ‘‘কবে জম্মু ও কাশ্মীর আবার রাজ্যের মর্যাদা ফিরে পাবে, সে বিষয়ে সময়সীমা জানাক কেন্দ্র।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE