Advertisement
২৩ জুলাই ২০২৪
India vs England

ভারতের রান্না না-পসন্দ, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের রাঁধুনিকে সঙ্গে নিয়ে আসছে স্টোকসের ইংল্যান্ড

২০২২ সালের ডিসেম্বরে পাকিস্তান সফরে এসেছিল ইংল্যান্ড। সেই সফরের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েছেন স্টোকসেরা। এ বারের ভারত সফরে তাই দলের সঙ্গে আনা হচ্ছে বিশেষ এক জনকে।

picture of Ben Stokes

বেন স্টোকস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৪:৩৭
Share: Save:

কয়েক দিন পরেই পাঁচ টেস্টে সিরিজ় খেলতে ভারতে আসবে ইংল্যান্ড। বেন স্টোকসদের সঙ্গে আসবেন এক জন বিশেষ ব্যক্তি। তাঁর নাম ওমর মেজ়িয়ান। তিনি পেশায় পাচক। ভারত সফরে শরীর ঠিক রাখতে মেজ়িয়ানের রান্নার উপর ভরসা করছে ইংরেজরা।

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ফুটবল দলের রাঁধুনি হিসাবে পরিচিত মেজ়িয়ান। ইংল্যান্ডের ক্রিকেট দলের হয়েও কাজ করেন তিনি। ২০২২ সালের ডিসেম্বরে স্টোকসদের সঙ্গে পাকিস্তান সফরেও গিয়েছিলেন মেজ়িয়ান। ইংল্যান্ডের অধিকাংশ ক্রিকেটার ভারতীয় উপমহাদেশের মশালাদার খাবার পছন্দ করেন না। পাকিস্তান সফরে দলের একাধিক ক্রিকেটারের পেটের সমস্যাও হয়েছিল। তাই ভারতের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজ়ের আগে সতর্ক ইংল্যান্ড। ভারতের হোটেলের খাবারের উপর তাঁরা আস্থা রাখতে পারছেন না।

ইংল্যান্ডের সংবাদপত্র ‘দ্য টেলিগ্রাফ’ তাদের প্রতিবেদনে লিখেছে, ‘‘ভারত সফরে দলের সঙ্গে এক রাঁধুনিকে নিয়ে যাচ্ছে ইংল্যান্ড। সাত সপ্তাহের সফরে ক্রিকেটারেরা যাতে অসুস্থ না হয়, তা নিশ্চিত করতেই রাঁধুনি নিয়ে যাওয়া হচ্ছে। আগামী ২৫ জানুয়ারি হায়দরাবাদে শুরু হবে প্রথম টেস্ট। তার আগেই দলের সঙ্গে যোগ দেবেন রাঁধুনি। তাঁর দায়িত্ব থাকবে ক্রিকেটারদের পুষ্টির দিকে নজর দেওয়া।’’

প্রথম টেস্ট শুরুর তিন দিন আগে ভারতে এসে পৌঁছবেন স্টোকসেরা। এত অল্প সময় ভারতের আবহাওয়া এবং পিচের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য যথেষ্ট নয় বলে মনে করছেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটারদের একাংশ। তাঁদের মতে প্রথম টেস্টের অন্তত সাত দিন আগে স্টোকসদের ভারতে পৌঁছে যাওয়া উচিত ছিল। ঘরের মাঠে অ্যাশেজ় সিরিজ় জিততে না পারায় ভারতের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ় অত্যন্ত গুরুত্বপূর্ণ ইংল্যান্ডের কাছে। হায়দরাবাদ ছাড়াও বিশাখাপত্তনম, রাজকোট, রাঁচি এবং ধর্মশালায় টেস্ট খেলবে ভারত এবং ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE