Advertisement
০২ মে ২০২৪
India vs England

ভারতে ঘূর্ণি উইকেট পেলে কী করবে? সিরিজ় শুরুর আগেই জানিয়ে দিল স্টোকসের ইংল্যান্ড

জানুয়ারি মাসে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরু ইংল্যান্ডের। সেই সিরিজ় শুরুর আগে থেকেই আলোচনা শুরু হয়েছে পিচ নিয়ে। ভারতে ঘূর্ণি পিচ হলে কী করবে জানিয়ে দিয়েছে ইংল্যান্ড।

cricket

ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকস। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১৯:৫৪
Share: Save:

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ় শুরুর অনেক আগে থেকেই আলোচনা শুরু হয়েছে পিচ নিয়ে। ভারত যে ঘূর্ণি পিচ তৈরি করবে সেই বিষয়ে প্রায় নিশ্চিত দলের সহ-অধিনায়ক অলি পোপ। ঘূর্ণি পিচ পেলে তাঁরা কী করবেন তা জানিয়ে দিয়েছেন বেন স্টোকসের ডেপুটি।

পোপ জানিয়েছেন, তাঁরা পিচ নিয়ে বেশি মাথা ঘামাতে নারাজ। বদলে খেলার দিকে নজর দিতে চান তাঁরা। পোপ বলেন, ‘‘এখন থেকেই অনেক আলোচনা শুরু হয়েছে। ভারত পিচ নিয়ে সব সময় আলোচনা হয়। কিন্তু দুটো দলকে তো একই পিচে খেলতে হয়। তাই সব পরিস্থিতির জন্য আমাদের তৈরি থাকতে হবে। স্পিন সহায়ক পিচ হলেও আমরা কোনও অভিযোগ করব না।’’

ইংল্যান্ডে সাধারণত পিচে ঘাস বেশি থাকে। ফলে পেসাররা বেশি সুবিধা পান। কিন্তু ভারতে সেটা তাঁরা পাবেন না। পোপের মতে, সব দেশই নিজেদের শক্তি অনুযায়ী পিচ করে। তা নিয়ে বেশি কথা বলা প্রয়োজন নেই। তিনি বলেন, ‘‘ইংল্যান্ডে আমরা পিচে বেশি ঘাস রাখি। কারণ, আমাদের শক্তি পেস আক্রমণ। ভারতের পিচে স্পিনাররা বেশি সুবিধা পায়। তাই ভারত স্পিন সহায়ক পিচ বানায়। এতে অবাক হওয়ার কিছু নেই।’’

২৫ জানুয়ারি থেকে হায়দরাবাদে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামবে ইংল্যান্ড। ২ ফেব্রুয়ারি থেকে শুরু দ্বিতীয় টেস্ট। খেলা হবে বিশাখাপত্তনমে। ১৫ ফেব্রুয়ারি থেকে রাজকোটে শুরু তৃতীয় টেস্ট। চতুর্থ টেস্ট রাঁচীতে। খেলা হবে ২৩ ফেব্রুয়ারি থেকে। ৭ মার্চ থেকে ধর্মশালায় পঞ্চম টেস্ট শুরু দু’দলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Test Series Pitch
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE