Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs South Africa

আউট হয়ে সাজঘরে ঢুকতে পারলেন না কোহলি, দেড় মিনিট দাঁড় করিয়ে রাখলেন চতুর্থ আম্পায়ার, কেন?

আউট হওয়া নিয়ে সংশয় ছিল না কোহলির। তাই আম্পায়ারের নির্দেশের অপেক্ষা না করেই হাঁটতে শুরু করেছিলেন সাজঘরের দিকে। কিন্তু চতুর্থ আম্পায়ার ছুটে এসে তাঁর পথ আটকান।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ২০:১২
Share: Save:

কেপ টাউন টেস্টে আউট হয়েও সাজঘরে ফিরতে পারলেন না বিরাট কোহলি। বাউন্ডারি লাইন পর্যন্ত চলে যাওয়ার পর তাঁর পথ আটকান চতুর্থ আম্পায়ার লুবাবালো গুমা। দেড় মিনিট কোহলিকে দাঁড় করিয়ে রাখেন তিনি।

ভারতীয় ইনিংসের ৩৪তম ওভারের দ্বিতীয় বলে কাগিসো রাবাডার বলে আউট হন কোহলি। স্লিপে তাঁর ক্যাচ ধরেন দক্ষিণ আফ্রিকার এডেন মার্করাম। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের আউটের আবেদনে সাড়া দিতে দেরি করেননি মাঠের আম্পায়ার। কোহলিও অপেক্ষা না করে সাজঘরের দিকে পা হাঁটতে শুরু করেন। কিন্তু মাঠের ধারে পৌঁছতেই তাঁর পথ আটকান চতুর্থ আম্পায়ার গুমা। কোহলিকে মাঠে অপেক্ষা করতে বলেন তিনি। সেই সময় ভারত পর পর উইকেট হারাচ্ছিল। তাই ভারতীয় ক্রিকেটপ্রেমীদের অনেকে আশা করেন, কোহলি হয়তো আউট নন। কিছুটা আশার আলো দেখেন তাঁরা। কিন্তু তেমন কিছুই হয়নি।

কোহলির দেওয়ার ক্যাচ মাটির সামান্য উপর থেকে ধরেন মার্করাম। ক্যাচটি ঠিক মতো ধরা হয়েছে কিনা, তা নিশ্চিত হতে চান আম্পায়ারেরা। টেলিভিশন রিল্পে দেখা হয়। প্রথমে তাঁরা নিশ্চিত হন রাবাডা ‘নো’ বল করেননি। তার পর দেখা হয় মার্করাম কী ভাবে ক্যাচ ধরেছেন। তালু বন্দি করার আগে বা পরে বল মাটি স্পর্শ করেছে কিনা। সব কিছু নিশ্চিত হওয়ার পর কোহলিকে সাজঘরে যাওয়ার অনুমতি দেওয়া হয়। রিপ্লে দেখার দেড় মিনিট বাউন্ডারি লাইনের ঠিক মধ্যে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয় কোহলিকে।

বুধবার কেপ টাউনে ৪ রানের জন্য অর্ধশতরান হাতছাড়া করলেন কোহলি। ৫৯ বলে ৪৬ রান করেছেন তিনি। ৬টি চার এবং ১টি ছয় এসেছে তাঁর ব্যাট থেকে। প্রথম ইনিংসে ভারতীয় দলের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনিই। দক্ষিণ আফ্রিকার ৫৫ রানের জবাবে ভারত করে ১৫৩ রান। অর্থাৎ প্রথম ইনিংসের রানের নিরিখে আয়োজকদের থেকে ৯৮ রানে এগিয়ে থাকল ভারতীয় দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE