Advertisement
২০ এপ্রিল ২০২৪
FairBreak T20 tournament

FairBreak: মহিলা ক্রিকেটের ধারনা বদলাতে দুবাইয়ে টি টোয়েন্টি প্রতিযোগিতা, ৩৬ দেশের ক্রিকেটারের মধ্যে নেই ভারতীয়রা

৩৬টি দেশের ৯০ জনের বেশি ক্রিকেটার খেলবেন। সানা মির, স্টেফানি টেলর, সিন্ধু শ্রীহর্ষা, হেথার নাইট, বিসমা মারুফদের মতো নামীদের দেখা যাবে।

ট্রফি নিয়ে ছয় দলের অধিনায়ক।

ট্রফি নিয়ে ছয় দলের অধিনায়ক। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২২ ১৯:২৪
Share: Save:

আইপিএল বদলে দিয়েছিল ছেলেদের টি-টোয়েন্টি ক্রিকেটের ধারনা। ক্রিকেটকেও যে জমকালো মোড়কে উপস্থাপিত করা যায়, তা গোটা বিশ্বকে দেখিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। এ বার মহিলাদের টি টোয়েন্টি ক্রিকেটের ধারনা বদলাতে হাজির ফায়ারব্রেক আমন্ত্রণী টি টোয়েন্টি।

ফায়ারব্রেক আমন্ত্রণী প্রতিযোগিতায় খেলতে পারবেন না মিতালি রাজ, স্মৃতি মন্ধানা, হরমনজ্যোৎ কাউররা। কারণ, ভারতীয় ক্রিকেট বোর্ড তাঁদের অনুমতি দেয়নি খেলার। কিন্তু, ভারতকে ছাড়াই বিশ্বের ৩৬টি দেশের ৯০ জনের বেশি মহিলা ক্রিকেটার এই প্রতিযোগিতায় খেলবেন।

আইসিসি-র পূর্ণ সদস্য দেশগুলি থেকে ৪০ জন এবং অ্যাসোসিয়েট সদস্য দেশগুলি থেকে ৫০ জনের বেশি মহিলা ক্রিকেটার খেলবেন ফায়ারব্রেক আমন্ত্রণী টি টোয়েন্টি প্রতিযোগিতায়। মোট ছয় দলের এই প্রতিযোগিতা হওয়ার কথা ছিল হংকংয়ে। কিন্তু সেখানে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় প্রতিযোগিতা হবে দুবাইয়ে। ৪ মে থেকে ১৫ মে পর্যন্ত চলবে এই নতুন প্রতিযোগিতা।

ছয়টি দলের নাম হল ওয়ারিয়র্স, বার্মি আর্মি, স্পিরিট, টর্নেডোস, সাউথ কোস্ট স্যাপিয়র্স এবং ফ্যালকন্স। বিশ্বের প্রথম সারির মহিলা ক্রিকেটারদের খেলতে দেখা যাবে এই নতুন প্রতিযোগিতায়। সানা মির, স্টেফানি টেলর, সিন্ধু শ্রীহর্ষা, হেথার নাইট, বিসমা মারুফদের মতো তারকা ক্রিকেটারদের খেলতে দেখা যাবে এই প্রতিযোগিতায়।

এই মুহূর্তে আইপিএলের সমতুল কোন প্রতিযোগিতা মহিলাদের ক্রিকেটে নেই। আগামী বছর থেকে মহিলাদের আইপিএল শুরু করার কথা জানিয়েছে বিসিসিআই। তার আগেই শুরু হচ্ছে ফায়ারব্রেক আমন্ত্রণী টি-টোয়েন্টি। আইপিএল যেমন পুরুষদের ক্রিকেটে প্রতিযোগিতা আয়োজনের ধারনা বদলে দিয়েছে, ফায়ারব্রেক আমন্ত্রণী টি-টোয়েন্টিও তেমন করবে মহিলা ক্রিকেটের ক্ষেত্রে। এমনই দাবি আয়োজকদের। যদিও ভারতীয় ক্রিকেটারদের যোগ না দেওয়া কাঁটা হতে পারে সেই পথে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FairBreak T20 tournament WomensT20 BCCI Dubai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE