Advertisement
০৩ অক্টোবর ২০২২
Ravi Shastri

Ravi Shastri: ক্রিকেটারের সঙ্গে কথা বলার আগে আমার সঙ্গে কথা বলুন: শাস্ত্রীর ধমক কাকে?

শাস্ত্রীর নেতৃত্ব দেওয়ার ক্ষমতা জন্মগত বলেই মনে করেন তাঁর প্রাক্তন সতীর্থ। দল এবং নির্বাচকদের মধ্যে সম্পর্ক ভাল করেছেন শাস্ত্রী।

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১৯:১৬
Share: Save:

ভারতীয় দলের কোচ থাকাকালীন ক্রিকেটারদের আগলে রাখতে দেখা যেত রবি শাস্ত্রীকে। ভারতের প্রাক্তন নির্বাচক যতীন পরাঞ্জপে জানিয়েছেন ঘরোয়া ক্রিকেটে নেতৃত্ব দেওয়ার সময়ও এমন ভাবেই দলের ক্রিকেটারদের আগলে রাখতেন তিনি।

ভারতীয় দলের কোচ হিসাবে যেমন কখনও কোনও চ্যালেঞ্জের বিরুদ্ধে পিছিয়ে আসেননি, ক্রিকেটার হিসাবেও তেমনই ছিলেন শাস্ত্রী। কখনও চ্যালেঞ্জ নিতে ভয় পাননি। শাস্ত্রীর নেতৃত্বেই ঘরোয়া ক্রিকেটে অভিষেক হয় পরাঞ্জপের। তিনি বলেন, “হরিয়ানাতে রঞ্জি ট্রফির ম্যাচ চলাকালীন একটি ঘটনা ঘটে। হরিয়ানার কোচ সরকার তলওয়ার মুম্বইয়ের পরশ মাম্ব্রেকে বেরিয়ে যেতে বলেন। সেই সময় দৌড়ে আসে মুম্বই অধিনায়ক শাস্ত্রী। ও বলে, আমার দলের খেলোয়াড়ের সঙ্গে কথা বলার আগে আমার সঙ্গে কথা বলতে হবে।”

শাস্ত্রীর মধ্যে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা জন্মগত বলেই মনে করেন পরাঞ্জপে। শাস্ত্রী যে সময় কোচ, সেই সময় জাতীয় নির্বাচক ছিলেন পরাঞ্জপে। দু’জনে মিলে একাধিক তরুণ ক্রিকেটারকে তুলে এনেছেন। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের সময় বড় ভূমিকা নিয়েছিলেন সেই ক্রিকেটাররা। পরাঞ্জপে মনে করেন শাস্ত্রী খুব ভাল প্রতিভা চিনতে পারেন।

পরাঞ্জপে বলেন, “আমি যখন জাতীয় নির্বাচক ছিলাম, শাস্ত্রী সেই সময় কোচ। দল এবং নির্বাচকদের মধ্যে বোঝাপড়া তৈরির কাজটা খুব ভাল ভাবে করেছিলাম আমরা। দলে কোন ধরনের ক্রিকেটার প্রয়োজন সেটা বোঝা এবং আরও নতুন ক্রিকেটার তৈরিতে মন দিয়েছিলাম। মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর, ওয়াশিংটন সুন্দররা গ প্রথম টেস্টেই কনকাশন পরিবর্ত, ইংল্যান্ড দল থেকে ছিটকে গেলেন লিচ এ ভাবেই উঠে এসেছে।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.