Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC ODI World Cup 2023

৫ কিউয়ি ক্রিকেটার: বিশ্বকাপের সেমিফাইনালে যাঁদের নিয়ে সাবধান থাকতে হবে রোহিতদের

আগামী ১৫ নভেম্বর, অর্থাৎ বুধবার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামছে ভারত। গত বারের বিশ্বকাপে শেষ চারের প্রতিপক্ষই এ বার সামনে। বিপক্ষের কোন পাঁচ ক্রিকেটার ভারতের চিন্তার কারণ?

cricket

নিউ জ়িল্যান্ড দল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৮:২৯
Share: Save:

শনিবার বিকালের মধ্যেই চূড়ান্ত হয়ে গিয়েছে বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ। আগামী ১৫ নভেম্বর, অর্থাৎ বুধবার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামছে তারা। গত বারের বিশ্বকাপে শেষ চারের প্রতিপক্ষই এ বার সামনে। বিশ্বকাপে নিউ জ়িল্যান্ডকে নিয়ে ভাবার যথেষ্ট কারণ রয়েছে ভারতের। কিউয়িদের একাধিক ক্রিকেটার ফর্মে রয়েছেন। রান বা উইকেট, সবেতেই তাঁরা দাপট দেখাচ্ছেন। ফলে ভারতকে যথেষ্ট হিসাব কষেই খেলতে হবে। সেমিফাইনালের আগে পাঁচ কিউয়ি ক্রিকেটারকে বেছে নিল আনন্দবাজার অনলাইন, যাঁরা বুধবার ভারতের চিন্তার কারণ হতে পারেন।

ডেভন কনওয়ে: আন্তর্জাতিক ক্রিকেটে এসেছেন বছর তিনেক হল। এর মধ্যেই তিন ফরম্যাটে খেলে ফেলেছেন। তার চেয়েও বড় কথা, আইপিএলে সাফল্যের হার ঈর্ষণীয়। দু’বছর হল খেলছেন। প্রায় হাজারের কাছাকাছি রান। আইপিএলের সুবাদে ভারতের কোনও মাঠই তাঁর এখন আর অপরিচিত নয়। ভারতের বোলারদেরও চেনেন ভাল করে। কনওয়েকে আটকাতে গেলে ভারতের স্পিনারদের উল্লেখযোগ্য ভূমিকা নিতে হবে। কনওয়ে ভাল স্পিন খেলতে পারেন না। ফলে কুলদীপ যাদব বা রবীন্দ্র জাডেজার উপর দায়িত্ব পড়তে পারে তাঁকে আউট করার।

রাচিন রবীন্দ্র: ভারতের দুই ক্রিকেট তারকার নাম জুড়ে তাঁর নাম হয়েছে। সেই রাচিন ভারতের মাটিতেই অবিশ্বাস্য দাপট দেখাচ্ছেন। প্রথম বার ভারতে খেলছেন দেখে কেউ বলবে না। তিনটি শতরান-সহ ৫৬৫ রান করেছেন। প্রথম বিশ্বকাপেই অভূতপূর্ব সাফল্য। রাচিনকে কোনও ভাবেই ক্রিজে থিতু হতে দেওয়া যাবে না। ভারতের বোলারদের লক্ষ্য রাখতে হবে পাওয়ার প্লে-র মধ্যেই রাচিনকে ফেরানো। তিনি ক্রিজে টিকে গেলে বড় রান করে দিতে পারেন। পেসারদের আলাদা করে ভূমিকা নিতে হবে।

কেন উইলিয়ামসন: নিউ জ়িল্যান্ডের অধিনায়কের দক্ষতার কথা অজানা নয়। তিনিও ভারতের পিচে পরীক্ষিত। প্রচুর রান করেছেন। স্পিন এবং পেস, দুটোই সমান ভাবে খেলতে পারেন। তাঁকে আউট করতে হবে বুদ্ধি করে। বুমরার বিরুদ্ধে উইলিয়ামসনের দুর্বলতা রয়েছে। ভেতরে ঢুকে আসা বলে এখনও স্বচ্ছন্দ নন। সুইং দিয়েও কুপোকাত করা যায় তাঁকে। বিশ্বকাপে এখনও পর্যন্ত একটি ৯৫ রানের ইনিংস ছাড়া কিছু করতে পারেননি। কিন্তু নিজের দিনে জ্বলে উঠতে পারেন।

মিচেল স্যান্টনার: আইপিএলে দাপটের সঙ্গে খেলা আর এক উল্লেখযোগ্য নাম। চেন্নাই সুপার কিংস দলে তাঁকে ছাড়া প্রথম একাদশ ভাবাই যায় না। ঘূর্ণি পিচে অসাধারণ বল করেন। এই বিশ্বকাপে এখনই ১৬টি উইকেট রয়েছে। বাঁ হাতি এই স্পিনারের বিরুদ্ধে ভারতের ব্যাটারদের তৈরি থাকতে হবে। ব্যাট হাতেও পরের দিকে নেমে আক্রমণাত্মক খেলে দিতে পারেন স্যান্টনার। এই বিশ্বকাপেও এখনও তাঁর প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু ভারতের বিরুদ্ধে জ্বলে উঠবেন কে বলতে পারে?

ট্রেন্ট বোল্ট: বাঁ হাতি পেসার। এই একটি বৈশিষ্ট্যই ভারতের ব্যাটারদের মধ্যে ঘাম ঝরানোর জন্যে যথেষ্ট। গত বিশ্বকাপে এই সেমিফাইনালেই মেঘলা আকাশে বোল্টের বোলিংয়ের কথা কেউ ভুলে যাননি। ভারতের টপ অর্ডারকে একাই ধসিয়ে দিয়েছিলেন। অতটা সুবিধা ওয়াংখেড়ের পিচে পাবেন না ঠিকই। কিন্তু শুরুতে কয়েকটা উইকেট তুলে নিলে ভারতের ব্যাটিং ধসে যাবে না কে বলতে পারে। শুরুতে রোহিতের আগ্রাসী মানসিকতা বোল্টের ছন্দ নষ্ট করে দিতে পারে। বোল্টকে মাথার উপরে উঠতে দেওয়া চলবে না। এটাও খেয়াল রাখতে হবে, খারাপ শট খেলে যেন কেউ আউট না হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE