Advertisement
১৮ মে ২০২৪
ICC ODI World Cup 2023

৫ কারণ: বিশ্বকাপে কী ভাবে আফগানিস্তানকে হারাল রোহিতের ভারত?

প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৭২ রান করে আফগানিস্তান। রোহিত শর্মার শতরানে সহজেই সেই রান তাড়া করে জিতে যায় ভারত।

Rohit Sharma

শতরান করে আউট হয়ে ফিরছেন রোহিত শর্মা। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ২১:১৮
Share: Save:

বিশ্বকাপে আফগানিস্তানকে সহজেই হারাল ভারত। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৭২ রান করে আফগানিস্তান। রোহিত শর্মার শতরানে সহজেই সেই রান তাড়া করে জিতে যায় ভারত। বিশ্বকাপের প্রথম দু’ম্যাচের দু’টিতেই জিতল ভারত।

আনন্দবাজার অনলাইনের মতে ভারতের আফগানিস্তানকে হারানোর নেপথ্যে প্রধান পাঁচ কারণ কী কী?

১) দল নির্বাচনে আফগানিস্তানকে টেক্কা দিয়েছে ভারত। দিল্লির মাঠে স্পিনারেরা বিশেষ সুবিধা পান না। ফলে রবিচন্দ্রন অশ্বিনের বদলে শার্দূল ঠাকুরকে নেয় ম্যানেজমেন্ট। শার্দূল উইকেট নেন। অন্য দিকে আফগানিস্তান তিন স্পিনারেই খেলে। তাঁরা বিশেষ সুবিধা করতে পারেননি।

২) আফগানিস্তানের দুই ব্যাটার হাসমাতুল্লা শাহিদি ও আজ়মাতুল্লা ওমরজাই ভাল খেলছিলেন। দু’জনের মধ্যে ১২১ রানের জুটি হয়। তাঁরা থাকলে আফগানিস্তান বড় রান করতে পারত। সেই সময়ই কুলদীপ যাদব শাহিদি ও হার্দিক পাণ্ড্য ওমরজাইকে আউট করেন। ফলে আফগানিস্তানের রান কিছুটা কম হয়।

৩) আফগানিস্তানের ইনিংসের মাঝামাঝি সময়ে মনে হচ্ছিল ৩০০ রানের বেশি করবে তারা। ৩০০-র বেশি রান হলে মনস্তাত্বিক ভাবে কিছুটা বেশি সুবিধা পেত আফগানিস্তান। কিন্তু ভারতীয় বোলারেরা আফগানিস্তানকে ২৭২ রানে আটকে রাখে। ফলে সুবিধা হয় ভারতের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

৪) রান তাড়া করতে নেমে বিধ্বংসী ইনিংস খেলেন রোহিত শর্মা। ৮৪ বলে ১৩১ রানের ইনিংস খেলেন তিনি। ১৬টি চার ও ৫টি ছক্কা মারেন রোহিত। তাঁর ব্যাটে প্রথম ১৫ ওভারেই খেলা ভারতের হাতের মুঠোয় চলে আসে। সেখান থেকে জয় ছিল সময়ের অপেক্ষা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

৫) অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের টপ অর্ডার ব্যর্থ হয়েছিল। কিন্তু এই ম্যাচে তারা সফল। রোহিতের পাশাপাশি রান করলেন ঈশান কিশনও। ৪৭ রান এল তাঁর ব্যাট থেকে। দুই ওপেনার আউট হওয়ার পরে ইনিংস ধরলেন বিরাট কোহলি। ৫৫ রান করে অপরাজিত থাকলেন তিনি। দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন বিরাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 India Cricket Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE